|

গঙ্গাচড়ায় কবরস্থানের জমি উদ্ধার ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে সংবাদ সম্মেলন

প্রকাশিতঃ ৬:০৯ অপরাহ্ন | নভেম্বর ১৩, ২০১৮

সবুজ মিয়া, রংপুর ব্যুরো:
রংপুরের গঙ্গাচড়ায় মাদক ব্যবসায়ী কর্তৃক কবরস্থানের জমি দখল ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে গতকাল সংবাদ সম্মেলনের আয়োজন করে উপজেলার গজঘন্টা ইউনিয়নের উমর বালাটারী গ্রামের স্থানীয় বাসীন্দারা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, উমর বালা টারী গ্রামের মৃত অজের উল্লা শেখ এর পুত্র পসিন উল্লা ওই গ্রামে কবরস্থান না থাকায় তিনি ৪৮৪ দাগে তার ৫৩ শতক জমি কবরস্থানের নাম উল্লেখ করে ৪০ সালে রের্কড ভুক্ত করে দেন। যাহা পরবর্তীতে ৬২ ও ৯২ সালে কবরস্থানের নামে রের্কড ভুক্ত হয়। গ্রামের লোকজন কবরস্থান হিসেবে সে জমি ব্যবহার করে আসছে।

মৃত অজের উল্লার অন্য শরিকের ইমান উদ্দিন, মঞ্জুম আলী ও মফিজ উদ্দিনের কাছ থেকে গ্রামের মাদক ব্যবসায়ী দুরুল হোদা, গোলাম মোস্তফা, আব্দুল ওয়াদুদ, আব্দুল হালিম ও আব্দুর নুর ক্রয় করেছে মর্মে বেশ কিছুদিন পুর্বে দাবি করে।

উক্ত কবরস্থানের জমি গ্রামের লোকজন তাদের দখলে দিতে অপারগতা প্রকাশ করিলে বিষয়টি আদালতে গড়ায়। উভয় পক্ষের মামলা আদালতে বিচারাধীন রয়েছে। এদিকে কবরস্থানের জমি দখলে নিতে মাদক ব্যবসায়ী দুরুল হোদা বিভিন্ন কৌশল অবলম্বনের এক পর্যায়ে তার পরিচিতি ৫ পরিবারের ঘর-বাড়ি কবরস্থানে নির্মাণ করে বসবাস করছে। গ্রামবাসী মামলার ভয়ে তাকে বাড়ি সরানোর জন্য বার বার অনুরোধ করলেও দুরুল হোদাসহ তার সহযোগিরা কর্ণপাত করেনি। ফলে গ্রাম বাসীর সাথে তাদের দ্বন্দ চলে আসছে।

Aporadh Barta Add

এ সুযোগকে কাজে লাগিয়ে গত ৪ নভেম্বর গ্রামের রফিজ উদ্দিনের পুত্র মুশফিকুর রহমানকে রাস্তায় আটকিয়ে দুরুল হোদা ও লোকজন মারপিট করে ছুরিকাঘাত করে। নিজের অপরাধ বুজতে পেরে দুরুল হোদা ও তার লোকজন গ্রাম বাসীকে ফাঁসানোর জন্য কবরস্থানের ওপর তার করে দেয়া ৫ পরিবারের বাড়ির বেড়া ওইদিন ভাংচুর করে। বাড়ি ভাংচুরের কৌঁশলটি ফাঁস হলে সে উপায় না পেয়ে আবার ওইদিন রাতে দুরুল নিজের বাড়িতে আগুন লাগি দিয়ে গ্রাম বাসীর ওপর দোস চাপিয়ে হারাগাছ ও গঙ্গাচড়া মডেল থানায় পৃথক দুটি মামলা দায়ের করে।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, নিরহ গ্রামবাসীকে বাড়ি ভাংচুর ও আগুন দিয়ে পুড়িয়ে দেওয়ার মিথ্যা মামলায় ১টিতে ১৩ জন, আরেকটিতে ১২ জনকে আসামী করে হয়রানী করছে। গ্রাম বাসী দ্রুত মিথ্যা প্রত্যাহার ও কবরস্থানের জমি উদ্ধারে আইনশৃংখলা বাহিনীর সহযোগিতা কামনা করেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মৃত অজের উল্লা শেখ এর নাতী (পুত্রের পুত্র) ছয়ফুল ইসলাম।

এ সময় সহিদার, সাইফুল,, সেরাজুল, ফজলু, মতিয়ার, জয়নাল, মোবারক, আব্দুল আলীম, আনছার, মজর, আজিজুল মেম্বার, নওফেল, রাজা, মকছুদসহ গ্রামের শত শত নারী-পুরুষ উপস্থিত ছিলেন। পরে গ্রামের নারী-পুরুষ দুরুল হোদা বাহিনীর বিচারের দাবিতে একটি বিক্ষোভ মিছিল করে।

দেখা হয়েছে: 548
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪