|

গঙ্গাচড়ায় স্বাস্থ্যঝুঁকির মধ্যেও ঈদের কেনাকাটা

প্রকাশিতঃ ৮:২৩ অপরাহ্ন | মে ২০, ২০২০

গঙ্গাচড়ায় স্বাস্থ্যঝুঁকির মধ্যেও ঈদের কেনাকাটা

মোঃ সবুজ মিয়া নিজস্ব প্রতিবেদক (রংপুর): উপজেলা বাজারের চারদিকে মানুষ আর মানুষ। আগে থেকেই গঙ্গাচড়া উপজেলায় ক্ষুদ্র পরিসরে দোকান পাট খোলা থাকলেও গ্রামের বাজার ও রাস্তাঘাটে ছিল পূর্বের মতোই উপচেপড়া ভিড়। গেল সপ্তাহের রোববার প্রশাসনের নির্দেশনায় সমস্ত দোকান পাট খোলার পরই গঙ্গাচড়ার মিনি মার্কেটগুলো যেন এক একটা জনসভার স্থলে পরিণত হয়েছে ।

কোনো রকম নিরাপ’ত্তা নিশ্চিত না করেই চলছে কেনাবেচা। নির্দেশনা শিথিল করে মার্কেট ও দোকানপাট খুলে দেয়ার সরকারি সি’দ্ধান্তের পর কয়েক দিন ধরেই এ রকম চিত্রই দেখা যাচ্ছে গোটা উপজেলায়।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, মার্কেট খোলার সঙ্গে সঙ্গে উপচেপড়া ভিড় শুরু হয়েছে কাপড় ও নিত্য প্রয়োজনীয় মুদির দোকান গুলোতে । প্রত্যন্ত গ্রামের দূর-দূরান্তের ক্রেতারা সকাল থেকে উপজেলা শহরে আসতে শুরু করেছে । অনেককেই দেখা গেছে মার্কেট খোলার অপেক্ষায় সামনে বসে থাকতে ।

গঙ্গাচড়া উপজেলার মার্কেটগুলোর মধ্যে উপজেলার প্রাণকেন্দ্র অবস্থিত সানাবিল সুপার মার্কেটে ভিড় ছিল সবচেয়ে বেশি। এছাড়া পোশাকের মার্কেট হাজী দেলোয়ার হোসেন সুপার মার্কেট, সুজন প্লাজা, জনতা সুপার মার্কেট, সোবহান মার্কেট, স্কুল মার্কেট সহ বিভিন্ন মার্কেট খোলা থাকলেও সেখানে ভিড় ছিল তুলনামূলক কম ।

এছাড়াও গঙ্গাচড়া বাজারের রাস্তার পাশে অবস্থিত তৈরি পোশাকের বিভিন্ন শো-রুমে ভিড় ছিল চোখে পড়ার মতো । তবে আশঙ্কার কথা হলো এসব শো-রুমের অধিকাংশ কর্মচারীদের দেখা গেছে মাক্স বিহীন চলাচল করতে । কোন মার্কেট ও শোরুম গুলোতে নেই জীবাণুনাশক ব্যবহারের ব্যবস্থা, নেই কোনো বিধি-নিষেধের তোয়াক্কা। সামাজিক দুরত্ব মানছেন না ক্রেতা বিক্রেতা উভয়ে।

সানাবিল সুপার মার্কেটে আসা ক্রেতা নাদিরা আক্তার বলেন, দীর্ঘদিন মার্কেট বন্ধ থাকায় জরুরি অনেক কিছুই কিনতে পারিনি। এই কারণে বাধ্য হয়ে নিজের এবং পরিবারের সদস্যদের জন্য কিছু মালামাল কিনতে এসেছি।

জীবাণু নাশক স্প্রে কেন রাখা হয়নি জানতে চাইলে অপরাধ বার্তা’র প্রতিনিধিকে তৈরি পোশাক বিক্রির দোকানিরা বলেন,যেহেতু শেষ পর্যায়ের বেচাকেনা এখনও জমে উঠেনি তাই আরও দুই একদিন পর থেকে তাদের দোকানে ভিড় হবে বলে তারা আশা করছে । তখন জীবাণুনাশক ব্যবহারের ব্যবস্থা করা হবে। আবার অনেকেই বলছেন, তাদের পক্ষ থেকে অনেক ক্রেতাদের সামাজিক দুরত্ব বজায় রাখতে বলা হলেও তারা তা মানছেন না। অনেক ব্যবসায়ীকে ক্ষিপ্ত হতে দেখা গেছে তারা বলছে আমরা বেচাকেনা করতে ব্যস্ত এতো নিয়ম মেনে ব্যাবসা করা সম্ভব না।

এদিকে দোকানপাট খোলার কারণে উপজেলায় বিভিন্ন ধরনের যানবাহনের চাপ বেড়েছে কয়েকগু’ণ। লোকজনকে এক ইউনিয়ন থেকে অন্য ইউনিয়নে যাতায়াত না করার আহ্বান জানানো হলেও কেউ মানছেন না কোন নিয়ম-বিধি।

সাস্হ্যবিধি না মেনে ব্যাবসা পরিচালনা করা এবং বাজার ব্যবসায়ী সংগঠনের পক্ষ থেকে কোন নির্দেশনা দেয়া হয়েছে কি না জানতে গঙ্গাচড়া উপজেলা বাজার ব্যবসায়ী সমিতির সম্পাদক মোঃ আবুল কালাম আজাদ এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন,গঙ্গাচড়ায় ইতিপুর্বে শুধু বাজার ব্যবসায়ী সমিতি নামে একটি মাত্র সংগঠন ছিল কিন্তু কিছু অসাধু ব্যাবসায়ী তাদের নিজ সার্থসিদ্ধির জন্য এখন বিভিন্ন নামে ক্ষুদ্র ক্ষুদ্র সংগঠন খুলে ব্যবসায়ী সমিতির ব্যানার ব্যবহার করছে।

এতে করে ব্যাবসায়ীরা কয়েকটি অংশে বিভক্ত হয়ে গেছে তাই অনেকেই কোন প্রকার বিধি-নিষে’ধের তোয়াক্কা না করে ব্যাবসা পরিচালনা করছেন। তারপরও গঙ্গাচড়া বাজার সমিতি করোনা ভাইরাস মোকাবেলাই বরাবরই প্রথম থেকেই স্বাস্থ্য বিধি মেনে ব্যাবসা পরিচালনা করার পক্ষে মত দিয়েছে। এবং প্রচার প্রচারনা চালিয়ে যাচ্ছে। আমি ব্যক্তিগত ভাবে মনে করি করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে প্রত্যেককে তাদের নিজ নিজ অবস্থান থেকে সচেতন হতে হবে। তা না হলে অদূর ভবিষ্যতে আরো ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হতে হবে।

ব্যাবসায়ীরা যথাযথ সাস্হ্য বিধি মেনে ব্যাবসা পরিচালনা করলে ক্রেতা বিক্রেতা উভয়েই এই সংক্রমণ থেকে মুক্ত থাকতে পারবে। তাই সকলের উচিত সাস্হ্য বিধি মেনে ও সামাজিক দুরত্ব বজায় রেখে ব্যাবসা পরিচালনা করা।

এ ব্যাপারে গঙ্গাচড়া মডেল থানা পুলিশের ওসি সুশান্ত কুমার সরকার বলেন, পুলিশ চেষ্টা করছে মানুষকে সচেতন করার পাশাপাশি করো’না আইন মেনে চলার। কিন্তু সাধারণ মানুষ কথা শুনছে না পুলিশের। তারা জীবনের মায়া তুচ্ছ করে মার্কেটে এসেছেন কেনাকাটা করতে। অনেক অনুরোধ করেও তাদের দূরত্ব নিশ্চিত করতে পারছেন তারা ।

বরাবরের মতই গেল রোববার থেকেই দেখা গেছে, বিকাল ৪ টার পর পুলিশ দোকান বন্ধ করার জন্য দোকানিদের অনুরোধ করছে। কিন্তু অনেক দোকানই ঘোষণার নির্দিষ্ট সময় পরও খোলা রাখছেন তাদের ব্যাবসা প্রতিষ্ঠান।কেউ কেউ প্রসাশনের চোঁখকে ফাকি দিয়ে দোকানের অর্ধেক ঝাপ খুলে রেখে ভিতরে ক্রেতা সমাগম করে চালিয়ে যাচ্ছেন তাদের বেচাকেনা।

উল্লেখ্য গঙ্গাচড়া উপজেলায় এযাবত ৬ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে বলে জানান উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: আসিফ ফেরদৌস। তিনি বলেন সাস্হ্যবিধি ও সামাজিক দুরত্ব বজায় না রাখলে অচিরেই সংখ্যা বাড়ার আশঙ্কা রয়েছে। আতঙ্ক না হয়ে আমাদের সবাইকে একসঙ্গে সকল বিধি-নিষেধ মেনে করোনা মোকাবিলা করতে হবে।

এদিকে উপজেলায় করোনা আক্রান্ত রোগী সনাক্ত হওয়ার কারণে এলাকার সচেতন মহল রয়েছে চরম আতঙ্কে। তারা বলছেন যদি কেউ সাস্হ্যবিধি না মেনে ব্যাবসা প্রতিষ্ঠান চালায় তাহলে অবশ্যই উপজেলা প্রশাসনের উচিত আমাদের সুরক্ষা নিশ্চিত করতে দ্রুত দোকান পাট বন্ধ ঘোষণা করার মতো সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ করা। কিছু অসচেতন মানুষের কারণে উপজেলা বাসীর ক্ষতি হোক নিশ্চয়ই উপজেলা প্রশাসন কখনো চাইবে না।

ক্রেতাদের সামাজিক দুরত্ব বজায় না রাখা ও ব্যাবসায়ীদের হান্ড স্যানিটিরাইজার ব্যবহার সহ দোকানগুলোতে যথাযথ জীবাণু নাশক স্প্রে ব্যবহার না করে ব্যাবসা পরিচালনা করার ব্যাপারে উপজেলা প্রশাসন কোন পদক্ষেপ নিতে যাচ্ছেন কিনা জানতে, উপজেলা নির্বাহী কর্মকর্তা তাসলিমা বেগম এর সাথে মুঠো ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে ফোন ব্যাস্ত পাওয়া যায় ।

দেখা হয়েছে: 448
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪