|

উন্নয়নের কর্মযজ্ঞে বদলে যাচ্ছে বরিশাল, লেগেছে উন্নয়নের ছোঁয়া

প্রকাশিতঃ ৯:৪১ অপরাহ্ন | জানুয়ারী ০৫, ২০১৯

খোকন হাওলাদার,গৌরনদী(বরিশাল)প্রতিনিধিঃ

সরকারের নেওয়া ব্যাপক উন্নয়ন মহাযজ্ঞে গোটা বরিশাল বিভাগের আর্থ-সামাজিক ক্ষেত্রে পরিবর্তন আসছে। এই বিভাগের সবকটি জেলায় লেগেছে উন্নয়নের ছোঁয়া। এতে খুশি দক্ষিণ জনপদের মানুষ।

উন্নয়ন বিশেষজ্ঞরা মনে করছেন, চলমান কাজ সম্পন্ন হলে লাখ লাখ মানুষের কর্মসংস্থানের মাধ্যমে বিশ্বের অন্যতম শীর্ষ মাথাপিছু আয়ের শহর হবে বরিশাল। আধুনিক সুযোগ-সুবিধায় অগ্রাধিকার পাওয়ায় সমৃদ্ধ অর্থনীতি পাবে ভোলা, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা ও পটুয়াখালীও।

এই অঞ্চলের উন্নয়নে সবচেয়ে বেশি অর্থ বরাদ্দ দিয়েছে সরকার। দেশের তৃতীয় বাণিজ্যিক সমুদ্রবন্দর হিসেবে আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে পায়রা। মাদার ভেসেল নোঙ্গরের সুবিধাসহ চট্টগ্রাম সমুদ্রবন্দরের চেয়েও আধুনিক হিসেবে গড়ে তুলতে কনটেইনার টার্মিনাল, এলএনজি টার্মিনাল, বাল্কহেড টার্মিনাল, শিপইয়ার্ডসহ এই বন্দরের বাকি নির্মাণকাজ চলছে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার লালুয়া ইউনিয়নের রাবনাবাদ চ্যানেলের সামনে।

দক্ষিণ জনপদের অর্থনীতির চিত্র বদলে দিচ্ছে বন্দরটি, পদ্মা সেতু নির্মাণের পর যা আরও পূর্ণতা পাবে বলে আশাবাদী দক্ষিণাঞ্চলবাসী।

বরিশাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি এফবিসিসিআইর পরিচালক সাইদুর রহমান রিন্টু বলেন, চট্টগ্রাম ও মংলা সমুদ্রবন্দরে মাদার ভেসেল থেকে পণ্য খালাস করতে হয় বহির্নোঙ্গরে। রাবনাবাদ চ্যানেল অনেক গভীর হওয়ায় পায়রা সমুদ্রবন্দরে সরাসরি পণ্য খালাস করতে পারবে মাদার ভেসেলগুলো। এতে পণ্য আমদানি-রপ্তানিতে পরিবহন খরচ অনেক কমবে। বরিশালে শিল্প কলকারখানা-গার্মেন্ট হলে কম খরচে শ্রমিক পাওয়া যাবে, উৎপাদন ব্যয়ও কমবে। সব মিলিয়ে আগামী কয়েক বছরে দক্ষিণাঞ্চল সিঙ্গাপুরের চেয়েও সমৃদ্ধ অর্থনৈতিক অঞ্চল হবে বলে তার বিশ্বাস।

পায়রা সমুদ্র্রবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান সাইদুর রহমান বলেন, যখন একটি বন্দর গড়ে ওঠে, তখন সেই বন্দর ঘিরে অনেক কলকারখানা-গার্মেন্ট স্থাপন, আমদানি-রপ্তানিসহ ব্যাপক কর্মযজ্ঞ হবে এটাই স্বাভাবিক। ফলে এই বন্দর বরিশালের চেহারা পাল্টে দিচ্ছে।

পটুয়াখালীর কলাপাড়ায় চলছে দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল নেটওয়ার্কের কাজ। বরিশালে গড়ে উঠছে আইসিটি পার্ক (হাইটেক পার্ক), বঙ্গবন্ধু নভোথিয়েটার ও অর্থনৈতিক অঞ্চল। আন্তর্জাতিক বিমানবন্দর ও বিশেষ অর্থনৈতিক অঞ্চল নির্মাণেও চলছে ব্যাপক কর্মযজ্ঞ।

সাগরবিধৌত নদীবেষ্টিত দক্ষিণাঞ্চলে রেলপথ নির্মাণ প্রকল্পও দ্রুততার সঙ্গে এগিয়ে যাচ্ছে। নির্মাণাধীন পদ্মা সেতুর কল্যাণে আগামী আড়াই বছরের মধ্যে সরাসরি রেলপথ যাবে ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গা হয়ে বরিশাল দিয়ে পটুয়াখালীর পায়রা সমুদ্রবন্দর পর্যন্ত। দ্রুত রেল নেটওয়ার্কের আওতায় আসবে কুয়াকাটাও।

এরই মধ্যে চালু হয়েছে গুরুত্বপূর্ণ কলাপাড়া, হাজীপুর ও মহিপুর পয়েন্টের তিনটি সেতু। ফলে কুয়াকাটা যাওয়ার পথের দুর্ভোগ দূর হয়ে ভ্রমণ হয়েছে আরামদায়ক। চলছে লেবুখালীর পায়রা নদীতে সেতু নির্মাণের কাজও। বরিশাল-ঢাকা রুটে চলাচল করছে বেশ কয়েকটি বিলাসবহুল অত্যাধুনিক নৌযান। কয়েক বছর বন্ধ থাকার পর বরিশাল-ঢাকা আকাশপথে রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান ছাড়াও চলাচল করছে বেসরকারি ইউএস-বাংলা এবং নভোএয়ারের ফ্লাইট।

কুয়াকাটা ইনভেস্টর ফোরামের মুখপাত্র হাসনুল ইকবাল বলেন, ‘তিনটি ফেরি পয়েন্টে সেতু চালু হওয়ায় ঢাকাসহ দেশ-বিদেশের পর্যটকরা এখন অত্যন্ত আয়েশে ভ্রমণ করছেন। ভালোমানের অনেক হোটেল মোটেল-রেস্টুরেন্ট হওয়ায় থাকা-খাওয়ার সমস্যাও নেই। ফলে পর্যটনে কুয়াকাটা তথা বরিশাল পরিণত হতে চলেছে দেশি-বিদেশি পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে।

‘বেড়ানো ছাড়াও কুয়াকাটায় বিভিন্ন ধরনের ব্যবসার সুযোগ সৃষ্টি হয়েছে। শাপলাপাতা মাছ প্রক্রিয়াজাত (শুঁটকি) ও মৌসুমি ফল তরমুজ বিদেশে রপ্তানি, যা অর্থনীতিকে সমৃদ্ধ করছে।’

বন্দরের অদূরে লালুয়া ইউনিয়নে আন্দারমানিক নদীতীরে এক হাজার একর জমিতে চলছে কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্র নির্মাণের কাজ। প্রথম পর্যায়ের কাজ শেষ হয়ে এখন চলছে মূল বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কাজ। এখানেও কাজ করার সুযোগ পাবেন চার শতাধিক শ্রমিক-কর্মচারী-কর্মকর্তা।

বরিশাল বিশ্ববিদ্যালয় এ অঞ্চলের শিক্ষাক্ষেত্রে মাইলফলক গড়েছে, প্রতিষ্ঠিত হয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ও। অবদান রাখছে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, নারী ও পুরুষ টেকনিক্যাল ট্রেনিং কলেজ (টিটিসি), মেডিকেল কলেজ হাসপাতালও। মেডিকেল কলেজটিকে বিশ্ববিদ্যালয়ে উন্নীত করার স্বপ্ন পূরণ হবে বলেও আশাবাদী এ অঞ্চলের মানুষ। চালুর অপেক্ষায় আছে ইঞ্জিনিয়ারিং কলেজ ও মেরিন একাডেমি। সবকিছু মিলিয়ে উচ্চশিক্ষার জন্য বরিশালেই গড়ে উঠছে সব ধরনের ব্যবস্থা।

সর্বশেষ ৪১টি প্রকল্পের কাজ শুরু করে দিয়েও ৩৩টির ভিত্তিপ্রস্তর স্থাপন করে উন্নয়নের গতি আরও ত্বরান্বিত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জেলাকে পূর্ণতা দিতে যাওয়া প্রকল্পগুলোর কাজ অগ্রাধিকার ভিত্তিতে চলায় আরও উচ্ছ্বসিত বরিশালবাসী।

দেখা হয়েছে: 529
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪