|

গংগাচড়ায় পল্লীশ্রী প্রোসপেক্ট প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত

প্রকাশিতঃ ১১:২৯ পূর্বাহ্ন | জানুয়ারী ৩০, ২০২০

মোঃ সবুজ মিয়া নিজস্ব প্রতিবেদকঃ রংপুর জেলার গঙ্গাচড়া উপজেলায় স্হানীয় ও জাতীয় পর্যায় প্রান্তিক জনগোষ্ঠির ক্ষমতায়নের জন্য ও সামাজিক অংশিদারিত্বের উন্নয়ন এর লক্ষ্যে পল্লীশ্রী প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

২৯ জানুয়ারি বুধবার গংগাচড়া উপজেলা পরিষদের অফিসার্স কল্যাণ ক্লাবে সমাজের বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষদের নিয়ে অবহিতকরণ সভার আয়োজন করে পল্লীশ্রী প্রোসপেক্ট প্রকল্প।

প্রকল্পটি ১৯৮৭ সাল থেকে ৭টি জেলার ৫০টি উপজেলায় ৭৫,০০০ মানুষকে নিয়ে বিভিন্ন উন্নয়ন মূলক কার্যক্রম পরিচালনা করে আসছে । বিশেষ করে পিছিয়ে পড়া জনগোষ্ঠী, নারীর সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক ক্ষমতায়নের লক্ষ্যেও কাজ করে আসছে। পাশাপাশি জেন্ডার সমতা ও মানুষের অধিকার আদায়, সমাজের কুসংস্কার, নেতিবাচক অভ্যাস পরিবর্তন এবং কিশোর – কিশোরী, যুব সমাজ, নৃ-গোষ্ঠী, সংখ্যালঘুদের সম্পৃক্ত করনের মাধ্যমে দারিদ্র্য বিমোচন ও অন্যায্যতা দুরীকরণে কাজ করছে।

গ্রেডিং স্পেস প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী শাহানাজ পারভীন এর সভাপতিত্বে (বি এস জেট ও নেটজ বাংলাদেশ) এর আর্থিক সহযোগিতায় অবহিত সভায় চলমান কর্মসূচি ও বাস্তবায়নাধীন প্রকল্পের বিবরণ উপস্থাপন করেন প্রজেক্ট কোর্ডিনেটর মোস্তফা কামাল।

এরিয়া কোর্ডিনেটর ফারহানা সিদ্দিকীর সঞ্চালনায় অবহিতকরণ সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো : সাজু মিয়া লাল, মহিলা ভাইস চেয়ারম্যান মোছা: রাবেয়া খাতুন, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মো :নুরুল আজিজ, সমাজসেবা অফিসার মোসাদ্দেকুর রহমান, সমবায় অফিসার মো: আবতাবুজ্জামান, লক্ষীটারি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো : আব্দুল হাদি, সহকারী উপজেলা প্রকৌশলী ফরিদা পারভীন, মহিলা বিষয়ক কর্মকর্তা মৌসুমী আক্তার।

এছাড়া অবহিতকরনণ সভায় উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন (বিএডিপি) অফিসার আ:মান্নান, দারিদ্র্য বিমোচন অফিসার মো:মশিউর রহমান, বড়বিল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আফজালুল হক রাজু, গজঘন্টা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ডা:আজিজুল ইসলাম, মুক্তিযোদ্ধা ওবায়দুল ইসলাম কমান্ডার, প্রকল্পের এ্যাডভোকেসী ও ট্রেনিং অফিসার মোছা: উম্মে খালেদা, এরিয়া কোর্ডিনেটর মোঃ মশিউর রহমান, এফএফ আরিফুল, তানিয়া, আখেরা, সহ বিভিন্ন দফতরের সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, গণমাধ্যম কর্মী, শিক্ষক, বিভিন্ন উন্নয়ন সংস্থার প্রতিনিধি সহ নানা শ্রেণী-পেশার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় স্বাগত বক্তব্যে প্রজেক্ট কোর্ডিনেটর মোস্তফা কামাল পল্লীশ্রী প্রোসপেক্ট প্রকল্পের পরিচিতি, লক্ষ্য, উদ্দেশ্য তুলে ধরে বলেন সমাজের মানুষ বিশেষ করে নারী ও কন্যা শিশুরা সহিংসতা মুক্ত জীবন যাপন করবে এবং মানবাধিকার প্রতিষ্ঠায় ন্যায় বিচার পাবে । তিনি বলেন এই প্রকল্পের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠী তাদের নিজেদের অধিকার, মানবাধিকার আদায়ে এবং সুরক্ষায় সচেষ্ট হবে এবং তাদের মতো যারা প্রান্তিক তাদেরও অধিকার প্রতিষ্ঠায় কাজ করবে এই প্রকল্প। এছাড়া এর দ্বারা তাদের সরকারী কর্মকর্তাদের সাথে সুসম্পর্ক গড়ে উঠবে এবং সরকারি সেবা সমূহ প্রাপ্তির মধ্যদিয়ে তাদের মানবাধিকার প্রতিষ্ঠিত হবে।

দেখা হয়েছে: 731
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪