|

ইবিতে কোটার দাবিতে রাজপথে মুক্তিযোদ্ধা সন্তানরা

প্রকাশিতঃ ২:২৭ অপরাহ্ন | অক্টোবর ০৪, ২০১৮

ইবিতে কোটার দাবিতে রাজপথে মুক্তিযোদ্ধা সন্তানরা

মোস্তফিজ রাকিব, ইবি ক্যাম্পাস প্রতিনিধিঃ
সরকারী চাকুরীতে ৩০ শতাংশ কোটা পদ্ধতি বহাল রাখার দাবিতে মানববন্ধন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)তে অধ্যায়নরত মুক্তিযোদ্ধার সন্তান ও উপজাতি শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৪ অক্টোবর) বেলা ১১টায় মৃত্যুঞ্জয়ী মুজিব চত্ত্বর থেকে শুরু হওয়া এ র‍্যালি ও মানববন্ধনরত শিক্ষার্থীরা কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়কে অবস্থান নেয় এবং স্লোগানে স্লোগানে রাজপথ মুখরিত করে তোলে।

প্রথম ও দ্বিতীয় শ্রেণিসহ সকল সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বাতিলের প্রতিবাদ জানিয়ে,কোটা বহাল রাখার দাবিতে- আমরা মুক্তিযোদ্ধার সন্তান ইসলামী বিশ্ববিদ্যালয়ের ব্যানারে এ গনসমাবেশ অনুষ্ঠিত হয়।

জানা যায়, মাস্টার্স বর্ষের শিক্ষার্থী হাবিবুর রহমানের সঞ্চালনায় এসময় বক্তব্য রাখেন আলমগির হোসাইন আলো, আবু হেনা মোস্তফা কামাল,মিজানুর রহমানসহ অনেকে। এসময় তারা মুক্তিযোদ্ধাদের সম্মান অক্ষুন্ন ও মুক্তিযোদ্ধার পরিবারের জন্য সুরক্ষা আইন প্রনয়ণ এবং ৩০ শতাংশ কোটা পদ্ধতি বহাল রাখার দাবি জানান।

মুক্তিযোদ্ধার সন্তানরা তাদের বক্তব্যে বলেন, ‘প্রধানমন্ত্রী কেনো কোটা প্রথা বাতিল করেছেন আমরা জানি না। এ কোটা পদ্ধতি নিয়ে দেশে বিভিন্ন ষড়যন্ত্র চলছে। আমাদের ঐক্যবদ্ধ থেকে প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করতে হবে। দেশের উন্নয়নে মেধাবীদের পাশাপাশি দেশপ্রেমিক মানুষের প্রয়োজন রয়েছে। সুতরাং মুক্তিযোদ্ধার সন্তানদের বঞ্চিত করে দেশে কোন উন্নয়ন করা সম্ভব নয়। বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত প্রায় শতাধিক মুক্তিযোদ্ধার সন্তান মানববন্ধনে অংশ নেয়।

এসময়ে কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়কে তীব্র যানজট দেখা দিলে ইবি থানার ওসি রতন শেখের হস্তক্ষেপ ও আশ্বাসে আন্দোলনরত শিক্ষার্থীরা মহাসড়ক ছেড়ে মৃত্যুঞ্জয়ী মুজিবের সামনে এসে তাদের পরবর্তী কর্মসূচি ঘোষনা করে আন্দোলন সমাপ্ত করেন।

উল্লেখ্য আজ সন্ধ্যায় মৃত্যুঞ্জয়ী মুজিবে মোমবাতি প্রজ্জলনের মাধ্যমে আন্দোলনরত শিক্ষার্থীরা তাদের প্রতিবাদ কর্মসূচি পালন করবেন।

দেখা হয়েছে: 557
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪