|

একটি পাখিকে বাঁচাতে জীবন বাজি রাখলেন কামরুল

প্রকাশিতঃ ৮:৩৮ অপরাহ্ন | মে ১২, ২০১৮

একটি পাখিকে বাঁচাতে জীবন বাজি রাখলেন কামরুল

আবু রাইহান, ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি:

ময়মনসিংহের ত্রিশালে প্রায় একশ’ ফুটের একটি গাছের মগডালে আটকে থাকা বাজপাখিকে জীবন বাজী রেখে বাঁচালেন ত্রিশাল ফায়ার স্টেশনের ফায়ারম্যান কামরুল হাসান। ঘন্টাব্যাপী এ উদ্ধার কাজে মুক্ত হয়ে আকাশে উড়লো পাখিটি।

বৃহস্পতিবার সকালে কালবৈশাখী ঝড়ে উপজেলার রায়মনি হাসমতের মোড় এলাকায় একটি গাছের মগডাল ভেঙে বাজপাখিটি আটকা পরে। খবর পেয়ে পাখিটি বাঁচাতে সন্ধ্যা ৬টার দিকে ঘটনাস্থলে পৌছে ত্রিশাল ফায়ার সার্ভিসের একটি ইউনিট। এ সময় ভেজা আর শৈবালযুক্ত গাছ বেয়ে উপরে উঠেন ফায়ারম্যান কামরুল হাসান।

তার সাহসিকতায় প্রায় এক ঘন্টা চেষ্টার পর উদ্ধাহওয়া বাজপাখি উড়লো আকাশে। করতালির মাধ্যমে কামরুলকে ধন্যবাদ এবং ত্রিশাল ফায়ার সার্ভিসের ভূয়সী প্রশংসা করেন উপস্থিত শতশত জনতা। উদ্ধার কাজে স্টেশন অফিসার মুনিম সানোয়ারের নেতৃত্বে কামরুলকে সহযোগিতা করেন ফায়ারম্যান আবুল খায়ের ও ফায়ারম্যান রিয়াদ হোসেন।

একটি পাখিকে বাঁচাতে জীবন বাজি রাখলেন কামরুল

ফায়ারম্যান কামরুল হাসান জানান, আমরা ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজে প্রথম বাধা আসে বৃষ্টিভেজা আর শৈবালযুক্ত গাছ। যা গাছের উপরে উঠতে প্রথম বাধা ছিল। মই আর রশি বেয়ে উপরে উঠলেও পাখিটির কাছে কোনভাবেই পৌছা সম্ভব হচ্ছিল না। অপরদিকে সন্ধ্যা ঘনিয়ে চারপাশ অন্ধকার হয়ে আসছে।

পরে স্থানীয়দের সহযোগীতায় ভাঙ্গা ডাল থেকে প্রায় ১৫ ফুট নিচে থেকেই বাঁশের সাহায্যে উদ্ধার কাজ পরিচালনা করা হয়। ঘন্টাব্যাপি এ উদ্ধারকাজে মুক্ত হয়ে প্রথমে ভাঙা ডালের উপরে বসে এবং কিছুক্ষণ পরেই উড়ে যায় বাজপাখি। দির্ঘ ১৫ বছরের চাকরি জীবনে এটি ছিল সবচেয়ে কঠিন উদ্ধার কাজ বলে জানান কামরুল।

স্টেশন অফিসার মুনিম সানোয়ার ফায়ারম্যান কামরুলের প্রশংসা করে বলেন, শুধু কামরুল নয় আমার চাকরি জীবনেও এটি কঠিন উদ্ধার কাজ ছিল। কামরুল অনেক সাহসিকতার সাথে এ উদ্ধার কাজে সফল হয়েছে।

দেখা হয়েছে: 532
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪