|

ঈশ্বরগঞ্জে ভূমিহীনের বরাদ্দ জমিতে প্রভাবশালীর পুকুর

প্রকাশিতঃ ১১:৪০ পূর্বাহ্ন | সেপ্টেম্বর ২৬, ২০১৮

ঈশ্বরগঞ্জে ভূমিহীনের বরাদ্দ জমিতে প্রভাবশালীর পুকুর

স্টাফ রিপোর্টারঃ
মুক্ত জলাশয়ে মাছ ধরে তা বিক্রি করে সংসার চলতো ভূমিহীন আবু তাহের ও জালাল উদ্দিনের। প্রায় ছাব্বিশ বছর আগে ভূমিহীন এ দুটি পরিবারকে বিশ শতক খাস কৃষি জমি বন্দোবস্ত দেওয়া হয়। কিন্তু সেই জমিতে আদৌ যেতে পারেননি তারা। স্থানীয় প্রভাবশালী এক ব্যক্তির দখলে ছিল ওই জমি। বছর কয়েক আগে তারা ওই কৃষি জমি কেটে পুকুর বানিয়েছে।

ময়মসিংহের ঈশ্বরগঞ্জের এক নম্বর সদর ইউনিয়নের ভাইদগাঁও গ্রামের বাসিন্দা ছিলেন আবু তাহের ও জালাল উদ্দিন। জালাল উদ্দিন ওই গ্রামে থাকলেও আবু তাহের পাশে দক্ষিণ কাঁকনহাটি গ্রামে বসবাস করেন। তিন সন্তানের জনক তাহের ও ছয় সন্তানের জনক জালালের কোনো জমিজমা ছিল না।

আবু তাহের থাকতেন ভাইয়ের বাড়িতে আশ্রিত হিসেবে। আর জালাল থাকতেন অন্যের বাড়িতে। মুক্ত জলাশয়ে মাছ ধরে তা বিক্রি করেই চলতো তাদের সংসার। আবু তাহেরের বয়স এখন প্রায় সত্তর। জালাল উদ্দিনের বয়সও ষাট ছাড়িয়েছে। ভূমিহীন দুটি পরিবার কৃষি খাস জমি বন্দোবস্তের জন্য ১৯৯১ সালে আবেদন করে।

সব ধরনের প্রক্রিয়া শেষে তৎকালীন ময়মনসিংহ জেলা প্রশাসক আবু তাহের ও তার স্ত্রী মহরমের নেছা এবং জালাল উদ্দিন ও তার স্ত্রী ফাতেমা খাতুনকে দশ শতক করে বিশ শতক জমি বন্দোবস্ত দেন। ১৯৯২ সালের ২৫ মার্চ এসব জমি তাদের বুঝিয়ে দেওয়া হয়। ভূমি অফিসের সার্ভেয়ার, তহসিলদার ও পুলিশ নিয়ে ওই জমির ৬৫ দাগভুক্ত জমিটুকু ৯৯ বছরের জন্য বুঝিয়ে দেন দুই পরিবারকে।

ভূমিহীন তাহের ও জালালকে যে জমি বুঝিয়ে দেওয়া হয়, সেই খাস খতিয়ানভুক্ত জমিটুকু দখলে ছিল স্থানীয় প্রভাবশালী হযরত আলী ও তার ভাইদের। সরকারের পক্ষ থেকে ভূমিহীন পরিবারকে জমি বুঝিয়ে দেওয়ার পরদিন সেই জমিতে চাষ করতে যান তাহের ও জালাল। কিন্তু হযরত আলীর লোকজন তাদের বেদম মারধর করে জমি থেকে তাড়িয়ে দেয়। এর পর হযরত আলীর পরিবারের পক্ষ থেকে দুই ভূমিহীন পরিবারের লোকজনের বিরুদ্ধে হয়রানিমূলক একাধিক মামলাও করা হয়।

হযরত আলী তার দখলে থাকা জমি বন্দোবস্ত দেওয়ায় আদালতে একটি মামলাও দায়ের করেন। সেই মামলায় ৬৫ নম্বর দাগভুক্ত ৫৮ শতক জমির মধ্যে ৩৮ শতক তাদের পক্ষে ও বাকি ২০ শতক সরকারের পক্ষে রায় দেন আদালত। খেটে খাওয়া পরিবার দুটিকে মামলার জালে আটকে হয়রানি করায় স্থানীয়ভাবে সালিশ বৈঠকও হয়। ১৯৯৩ সালে করা ওই সালিশে কিছু টাকা জরিমানা আদায় করে দেওয়া হয় ভূমিহীন পরিবার দুটিকে। কিন্তু তাদের জমিতে ফেরানো নিয়ে কোনো সিদ্ধান্ত দেয়নি।

ওই অবস্থায় সরকারের কাছ থেকে জমি বন্দোবস্ত পেলেও সেই জমিতে যেতে পারেননি আবু তাহের ও জালাল উদ্দিন। দীর্ঘ সময় নানাভাবে চেষ্টা করেও তারা ব্যর্থ হয়েছেন। প্রভাবশালী পরিবারের সদস্যরা প্রচার চালিয়েছেন জমি তাদের কাছে বিক্রি করে দেওয়া হয়েছে।

গত শনিবার দুপুরে ওই এলাকায় গিয়ে কথা হয় আবু তাহের ও জালাল উদ্দিনের পরিবারের লোকজনের সঙ্গে। হযরত আলী বেশ কয়েক বছর আগে মারা গেছেন। বাবা মারা যাওয়ার পর হযরত আলীর ছেলে জয়নাল আবেদীন সেই জমি দেখভাল করেন। বছর কয়েক আগে ‘ভূমিহীনের’ জমিতে পুকুর কেটেছেন জয়নাল আবেদীন।

জমিখণ্ডের পাশে দাঁড়িয়ে দীর্ঘশ্বাস ছেড়ে সমকালকে আবু তাহের বলেন, সরকার তাদের জমিটুকু বুঝিয়ে দিল; কিন্তু দখলে নিল হযরত আলীর পরিবার। জমিতে গেলেই তাদের মারধর করে তাড়িয়ে দেওয়া হয়। তিনি আরও বলেন, তারা বড়লোক হওয়ায় তাদের বিরুদ্ধে যাওয়ার কোনো শক্তি আমাদের নেই। জমি ফেরত পেতে অনেকের দ্বারে দ্বারে ঘুরেছি, কিন্তু এই গরিবকে কেউ সাহায্য করতে এগিয়ে আসেনি। দীর্ঘ ২৬ বছর ধরে অপেক্ষায় আছি। মৃত্যুর আগে হলেও নিজেদের জমিতে ফিরতে চাই।

জালাল উদ্দিন ও তার স্ত্রী ফাতেমা খাতুন বলেন, সরকার তাদের জমি দিয়েছে, সেই জমি যে ওদের জমিতে পড়েছে সেটি তারা জানেন না। সরকারের পক্ষ থেকে তাদের জমি বুঝিয়ে দিয়ে গেলেও সেই জমিতে গেলে মারধর করা হয়।

জমিটি নিজেদের দাবি করে জয়নাল আবেদীন বলেন, ব্রিটিশ আমলে হিন্দু ব্যক্তিদের কাছ থেকে এ জমি কিনে রাখেন তার দাদা। ২০ শতক জমি ভূমিহীন পরিবারকে দিয়ে দেওয়ার পর তারা জানতে পারেন তাদের জমির ওই অংশটুকু খাস। পরে তারা সরকারের বিরুদ্ধে আদালতে মামলা করেন। ওই মামলায় আদালত রায় দেওয়ার পর গ্রাম্য সালিশ বসে।

যেহেতু তারা জমি পাবেন, সেহেতু গ্রাম্য সালিশের মাধ্যমে দুই পরিবারকে জমি বাবদ ১০ হাজার টাকা দিয়ে দেওয়া হয়। কথা ছিল ১৫ বছর পর তাদের লিখে দেওয়া হবে। কিন্তু এখন তারা বলছে জমি বাবদ নয়, মামলা বাবদ টাকা নিয়েছে। বিষয়টি নিয়ে বেশ কয়েক দফা সালিশ হয়েছে। তিনি বলেন, ওরা এখানে আর কিছুই পাবে না। যদি পায়, তবে আগে তাদের যে টাকা দেওয়া হয়েছে বর্তমান বাজারমূল্যে সেই টাকা ফেরত দিলে জমি দিয়ে দেওয়া হবে।

ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এলিশ শরমিন বলেন, বিষয়টি তার জানা নেই। বিষয়টির খোঁজ নিয়ে ভূমিহীন দুটি পরিবার যেন তাদের জমিতে ফিরতে পারে সেই ব্যবস্থা করা হবে। সূত্রঃ সমকাল

দেখা হয়েছে: 580
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪