|

গাইবান্ধা সদরে বিশাল একটি চোখ নিয়ে অদ্ভুত বাছুরের জন্ম!

প্রকাশিতঃ ৯:৪৮ অপরাহ্ন | ডিসেম্বর ১১, ২০১৯

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধা প্রতিনিধি : নাক ছাড়া বিশালাকৃতির একটিমাত্র চোখ নিয়ে গাইবান্ধায় গৃহপালিত একটি গাভীর পেট থেকে বিরল ও রোবটের মতো দেখতে একটি বাছুরের জন্ম হয়েছে।

সোমবার (৯ ডিসেম্বর) দুপুরে গাইবান্ধা সদর উপজেলার গিদারী ইউনিয়নের চরপাড়া গ্রামের কৃষক নজরুল ইসলাম নজুর বাড়িতে বাছুরটির জন্ম হয়।

বাছুরটির অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গ স্বাভাবিক আকারের হলেও এর নাক নেই। তবে রয়েছে বড় আকারের একটি চোখ। যা দেখতে রীতিমতো ভয়ংকর। এ দিকে, বাছুরটির মুখটি স্বাভাবিক স্থান থেকে উঁচু হওয়ায় গাভীর দুধ খেতে পারছে না। ফলে ড্রপার দিয়ে বর্তমানে বাছুরটিকে দুধ খাওয়ানো হচ্ছে। এছাড়া নাক না থাকায় মুখ দিয়েই নিশ্বাস নিচ্ছে বাছুরটি।

এ দিকে, বিরল আকৃতির ওই বাছুরটি দেখতে ঢল নেমেছে উৎসুক জনতার। সব বয়সের নারী-পুরুষসহ শিশুরা একনজর ওই বাছুরটিকে দেখতে ছুটছেন কৃষক নজরুল ইসলামের বাড়িতে।

বাছুরটি দেখতে আসা মিন্টু মিয়া নামে একজন জানান, ‘বিরল আকৃতির বাছুরের জন্মের কথা শুনেই ছুটে আসি। আশ্চর্য হলেও সত্য বাছুরটির কোনো নাক নেই। শুধু আছে বিশাল আকৃতির একটি চোখ। এই ধরনের বাছুর এর আগে কখনো দেখিনি।’

ঘটনার সত্যতা স্বীকার করে গাইবান্ধা প্রাণিসম্পদ কর্মকর্তা আব্দুস ছামাদ জানান, সাধারণত জেনেটিক্যাল সমস্যার কারণে এই ধরনের বাছুরের জন্ম হয়ে থাকে। বৈজ্ঞানিক ভাষায় একে ‘ÔCongenital MalformationÕ ’ বলে। এ সময় বাছুরটিকে নিয়মিত দুধ খাওয়ানো সম্ভব হলে তার বাঁচার সম্ভাবনা রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

দেখা হয়েছে: 285
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪