|

গাইবান্ধায় রোটা ভাইরাসে ডায়রিয়ার প্রকোপ

প্রকাশিতঃ ৪:৪৫ অপরাহ্ন | জানুয়ারী ৩১, ২০২০

অনলাইন ডেক্স : ৩১ জানুয়ারি – গাইবান্ধায় হঠাৎ বাড়ছে শীতজনিত রোটা ভাইরাসে শিশুদের ডায়রিয়ার প্রকোপ। গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ৫৯ জন শিশু ভর্তি হয়েছে। বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) বিকেল পর্যন্ত গত এক সপ্তাহে জেলা শহরের বিভিন্ন এলাকা থেকে তিন শতাধিক শিশু হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছে।

সরেজমিনে দেখা যায়, গাইবান্ধা সদর আধুনিক হাসপাতালে ডায়রিয়া আক্রান্ত রোগীদের জন্য মাত্র ২০টি আসন রয়েছে। কিন্তু প্রতিদিন শীতজনিত রোটা ভাইরাসে ডায়রিয়ার প্রকোপ বাড়ার কারণে হাসপাতালে ৪০ থেকে ৫০ জন শিশু ভর্তি হচ্ছে। বেডে জায়গা না থাকায় হাসপাতালের মেঝে ও বারান্দায় অনেকে চিকিৎসা নিচ্ছে।

আব্দুল মমিন নামে এক অভিভাবক বলেন, হঠাৎ করে সন্তানের পাতলা পায়খানার সঙ্গে বমি শুরু হয়ে ডায়রিয়া দেখা দেয়। তাই হাসপাতালে নিয়ে এসেছেন।

মালেকা বেগম নামে এক নারী জানান, ঘনঘন বমি ও পায়খানার কারণে তার বাচ্চাকে হাসপাতালে ভর্তি করেছেন। হাসপাতালে ভর্তির পর স্যালাইন দিয়েছে কিন্তু এখনও কোনো উন্নতি হয়নি।

গাইবান্ধা জেলা সদর আধুনিক হাসপাতালের ভারপ্রাপ্ত আবাসিক মেডিকেল অফিসার ডা. শেখ সুলতান আহম্মদ জানান, শীতকালের শেষে রোটা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়। পাঁচ বছরের নিচের শিশুরা এই ডায়রিয়ার বেশি আক্রান্ত হয়। সাধারণত এটি ওষুধে ভালো হয় না। দুই-তিনদিন, সর্বোচ্চ সাতদিন পর্যন্ত এ ডায়রিয়া থাকতে পারে।

দেখা হয়েছে: 341
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪