|

গাছ কাটতে গিয়ে মৃত্যুর ঘটনায় তদন্ত প্রতিবেদন নিয়ে ধোয়াশা

প্রকাশিতঃ ১:১৫ পূর্বাহ্ন | মার্চ ১৬, ২০১৮

নাজিম হাসান,রাজশাহী প্রতিনিধি:
রাজশাহীর তানোরে গাছ কাটতে গিয়ে পলী­ বিদ্যুৎ লাইনের ১১হাজার ভোল্টের তারে জড়িয়ে মাদ্রাসা পড়ুয়া ছাত্র মমিনের মর্মান্তিক মৃত্যুর ঘটনায় পল্লি বিদ্যুৎ বিভাগের তদস্ত প্রতিবেদন নিজের কারনে মৃত্যু হয়েছে এবং ১৮ বছর বয়স দেখিয়ে তদন্ত প্রতিবেদন দেয়া হয়েছে বলে একাধিক সুত্র থেকে নিশ্চিত হওয়া গেছে।

অথচ মমিন চলতি বছরে জেডিসি পরীক্ষা দিয়ে পাশ করেছেন। আর তদন্ত প্রতিবেদনে ১৮ বছর বয়স দেখানো হয়েছে। এতে অসহায় মমিনের মা বিচারের দাবিতে ঘুরছেন দারে দারে।

এদিকে মামলার আসামি গাছ ব্যবসায়ী হালিম জামিনে মুক্ত হয়ে মমিনের মাকে মামলা তুলে নিতে নিয়োমিত দিচ্ছে হুমকি বলে অভিযোগ রয়েছে। গত বছরের ডিসেম্বর মাসের ৩য় সপ্তাহের শুক্রবারে উপজেলার তালন্দ ইউপি এলাকার নারায়নপুর গ্রামে ঘটে মৃত্যুর ঘটনা। মৃত্যুর ঘটনায় তানোর পল্লি বিদ্যুৎ অফিস থেকে তদন্ত করা হয় ।

জানা গেছে উপজেলার পাচন্দর ইউপির ইলামদহী গ্রামের হামিদের পুত্র গাছ ব্যবসায়ী হালিম গত বছরের ডিসেম্বর মাসের ৩য় সপ্তাহে শুক্রবারে গাছ কিনেন তালন্দ ইউপির নারায়নপুর গ্রামের সাদেকের। সাদেকের বাড়ীর সামনে একটি আম গাছ কিনে ওই দিন জুম্মার নামাজ পর দুপুর ২টার দিকে ইলামদহি গ্রামের দিন মুজুর কাবিলের পুত্র মমিন কে হালিম গাছের ডালপালা কাটতে উঠিয়ে দেয়। কিন্তু গাছের ডালের উপর দিয়ে পল্লি বিদ্যুতের ১১ হাজার ভোল্টের তার দেয়া ছিল।

মমিন মালিকের কথামত ডাল কেটে তারের সাথে ঝুলে থাকে। ঝুলে থাকা অবস্থায় মর্মান্তিক মৃত্যু হয় মমিনের। মমিন চাঁদপুর মাদ্রাসা থেকে এবারে জেডিসি পরীক্ষায় পাশ করেন। এঘটনায় মমিনের অসহায় মা বাদি হয়ে হালিমের নামে থানায় মামলা দায়ের করেন।

এদিকে মমিনের মৃত্যুর ঘটনায় পল্লী বিদ্যুৎ অফিস থেকে দায়সারা তদন্ত প্রতিবেদন দেয়া হয়। প্রতিবেদনে উল্লেখ করা হয় মৃত্যুর জন্য মমিন নিজেই দায়ি এবং জেডিসি পাশ করলেও বয়স দেখানো হয় ১৮ বছর । এমন তদন্ত প্রতিবেদন ফাঁস হবার পর মমিনের পরিবারসহ ওই এলাকার জনসাধারনের মাঝে বিরাজ করছে তীব্র ক্ষোভ ।

তদন্ত প্রতিবেদনের বিষয়ে জানতে পল্লী বিদ্যুতের এজিএম সানোয়ারের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন তদন্ত প্রতিবেদনটি আমাদের দাপ্তরিক নিয়ম ছাড়া কিছুই না। তার মৃত্যুর জন্য নিজেই দায়ি এবং ১৮ বছর বয়স তদন্তে এমন দেয়া হয়েছে কারস্বার্থে জানতে চাইলে তিনি জানান, মমিনের এলাকার একব্যক্তি বলেছিল তাই ১৮ বছর বয়স দেয়া আছে।

প্রতিবেদনে মমিনের মৃত্যুর জন্য তিনি দায়ী এটা কিভাবে দিলেন এমন প্রশ্ন করা হলে এড়িয়ে গিয়ে জানান এসব আমাদের দাপ্তরিক নিয়ম প্রতিবেদনের জন্য কোন সমস্যা হবেনা বলেও জানান তিনি।

উল্লেখ্য,গত বছরের ডিসেম্বর মাসের ৩য় শুক্রবারে গাছের ডাল কাটতে গিয়ে বিদ্যুতের তারে জড়িয়ে মর্মান্তিক মৃত্যু হয় ছাত্র মমিনের।

দেখা হয়েছে: 441
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪