|

কৃষি ব্যাংকের ম্যানেজারের বিরুদ্ধে ঋন প্রদানে ঘুষ দাবির অভিযোগ

প্রকাশিতঃ ৭:৪৬ অপরাহ্ন | মার্চ ১১, ২০১৮

তানোর-Tanore

নাজিম হাসান,রাজশাহী প্রতিনিধি:
রাজশাহীর তানোর উপজেলার কামারগাঁ শাখা কৃষি উন্নয়ন ব্যাংক ম্যানেজারের বিরুদ্ধে ঋন প্রদান ঘুষ দাবির অভিযোগ। ঘুষ দিতে রাজি না হওয়ায় ঋন পাচ্ছেন না গ্রাহকরা। ঋন না পেয়ে দিশে হারা কৃষি ও সিসিসহ ঋন গ্রহিতা ভুক্ত ভোগি গ্রাহকরা সংবাদ সম্মেলন করে এসব অভিযোগ করেন।

গত বুধবার সন্ধ্যায় কামারগাঁ ইউপি’র মালার মোড়ে ভুক্তভুগি গ্রাহকরা স্থানীয় সাংবাদিকদের ডেকে সংবাদ সম্মেলন করে এসব অভিযোগ করেন। এসময় কামারগাঁ ইউপি আ’লীগ সভাপতি ফজলে রাব্বী ফরহাদ লিখিত বক্তব্য পাঠ করেন।

সংবাদ সম্মেলনে ছাঔড় গ্রামের মৃত উকির উদ্দিনের পুত্র সৎস্য চাষী আজিজুর রহমান বলেন, দীর্ঘদিন থেকে কামারগাঁ শাখা কৃষি উন্নয়ন ব্যাংক থেকে ঋন নিয়ে মৎস্য চাষ করে আসছিলেন। ওই শাখায় ৫লাখ টাকা ঋন চলমান রয়েছে প্রতিবছর তা রিকোভারী করতে কোন ঘূষ দিতে হয়নি। কিন্তু এবছর ওই ঋন রিকোভারী করতে এসে জামানত দিয়ে ঋন বাড়িয়ে ১০লাখ টাকা নিতে চাইলে ম্যানেজার তৌহিদুর রহমান ২লাখ টাকা বাড়িয়ে দিতে চেয়ে ১০হাজার টাকা ঘুষ দাবি করেন।

তিনি বলেন, কাগজপত্র সব ঠিখ ঠাক হয়েছে কিন্তু ঘুষ না দিলে ঋন দিবেন না বলে আমাকে ঘুরাচ্ছেন। একই গ্রামের আরেক মৎস্য চাষী মৃত আব্দুর রহমানের পুত্র আব্দুর রব বলেন, আমার ১০লাখ টাকার ঋন রয়েছে জামানত দিয়ে ১৫লাখ টাকা ঋনের দাহিদা দিয়ে কাগজপত্র সব রেডি করা হয়েছে, কিন্তু ম্যানেজার এখন ঘুষ দাবি করে বলছেন খরচাপাতি না দিলে ঋন রিকোভারী করা হবেনা বলে প্রায় ২সপ্তাহ থেকে ঘুরাচ্ছেন।

হাতি নান্দা গ্রামের মৃত মজিবুর রহমানের স্ত্রী আকলেমা বিবি ও তার পুত্র তৌফিকুল ইসলাম বলেন তাদের একটি কৃষি ঋন আছে ঋনের পরিমানটা একটু বাড়িয়ে রিকোভারী করার জন্য কাগজপত্র তৈরি করার পর ম্যানেজার ঘুষ দাবি করেছেন ঘুষ দিতে না পারায় ঋনটি রিকোভারী করে দিচ্ছেন না গত প্রায় ২সপ্তাহ থেকে ঘুরাচ্ছেন।

এব্যাপারে যোগাযোগ করা হলে কৃষি উন্নয়ন ব্যাংক কামারগাঁ শাখা (ব্যাবস্থাপক) ম্যানেরজার তৌহিদুর রহমান এবিষয়ে কোন কথা বলতে রাজি না হয়ে তিনি সাংবাদিকদের এড়িয়ে যান।

এর আগে গত প্রায় ৩মাস আগে এই ব্যাংক থেকে ভুয়া স্বাক্ষর দিয়ে একটি মহিলা সমিতির ১লাখ টাকা উত্তোলনের অভিযোগটি প্রমানিত হলেও এখন পর্যন্ত ওই টাকা সমিতিকে ফেরৎ দেয়া হয়নি। ব্যাংকের অনিয়ম ও দূর্নীতির কারনে গ্রহকরা কৃষি ব্যাংকের এই শাখা থেকে মুখ ফিরিয়ে নিতে শুরু করেছেন।

দেখা হয়েছে: 442
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪