|

চাঁদপুরের কৃতি সন্তান নতুন সেনাপ্রধান আজিজ আহমেদ

প্রকাশিতঃ ১:৩২ পূর্বাহ্ন | জুন ২৬, ২০১৮

চাঁদপুরের কৃতি সন্তান নতুন সেনাপ্রধান আজিজ আহমেদ

মাসুদ হোসেন, চাঁদপুর :
বাংলাদেশ সেনা বাহিনীর ১৬তম প্রধান হয়েছেন লেফটেন্যান্ট জেনারেল আজিজ আহমেদ। গত সোমবার (১৮ জুন) প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো আবু বকর সিদ্দিক স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়েছে। সোমবার (২৫ জুন) সকালে সাবেক সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের কাছ থেকে দায়িত্ব বুঝে নেন তিনি।

লেফটেন্যান্ট জেনারেল আজিজ আহমেদ চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার সুলতানাবাদ ইউনিযনের টরকী গ্রামের কৃতি সন্তান। তাঁর বাবা ওযাদুদ আহমেদ বিমানবাহিনীর সাবেক কর্মকর্তা। তিনি ১৯৬১ সালে চাঁদপুর জেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

মোহাম্মদপুর সরকারী উচ্চ বিদ্যালয হতে ১৯৭৫ সালে এসএসসি এবং ১৯৭৭ সালে এইচএসসি পাস করেন নটরডেম কলেজ থেকে। ১৯৮০ সালে কলেজ অব টেক্সটাইল টেকনোলজি হতে টেক্সটাইল টেকনোলজি সম্পন্ন করেন। তিনি ১৯৮৩ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয হতে বিএ (পাস), ১৯৯৪ সালে জাতীয বিশ্ববিদ্যালয হতে মাষ্টার অব ডিফেন্স স্টাডিজ, ২০০৮ সালে এমএসসি (টেকনিক্যাল) এবং ২০০৮ সালে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ইন বাংলাদেশ (অওটই) থেকে এমবিএ (এক্সিকিউটিভ) সম্পন্ন করেন।

চাঁদপুরের কৃতি সন্তান নতুন সেনাপ্রধান আজিজ আহমেদ

লেফটেন্যান্ট জেনারেল আজিজ ৮ম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সের সাথে ১৯৮৩ সালের ১০ জুন তারিখে বাংলাদেশ মিলিটারি একাডেমি হতে পাসিং আউটের পর সেনাবাহিনীর আর্টিলারি কোরে কমিশনপ্রাপ্ত হন। তার বেসিক কোর্সের অফিসারগণের মধ্যে তিনিই ছিলেন সবচেয়ে মেধাবী ও পরিশ্রমী। ফলে সামরিক জীবনের শুরুতেই তিনি তার বেসিক কোর্সে প্রথম স্থান অধিকার করে নিজেকে বাংলাদেশ সেনাবাহিনীর প্রথম সারির একজন অফিসার হিসেবে প্রতিষ্ঠা করেন।

লেফটেন্যান্ট জেনারেল আজিজ আহমেদ তাঁর কর্মজীবনে তিনি যথাক্রমে বিজিবির মহাপরিচালক, জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি), কোয়ার্টার মাস্টার জেনারেল(কিউএমজি) হিসেবে সুনামের সহিত তার দায়িত্ব পালন করেছেন। বিজিবি’র মহাপরিচালক হিসেবে তার অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে সরকার প্রধানের পক্ষ থেকে তাঁকে বিজিবিএম, পিবিজিএম এবং বিজিবিএমএস এই তিনটি পদকে ভূষিত করা হয়েছে।

সর্বশেষ সোমবার (২৫ জুন) দুপুরে ঢাকা সেনানিবাসে সেনাবাহিনীর প্রধানের দায়িত্ব গ্রহণের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয় এবং মঙ্গলবার (২৬ জুন) প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজিজ আহমেদকের্ যাঙ্ক ব্যাজ পড়াবেন। চাঁদপুরের কৃতি সন্তান হিসেবে আজিজ আহমেদের পদোন্নতিতে জেলার সকল দপ্তর, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, পত্র-পত্রিকাসহ সকল মহলে বইছে আনন্দের উল্লাস। বিভিন্ন ভাবে জানানো হচ্ছে শুভেচ্ছা ও অভিনন্দন।

দেখা হয়েছে: 667
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪