|

কুয়াকাটা সৈকতের বালুচরেই তিমিটিকে মাটিচাপা

প্রকাশিতঃ ২:২১ পূর্বাহ্ন | মে ২১, ২০১৮

কুয়াকাটা সৈকতের বালুচরেই তিমিটিকে মাটিচাপা

পটুয়াখালী প্রতিনিধি :

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে ভেসে আসা মৃত তিমিটিকে মাটিচাপা দেয়া হয়েছে। রোববার সৈকতের বালুচরেই তিমিটিকে মাটিচাপা দেয়া হয়। স্থানীয় প্রশাসন বলছে, এক বছর পর তিমিটির কংকালটি মাটি থেকে তুলে পর্যটকদের জন্য প্রদর্শনের ব্যবস্থা করা যাবে বলে তারা আশা করছেন।

গত শুক্রবার রাতের ভরা জোয়ারের সময় কুয়াকাটা সমুদ্রসৈকতের সংরক্ষিত বন এলাকায় তিমিটি ভেসে আটকা পড়ে। শনিবার সকাল থেকে মৃত তিমিটি দেখতে পান কুয়াকাটায় আগত পর্যটক ও জেলেরা। এটি দৈর্ঘ্যে ৪৫ ফুট এবং প্রস্থে ২০ ফুট। ওজন আনুমানিক চার থেকে পাঁচ টনের মতো হবে বলে জানা যায়।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তানভীর রহমান উপস্থিত থেকে মাটিচাপা দেয়ার কাজটি সম্পন্ন করেন। এ সময় মহিপুর ইউনিয়ন ভূমি কর্মকর্তা (ইউএলও) মো. রফিকুল ইসলামসহ স্থানীয় ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

রফিকুল ইসলাম জানান, রোববার সকাল সাড়ে ১০টা থেকে মৃত তিমির দেহাবশেষ মাটিচাপা দেয়ার কাজ শুরু করা হয়। এ কাজে ২০-২৫ জন শ্রমিককে যুক্ত করা হয়। মাটিচাপা দেয়া সম্পন্ন করতে পৌনে তিন ঘণ্টা সময় লেগেছে।

কলাপাড়ার স্থানীয় ফিশারিজ কর্মকর্তা কামরুল ইসলাম বলেন, হয়তো সাগরে কোন জাহাজের সাথে ধাক্কা লেগে তিমিটি মারা গিয়ে থাকতে পারে।

তিনি আরো বলেন, এত বড় তিমিটিকে কোথাও নিয়ে যাওয়া কষ্টসাধ্য ছিল। কিন্তু মাটি চাপা অবস্থায় থাকলে এক বছর পর সহজেই তিমিটির কংকালটি অবিকৃত অবস্থায় সংগ্রহ করা যাবে এবং তখন এটিকে প্রদর্শনের ব্যবস্থাও করা যাবে।

সামুদ্রিক জীববৈচিত্র্য সংরক্ষণকারী গবেষণা প্রতিষ্ঠান ওয়াইল্ডলাইফ কনজার্ভেশন সোসাইটির একজন সমন্বয়কারী ফারহানা আখতার স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছেন, এটি একটি ব্রাইডস তিমি, যাদের দাঁত থাকে না তার বদলে মুখের ভেতর ছাঁকনির মতো একটা অংশ থাকে যাকে বেলীন বলা হয়।

এ ধরণের তিমি ছোট মাছ ও চিংড়িজাতীয় প্রাণী খেয়ে বেঁচে থাকে। ব্রাইডস তিমি ৪০ থেকে ৫০ ফুটের মত লম্বা হয়ে থাকে, ওজন হতে পারে ২৫ টন পর্যন্ত।

এদিকে মাছটির কঙ্কাল সংরক্ষণ করে রাখা যায় কি না, তা যাচাই করতে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ ম্যানেজমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক মো. মোয়াজ্জেম হোসেন এবং অ্যাকোয়া কালচার বিভাগের সহযোগী অধ্যাপক আনোয়ার হোসেন মণ্ডলের নেতৃত্বে ১৪ সদস্যের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করে। শনিবার সকালে এ দলটি কুয়াকাটায় যান।

এ দলের সদস্য এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অ্যাকোয়া কালচার বিভাগের সহকারী অধ্যাপক মো. রোসনে আলম বলেন, পটুয়াখালী বিশ্ববিদ্যালয়ে মাছটির কঙ্কাল সংরক্ষণ করে রাখার চিন্তা করা হয়েছিল। জায়গা না থাকায় সে চিন্তা বাদ দেয়া হয়েছে। বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফআরআই) অথবা বন বিভাগ কঙ্কাল সংরক্ষণ করে রাখতে পারে। এখনো কঙ্কাল সংরক্ষণ করে রাখার সুযোগ রয়েছে। সে ক্ষেত্রে আমরা কারিগরি সহায়তা দিতে পারি।

দেখা হয়েছে: 498
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪