|

এবার নান্দাইলে ২৯টি পূজা মন্ডপে শারদীয় দুর্গাপূজা হচ্ছে

প্রকাশিতঃ ১০:০৪ অপরাহ্ন | অক্টোবর ০৯, ২০২১

এবার নান্দাইলে ২৯টি পূজা মন্ডপে শারদীয় দুর্গাপূজা হচ্ছে

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধিঃ আগামী ১১ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্য দিয়ে ধর্মীয় ভাবগাম্ভীর্যে শুরু হবে শারদীয় দুর্গাপূজা। হিন্দুদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজার প্রতিমা তৈরির জন্য ময়মনসিংহের নান্দাইলে মন্দিরে মন্দিরে চলছে প্রতিমা তৈরির কাজ। আর মৃৎশিল্পীদের প্রতিমা তৈরির কাজ প্রায় শেষ।

পূজা মন্ডপগুলোতে শেষ মুহূর্তে রং-তুলির আঁচড় সম্পন্ন হয়েছ। চলছে অন্যান্য প্রস্তুতিও। নতুন জামা- কাপড়ে সেজে বিভিন্ন মণ্ডপে ঘুরে বেড়াবেন সনাতন ধর্মাবলম্বীরা। নাচবেন, গাইবেন। চলবে খাওয়া-দাওয়া, বেড়ানো। এরই মধ্যে বেজে উঠবে ঢাক। কানে আসবে শঙ্খধ্বনি। শুরু হয়ে যাবে বহু বছরের পুরনো উৎসব।

সরেজমিনে উপজেলার নান্দাইল পুরাতন বাজার, চন্ডীপাশা, চারআনিপাড়া, দেওয়ানগঞ্জ বাজারসহ বেশ কিছু এলাকা ঘুরে দেখা গেছে, প্রতিমা শিল্পীদের নিপুণ আঁচড়ে তৈরি হয়েছে এক একটি প্রতিমা। তৈরি করা হয়েছে দুর্গা, সরস্বতী, লক্ষ্মী, গণেশ, কার্তিক, অসুর ও শিবের মূর্তি।

সনাতন মতাবলম্বীদের বিশ্বাস মতে, মহালয়ার দিন দেবী দুর্গা মর্ত্যলোকে পা রাখবেন। এদিন ভোরে মন্দিরে চন্ডীপাঠের মাধ্যমে দেবীকে আবাহন করা হবে।

নান্দাইল উপজেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক উত্তম কুমার সাহা বলেন, এবার উপজেলায় ২৯টি মন্ডপে দূর্গাপূজা পালিত হবে।এরমধ্যে পৌরসভায় ১০টি ও ইউনিয়ন পর্যায়ে বেতাগৈর ২টি, মোয়াজ্জেমপুর ১টি,নান্দাইল ২টি, চন্ডিপাশা ২টি,গাঙাইল ২টি,রাজগাতি ২টি, সিংরইল ১টি,আচারগাঁও ১ টি, খারুয়ায় ৪টি এবং জাহাঙ্গীরপুর ইউনিয়নে ২টি পুজামন্ডবে পূজার আয়োজন করা হয়েছে।

দেওয়ানগঞ্জ বাজার কালী মন্দিরে কথা হয় মৃৎশিল্পী স্বপন পালের সাথে। তিনি বলেন, বাপ-দাদার পেশা আঁকড়ে ধরে আছি। প্রতিমা তৈরি করে জীবিকা নির্বাহ করতে হয় আমাদের। দুর্গাপূজার মৌসুমের অপেক্ষায় থাকি সারা বছর।

চন্ডীপাশা বর্মণপাড়া নদীরপাড় দুর্গাপূজা উদযাপন কমিটির সভাপতি সুষেন চন্দ্র বর্মন বলেন, স্বাস্থ্যবিধি মেনে আমরা ১১ অক্টোবর থেকে ১৫ অক্টোবর ৫ দিনব্যাপী শারদীয় উৎসব পালন করবো।

নান্দাইল মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ মিজানুর রহমান আকন্দ বলেন, পূজা মন্ডপের নিরাপত্তার জন্য পুলিশ প্রশাসনের পক্ষ থেকে টহল টিম সতর্ক অবস্থানে থেকে সার্বক্ষণিক মাঠে কাজ করবেন।

দেখা হয়েছে: 213
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪