|

ঈশ্বরগঞ্জে ‘কোডেক’র নারী সমাবেশ

প্রকাশিতঃ ১০:২৩ অপরাহ্ন | অক্টোবর ২৫, ২০২৩

ঈশ্বরগঞ্জে 'কোডেক'র নারী সমাবেশ

মো. জাহিদ হাসান, ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) ‘কোডেক’র নারী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে। ২৫ অক্টোবর উপজেলার আঠারবাড়ি ইউনিয়ন পরিষদে বিকাল ৩ ঘটিকায় সভাটি অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, এফসিডিও এর আর্থিক এবং ইউনিসেফ বাংলাদেশের কারিগরি সহযোগিতায় কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার(কোডেক) বিদ্যালয় বহির্ভূত, অনিয়মিত এবং ঝরে পড়ার ঝুঁকিতে আছে, এমন ৭-১৪ বছরের শিশুদের জন্য শিক্ষার সুযোগ তৈরীর নিমিত্তে এডুকেট দ্যা মোস্ট ডিসঅ্যাডভান্টেজ চিলড্রেন (ইএমডিসি) প্রকল্পটি জুন ২০২২ থেকে বাস্তবায়ন করছে। একই সাথে প্রকল্পের মাধ্যমে কোভিড-১৯ অতিমারির কারণে বাংলাদেশের প্রাথমিক শিক্ষায় সৃষ্ট শিখন ঘাটতি পূরণের জন্য নিরাময়মূলক ক্যাচ-আপ কর্মসূচি বাস্তবায়ন করছে ।

প্রকল্পের আওতায় ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ উপজেলায় কমিউনিটির সহযোগিতায় ১৩০ টি শিখন কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে। শিখন কেন্দ্রে শিশুদের শিক্ষার সুযোগ বৃদ্ধির পাশাপাশি শিশুদের স্বাস্থ্য ও সামাজিক শিক্ষায় সহায়তার জন্য অভিভাবক, গণ্যমান্য ব্যক্তিবর্গ, স্থানীয় সরকার বিশেষ করে ইউনিয়ন পরিষদ কমিউনিটি ক্লিনিক, সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও এসএমসি সদস্যদের অবহিতকরণ ও সচেতনতার জন্য উঠান বৈঠক, অভিভাবক সমাবেশ ও মতবিনিময় সভার আয়োজন করা হয়। এরই ধারাবাহিকতায় আঠারবাড়ি ইউনিয়ন পরিষদ মিলনায়তনে, সচেতনতামূলক কমিউনিটি সভাটি অনুষ্ঠিত হয়।

কোডেক ইএমডিসি প্রকল্পের সমন্বয়কারী এ. কে. এম. হুমায়ুন কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ময়মনসিংহ জেলা তথ্য অফিসের বিভাগীয় পরিচালক শেখ মো. শহিদুল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে আঠারবাড়ি ইউনিয়ন চেয়ারম্যান মো. জুবের আলম কবির রূপক। স্বাগত বক্তব্য প্রদান করেন, কোডেকের উপজেলা সমন্বয়কারী তৃষ্ণা দাজেল।

এছাড়াও উপস্থিত ছিলেন, প্রোগ্রাম অফিসার মো. লোকমান হাকিম এবং সেকান্দর আলী। ইউনিয়নের ১১টি শিখন কেন্দ্রের ক্যাশম্যান্ট এলাকার গণ্যমান্য ব্যক্তি, মা, অভিভাবকসহ প্রায় ১০০ জন নারী পুরুষ সভায় অংশগ্রহণ করেন। প্রধান অতিথি শিশু শিক্ষা বিশেষ করে মেয়েদের শিক্ষার গুরুত্ব, বাল্যবিবাহের কুফল, শিশু শিক্ষা, যৌন হয়রানি ও শোষণ এবং এর প্রতিকার কিভাবে করা যায় সে বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

শিশুদের সুরক্ষায় ব্যক্তি, অভিভাবক, গণ্যমান্য ব্যক্তি, স্থানীয় সরকার প্রতিনিধি বিশষ করে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, মেম্বার, উপজেলা এবং জেলা প্রশাসন থেকে কিভাবে সহযোগিতা পাওয়া যাবে তা তুলে ধরেন।সভায়, সকলকে যার যার অবস্থান থেকে শিশু শিক্ষা বিস্তার ও তাদের সুরক্ষায় কাজ করার জন্য পরামর্শ দেওয়া হয়।

দেখা হয়েছে: 71
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪