|

জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণে পুরুষদেরও এগিয়ে আসতে হবে -সাহান আরা বানু

প্রকাশিতঃ ১০:৫৬ অপরাহ্ন | নভেম্বর ২৬, ২০২০

নারীদের পাশাপাশি পুরুষদেরও জন্মনিয়ন্ত্রণ

স্টাফ রিপোর্টার: ময়মনসিংহের গৌরীপুরে বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকাল ৯ টায় স্থানীয় পাবলিক হলে উপজেলা ফ্যামিলি প্ল্যানিং ফিল্ড সার্ভিসেস ডেলিভারী, পরিবার পরিকল্পনা অধিদপ্তর ঢাকার আয়োজনে উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের বাস্তবায়নে ‘স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের মাঠ পর্যায়ে কর্মরত সেবা প্রদানকারীদের পরিবার পরিকল্পনা পদ্ধতি বিষয়ক ২ দিনব্যাপী প্রশিক্ষণ এর উদ্বোধন করেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক সাহান আরা বানু, এনডিসি।

এ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ মোফাজ্জল হোসেন খানের সভাপতিত্বে ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ডিপিএম মোঃ জয়নুল আবেদীনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- পরিবার ও পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক (গ্রেড-১) শাহান আরা বানু, এনডিসি। তিনি বলেন- স্থায়ী বা অস্থায়ী দুইভাবেই জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থা গ্রহণ করা যায়।

নারীদের পাশাপাশি পুরুষদেরও জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণে এগিয়ে আসতে হবে। নারীদের তুলনায় পুরুষদের এ পদ্ধতি গ্রহণ করা সহজ। এসময় তিনি মাঠ পর্যায়ে কর্মরত সকল কর্মকর্তাদের প্রতি মাতৃমৃত্যু হার রোধ, শিশুমৃত্যু হার রোধ, বাল্যবিবাহ রোধ ও সাধারণ মানুষকে জন্মনিয়ন্ত্রণে স্থায়ী পদ্ধতি গ্রহণে ভূমিকা রাখার আহবান করেন। পরিবার পরিকল্পনা অধিদপ্তরের হট লাইন নম্বর ১৬৭৬৭-এ কল করতে সাধারণ মানুষকে উৎসাহীত করতে বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন যুগ্ম-সচিব ও পরিচালক অর্থ ডাঃ মোঃ সারোয়ার বারী, ময়মনসিংহ বিভাগীয় পরিচালক বসির উদ্দিন, উপ-পরিচালক মোঃ মাজহারুল হক চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফ রাহাত, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ রবিউল ইসলাম, প্রজেক্ট কো-অর্ডিনেটর ডাঃ জাহাঙ্গীর আলম, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ কামাল হোসেন প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের গৌরীপুরের মাঠ পর্যায়ের কর্মকর্তাবৃন্দ। মহাপরিচালক শাহান আরা বানু বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুসহ জাতীয় ৪ নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন ও স্থানীয় মুক্তিযোদ্ধা কবরস্থানে শ্রদ্ধা নিবেদন করেন। এসময় স্থানীয় বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিক ও রাজনৈতিক দলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পরে তিনি মা ও শিশু কল্যাণ কেন্দ্র পরিদর্শন ও আঙ্গিনায় বৃক্ষরোপন করেন।

উল্লেখ্য, ২০০২ সালের মার্চ থেকে ২০০৪ সালের জুন পর্যন্ত গৌরীপুরে কৃতিত্বের সাথে উপজেলা নির্বাহী অফিসার হিসেবে দ্বায়িত্ব পালন করেছেন। সে সময় তিনি জনগুরুত্বপূর্ণ বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছিলেন, যা তৎকালীন সময়ে আলোচিত ও সাহসী পদক্ষেপ হিসেবে বিবেচিত। যে কারণে গৌরীপুরে আজও সাহান আরা বানু একটি জননন্দিত নাম। সুশীল সমাজের কাছে আজও তিনি পরম শ্রদ্ধেয় ব্যাক্তিত্ব।

দেখা হয়েছে: 432
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪