|

কলাপাড়ায় মন্ডপে মন্ডপে চলছে বিরতিহীন ব্যাপক প্রস্তুতি

প্রকাশিতঃ ৮:২৭ অপরাহ্ন | অক্টোবর ১০, ২০১৮

কলাপাড়ায় মন্ডপে মন্ডপে চলছে বিরতিহীন ব্যাপক প্রস্তুতি

সাইফুল ইসলাম রয়েল, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধিঃ

মাত্র কদিন পরেই শুরু হবে সনাতন ধর্মালম্বীদের সব চেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পূজা । আর তাই সাড়া দেশের মত কলাপাড়াতেও প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পাড় করছেন দক্ষ প্রতিমা শিল্পীরা। সুষ্ঠ ভাবে পুজা উজ্জাপনের লক্ষ্যে প্রশাসনের পক্ষ থেকেও রয়েছে শতভাগ নিরাপত্তা ব্যবস্থা দেয়ার আশ্বাস।

আসন্ন হিন্দু ধর্মালম্বীদের শারদীয় দুর্গাপূজা উৎসবকে ঘিরে মন্ডপে মন্ডপে নিপুন হাতের ছোঁয়ায় প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন মৃৎ শিল্পীরা। তাই সাজ ও সাজের মিল বন্ধনে মহা ধুমধামে দূর্গা মাকে খুশি মনে বরন করতেই ব্যাপক আয়োজনের মধ্যদিয়ে কলাপাড়াতে ১৭ টি পুজা মন্ডপে চলছে ব্যাপক প্রস্তুতি। আর এ উৎসবকে ঘিরে দিন রাত হাতের যাঁদুতে মৃৎ শিল্পকে ফুটিয়ে তুলতেই যেন দম ফেলার ফুসরত নেই কারিগরদের।

আগামী ১৫ অক্টোবর ষষ্ঠিতে বৌঠান ও অশুর বিনাষী দেবী বরনের মধ্যদিয়ে শুরু হবে এ ধর্মের সবচেয়ে বড় এবং প্রিয় উৎসব দুর্গা পূজা। সনাতন ধর্মালম্বীদের মতানুযায়ী এবার দেবালোক থেকে মর্তোলোকে ঘটকে (ঘোড়ায়) চড়ে আগামন ঘটবে মা দেবী দূর্গার, যাবে দোলায় (দোলনা) চড়ে ।

কলাপাড়ায় মন্ডপে মন্ডপে চলছে বিরতিহীন ব্যাপক প্রস্তুতি

তবে সরকারের পক্ষ থেকে প্রতিবছর পূজা উজ্জাপনে আর্থিক অনুদান থাকলেও বিগত বছরের তুলনায় এবছর প্রতিমা তৈরির উপকরনসহ রং তুলি ও আলোক সজ্জার খরচ একটু বেশি বলে জানালেন পূজা উজ্জাপন কমিটির নেতৃবৃন্দ। এর পরেও শান্তি সৃঙ্খলার মধ্য দিয়ে সুষ্ঠ ভাবেই পূজা সম্পন্ন হবে এমন আশা সংশ্লিষ্টজনদের।

এদিকে পূজার একদিন আগেই প্রতিমার শতভাগ কাজ সম্পন্ন করার কথা জানিয়েছেন মৃৎ শিল্পীরা। এছাড়াও দুর্গা বন্দনা পেতে ভক্তিতরঙ্গিনীর মাধ্যমে সম্প্রীতির বন্ধনে উজ্জাপিত হবে সার্বজনীন শারদীয় দুর্গাপূজা এমন প্রত্যাশা সকলের।

উপজেলা পূজা উজ্জাপন কমিটির সভাপতি ও পৌর মেয়র বিপুল চন্দ্র হাওলাদার জনান, ধর্ম যার যার উৎসব সবার, তাই প্রতি বছরের ন্যায় এবছরও সূষ্ঠ ও সুন্দর ভাবে সার্বজনিন শারদীয় দূর্গাপূজা পালন করা হবে। তবে আমি সরকারের কাছে অনুরোধ জানাবো এইজন্য যে, গ্রাম গঞ্জের যে পূজামন্ডপ গুলো রয়েছে সেখানে সরকারী ভাবে যে অনুদান দেয়া হয় সেটা যেন বর্তমান বাজারের কথা বিবেচনায় রেখে আর একটু বাড়িয়ে দেয়া হয় । না হলে ওইসব পূজামন্ডপ গুলোতে আগামীদিনে শারদীয় দূর্গা উৎসব পলন করা কষ্টসাধ্য হয়ে পরবে।

কলাপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.মনিরুল ইসলাম জনান, পুজা মন্ডপগুলো আমরা ইতোমধ্যে পরিদর্শন করেছি,সংশ্লিষ্ট অফিসার নিয়োগ করা হয়েছে, সেচ্ছাসেবক দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছে। আমাদের ব্যাপক নজরদারী রয়েছে । মাননীয় প্রধানমন্ত্রীর যে নির্দেশনা রয়েছে তা আমদের শতভাগ পালন করার চেষ্টা রয়েছে।

দেখা হয়েছে: 640
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪