|

গংগাচড়ায় মার্কেট খুলে দিলেও ক্রেতা-বিক্রেতা কেউ মানছে না স্বাস্থ্যবিধি

প্রকাশিতঃ ১:০৩ পূর্বাহ্ন | মে ১২, ২০২০

গংগাচড়ায় মার্কেট খুলে দিলেও ক্রেতা-বিক্রেতা কেউ মানছে না স্বাস্থ্যবিধি

মোঃ সবুজ মিয়া, নিজস্ব প্রতিবেদকঃ সরকার ঘোষিত শর্ত ও স্বাস্থ্যবিধি মেনে মার্কেট খোলার নির্দেশনা থাকলেও, তা না মেনেই গঙ্গাচড়া উপজেলার বিভিন্ন স্থানে খুলানো হয়েছে ছোট বড়-মার্কেটগুলো । শুরু হয়ে গেছে পুরোদমে বেচাকেনা। ঈদকে সামনে রেখে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের চলছে নতুন পোশাক কেনার প্রতিযোগিতা ।

সীমিত সময়ে কেনাকাটার সুযোগে সামাজিক দূরত্বের বালাই নেই কোথাও। দোকান মালিকদের নির্দেশনা মোতাবেক জীবাণু নাশক ও হ্যান্ডস্যানিটি-রাইজার রাখার কথা থাকলেও তা কোথাও চোখে পড়ছে না। করোনার প্রভাবে দীর্ঘ দিন বন্ধ থাকা দোকানে ক্রেতাদের ভীড় ছিল চোখে পড়ার মতো। বন্ধ দোকানপাট ও মার্কেটগুলো খুলে যাওয়াতে ক্রেতাদের ব্যাপক ভিড় বেড়ে গেছে । উপজেলার বিভিন্ন মিনি সুপার মার্কেট ও রাস্তার পাশে বসা ছোট-বড় প্রতিটি দোকানে জীবাণুনাশক রাখার নির্দেশনা থাকলেও গোটা উপজেলার ব্যাবসায়ীদের কাউকে দেখা যাইনি নির্দেশনা মানতে।পাশাপাশি ক্রেতারাও মানছে সামাজিক দুরত্ব।

রবিবার সকাল থেকে বিকেল পর্যন্ত উপজেলার সব দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান ও মার্কেট পূর্বের মতো খুলে দেয়া হয়। এরপরই থেকেই দিক-বিদিক ছুটে চলা মানুষের সমাগম আর হালকা যানবাহনে পুরোনো চেহারা ফিরে পেয়েছে উপজেলার রাস্তাঘাটগুলো । কিছু কিছু বিক্রেতাদের কাছে মুখে মাস্ক পরিধান ছাড়া অন্যসব নিয়মই যেন লাপাত্তা। দোকানের সামনে নেই শারীরিক দূরত্ব বজায় রাখতে ডিসট্যান্স মার্কিং।

বিক্রেতারা ব্যস্ত বিক্রি নিয়ে। ক্রেতারা কোথা থেকে আসছেন, শহর নাকি অন্য উপজেলার তার খোঁজ করছে না কেউ। পরিস্থিতি বলে দিচ্ছে কোথাও ঠিকমতো মানা হচ্ছে না কোন স্বাস্থ্যবিধি। এদিকে মার্কেটের সামনের সড়ক ও জিরো পয়েন্টে দীর্ঘদিন পর দেখা দিয়েছে দীর্ঘ যানজট।

এছাড়াও বেশিরভাগ মার্কেটের কাপড়ের দোকানে উপচে পড়া ভিড়ের মধ্যেই চলছে ঈদের কেনাকাটা। কোন কোন মার্কেটে বিকেল চারটার পরও অনেক দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান খোলা থাকতে দেখা গেছে।

উল্লেখ্য গঙ্গাচড়া উপজেলায় এযাবত ১ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেলেও তা যেন মানতে রাজি না উপজেলার স্হানীয় বাসিন্দারা। উপজেলা প্রশাসনের সবধরনের বিধিনিষেধ কে বৃদ্ধাঙ্গলী দেখিয়ে দিব্যি ঘুরে বেড়াচ্ছেন বাজার-ঘাট। অনেকেই কোনরকম প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হয়ে দিচ্ছেন বিভিন্ন জায়গায় আড্ডা। এ যেন করোনা যুদ্ধে জয়ী হয়ে আনন্দ প্রকাশ করার ব্যার্থ চেষ্টা।

স্বাস্থ্য বিধি না মানার ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও প:প: কর্মকর্তা আসিফ ফেরদৌস এর কাছে জানতে চাইলে তিনি বলেন,এটি সত্যি উদ্যেগের বিষয় লোকজন সামাজিক দুরত্ব বজায় রাখা সহ স্বাস্থ্যবিধি যথাযথ ভাবে না মানলে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা সম্ভব হবে না এবং উপজেলায় বেড়ে যেতে পারে করোনা ভাইরাসের সংক্রমণের প্রভাব। সবাইকে পূর্বের ন্যায় সকল নির্দেশনা মেনে দোকান পাট পরিচালনা করার নির্দেশ দেয়া হয়েছে। সচেতনতা বাড়াতে গঙ্গাচড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কতৃক প্রচারণা চলমান রয়েছে।

উপজেলার সচেতন মহলের দাবি উপজেলা প্রশাসন দ্রুত করোনা’র প্রভাব বিস্তার রোধে ব্যাবসায়ীদের স্বাস্থ্যবিধি মেনে ব্যাবসা পরিচালনা করার বিষয়ে এখনই যথাযথ পদক্ষেপ গ্রহণ না করলে অবস্থার অবনতি হওয়ায় সম্ভবনা আছে।

ব্যবসায়ীদের স্বাস্থ্যবিধি না মানা ও সরকারের নির্দেশনা অমান্য করার ব্যাপারে জানতে উপজেলা নির্বাহী কর্মকর্তা তাসলিমা বেগম এর সাথে মুঠো ফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি ।

দেখা হয়েছে: 676
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪