|

ইবিতে ভর্তি আবেদনের বাকি মাত্র ১ দিন

প্রকাশিতঃ ৮:৫৬ অপরাহ্ন | অক্টোবর ০৯, ২০১৮

ইবিতে ভর্তি আবেদনের বাকি মাত্র ১ দিন

মোস্তাফিজ রাকিব,ইবি প্রতিনিধিঃ
ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) স্নাতক সম্মান ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি ফরম পূরনের আর মাত্র ১দিন বাকী। ইবির অফিসিয়াল ওয়েব সাইড থেকে জানা যায় ২০১৮-১৯ শিক্ষাবর্ষে আবেদনের শেষ সময় আগামীকাল ১০ অক্টোবর বুধবার রাত ১২টা পর্যন্ত।

স্বাধীন বাংলাদেশে সর্বপ্রথম প্রতিষ্ঠিত এ বিশ্ববিদ্যালটিতে এবছর ৩৩ টি বিভাগের অধীনে ২২৭৫ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে। ১ জন আবেদনকারী কেবল মাত্র একটি ইউনিটের জন্য ১টি আবেদন করতে পারবে। তবে যোগ্যতা থাকলে একাধিক ইউনিটে আবেদন করতে পারবে।

এদিকে এবছরই প্রথম ভর্তিচ্ছুকদের ৬০ নম্বরের এমসিকিউ পরীক্ষার পাশাপাশি ২০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। এমসিকিউ এবং ২০ নম্বরের লিখিত পরীক্ষায় পৃথকভাবে পাশ করতে হবে। এক্ষেত্রে এমসিকিউ ও লিখিত উভয় অংশে ৪০ শতাংশ নম্বর পেতে হবে। পৌষ্য ও খেলোয়াড় কোটায় ভর্তির ক্ষেত্রে সর্বনিম্ন ৩৩ শতাংশ নম্বর পেতে হবে।

অফিস সূত্রে জানা যায় ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ইউনিট ফি ২০০ টাকাসহ ইউনিটের বিভাগ প্রতি ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এই হিসাব অনুযায়ী ‘এ’ ইউনিটে ৫০০ টাকা, ‘বি’ ইউনিটে ১৫০০ টাকা ‘সি’ ইউনিটে ৮০০ এবং ‘ডি’ ইউনিটে ১৩০০ টাকা ভর্তি ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে।

সবকিছু ঠিক থাকলে এবারের ভর্তি পরীক্ষা আগামী ৪ নভেম্বর থেকে ৭ নভেম্বর অনুষ্ঠিত হবে। এবং আগামী ১৬ অক্টোবর থেকে ২৮ অক্টোবরের মধ্যে আবেদনকারীরা তাদের প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে বলে জানা গেছে।

উল্লেখ্য ভর্তি আবেদন সংক্রান্ত যাবতীয় সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (www.iu.ac.bd) এ পাওয়া যাবে।

দেখা হয়েছে: 514
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪