|

গঙ্গাচড়ায় অনিয়ম দুর্নীতির অভিযোগে অপসারণের দাবিতে বিক্ষোভ

প্রকাশিতঃ ৯:৫০ অপরাহ্ন | জুন ১৯, ২০১৯

গঙ্গাচড়ায় অনিয়ম দুর্নীতির অভিযোগে অপসারণের দাবিতে বিক্ষোভ

গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধিঃ রংপুরের গঙ্গাচড়ায় যুব উন্নয়ন কর্মকতা ও অফিস সহকারির ব্যাপক অনিয়ম, ঘুষ বানিজ্য ও দুর্নীতির অভিযোগে তাদের শাস্তিসহ দ্রুত অপসারণের দাবিতে আজ বুধবার সকালে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে ন্যাশনাল সার্ভিসের সুবিধাভোগীগণ।

এ সময় তারা যুব উন্নয়ন কর্মকর্তা ও অফিস সহকারির বিরুদ্ধে বিভিন্ন শ্লোগান দেয়। ন্যাশনাল সার্ভিসের অনিয়ম ও ঘুষ বানিজ্যর বিষয়টি এখন উপজেলা জুড়ে সর্বস্তরের মানুষের মুখে মুখে আলোচিত হচ্ছে।

সুবিধাভোগী সূত্রে জানা যায়, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিগত সরকারের সময় শিক্ষিত বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ন্যাশনাল সার্ভিস কর্মসূচি চালু করে। গঙ্গাচড়া উপজেলায় ২য় পর্যায় এ কর্মসূচি চালু হয় ৩ বছর আগে।

উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা খন্দকার এনামুল কবির ও অফিস সহকারি দেলওয়ার হোসেন ন্যাশনাল সার্ভিসে সুবিধাভোগী নিয়োগে ব্যাপক অনিয়ম ও ঘুষ বানিজ্য করে উপজেলার বাহিরেরসহ বয়স বেশীদের নেয়োগ দেন। তাদের অনিয়মের মাধ্যমে ঘুষ বানিজ্যর জন্য রয়েছে কয়েকজন দালাল। এ দালালের মাধ্যমে ও নিজেরা অবৈধ অর্থ হাতিয়ে নিচ্ছেন।

শুধু নিয়োগের সময় নয় সম্মানি প্রদানের সময়, প্রত্যয়ণ গ্রহনের সময় তাদের সন্তুষ্ট না করতে হয়। যারা তাদেরকে সন্তুষ্ট না করে তাদের ভাতা স্থগিত বা বাতিল করা হয়েছে মর্মে নোটিশ দেন। ২ বছরের প্রকল্প ৩ বছর পার হলেও এখন ৪ পর্বে ভাগ করা ব্যাচের এখনও ২য়, ৩য় ও ৪র্থ ব্যাচের অনেকই সম্মানি পাননি। আবার অনেকে অর্থের বিনিময়ে পেয়েছেন।

যুব উন্নয়ন কর্মকর্তা ও অফিস সহকারির বিরুদ্ধে দিীর্ঘদিন থেকে দপায় দপায় আন্দোলন করে আসলেও উর্দ্ধতন কর্তৃপক্ষ অজ্ঞাত কারণে আজও কোন ব্যবস্থা নেন নি বলে সুবিধাভোগীরা জানান। তারা আরো জানান, অনিয়ম করতে যেয়ে গত বছর সুবিধাভোগীদের ফাইলসহ তাদের দালালদের হাতে নাতে আটক করেন তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার।

ওই ঘটনায় যুব উন্নয়ন কর্মকর্তা, অফিস সহকারিসহ কয়েকজন দালালের বিরুদ্ধে মামলা হয়। মামলার পরও বহাল তরিয়তে স্বপদে বহাল থেকে এখন পর্যন্ত অনিয়ম করছে। তাদের অন্যায়ের প্রতিবাদ করতে যেয়ে বৈধ অনেক সুবিধাভোগীর কার্যক্রম স্থগিত আবার ক্ষমতা দেখিয়ে অনেককে বাতিল করে রেখেছে।

প্রায় সাড়ে ৪ হাজার এ সুবিধাভোগীর তালিকা নেই উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী অফিসারের কাছে। একক ক্ষমতা বলে তালিকা নিজের হেফাজতে রেখেছেন যুব উন্নয়ন কর্মকর্তা। ফলে উপজেলা নির্বাহী অফিসার কিংবা উপজেলা চেয়ারম্যানের কাছে প্রতিকার চেয়ে আবেদন দিলে তারা সঠিক কোন পদক্ষেপ নিতে পারেন না। যুব কর্মকর্তার ক্ষমতার দাপটে ২ বছরের সুবিধা ৩ বছরে শেষ হচ্ছেনা।

এজন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়ে সুবিধাভোগীরা যুব উন্নয়নের কার্যালয়সহ উপজেলা চত্তর ও গুরুত্বপূর্ণ সড়কে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করে।

মানববন্ধনে বক্ত্যব রাখেন উপজেলা ছাত্রলীগের আহবায়ক সফিয়ার রহমান স্বপন, সুবিধাভোগী খাদিমুল ইসলাম ইমন, উপজেলা জাতীয় ছাত্র সমাজের সাধারন সম্পাদক নুরন নবী রানা, সুবিধাভোগী মজিদুল ইসলাম বুলু, মনজিলা বেগম, রশিদা খাতুন, মনিরা খাতুন, খাদিজা খাতুন, মাজেদা আখতার, যুব সংহতির উপজেলা শাখার যুগ্ন সাধারণ সম্পাদক মনোয়ারুল ইসলাম প্রমুখ।

বক্তরা বলেন, যুব উন্নয়ন কর্মকর্তার কার্যকলাপ ও অনিয়ম ও ঘুষ বানিজ্য প্রমান করে তিনি সরকার বিরোধী কর্মকর্তা। ন্যাশনাল সার্ভিস সরকারের সফল উদ্যোগ তাই সরকারের ভাবমুর্তি নষ্ট করতে এসব করছে।

অফিস সহকারি দেলওয়ারের সাথে কথা বলতে গেলে তিনি সাংবাদিকদের দেখে অফিস থেকে কৌশলে পালিয়ে যান। তবে যুব উন্নয়ন কর্মকর্তা খন্দকার এনামুল কবির তার বিরুদ্ধে সকল অভিযোগ অস্বীকার করেন। উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব রুহুল আমিন বলেন, সমস্যা সমাধানের জন্য তিনি ব্যবস্থা নিবেন।

দেখা হয়েছে: 466
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪