|

পার্বতীপুরে টর্নেডোর আঘাতে লন্ডভন্ড ঘরবাড়ী কেড়ে নিল ঈদের আনন্দ

প্রকাশিতঃ ৩:৫১ অপরাহ্ন | মে ২৬, ২০২০

পার্বতীপুরে টর্নেডোর আঘাতে লন্ডভন্ড ঘরবাড়ী কেড়ে নিল ঈদের আনন্দ

দিনাজপুর প্রতিনিধিঃ দিনাজপুরের পার্বতীপুরে খোলা আকাশের নিচে ঈদ করলো হাজারো পরিববার। রোববার গভীর রাতের টর্নেডো ঝড়ে কেড়ে নিয়েছে তাদের ঈদের আনন্দ। মাত্র ১৫ মিনিটের ঝড়ের তাণ্ডবে লণ্ডভণ্ড হয়ে যায় গেছে ৩০ গ্রামের এক হাজারের বেশি ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান। ভেঙে পড়েছে গাছ পালা ও বৈদ্যুতিক খুঁটি। ঝরে পড়েছে গাছের ফলমূল।

২৪মে রোববার রাত পৌনে ১২টার দিকে পার্বতীপুর উপজেলার হাবড়া ও হামিদপুর ইউনিয়নের ৩০টির মতো গ্রামে টর্নেডো ঝড় আঘাত হানে। মুহূর্তের মধ্যে ধ্বংসস্তূপে পরিণত হয় পাতিগ্রাম,পাতরাপাড়া, বৈদ্যনাথপুর,বৈগ্রাম,হামিদপুর খলিলপুর সরদার পাড়া, ইসবপুর. রামপুরা, মধ্যপাড়া, সেরপুর, তেলীপাড়াসহ গ্রাম ও বাজার।

এতে এক হাজারের মতো কাঁচা ঘরবাড়ি এবং শতাধিক ব্যবসা ও শিক্ষা প্রতিষ্ঠান ধসে যায়। গাছপালা ভেঙে পড়ার কারণে ১০ ঘণ্টা বন্ধ থাকে পার্বতীপুর-ফুলবাড়ী সড়ক। ফায়ার সার্ভিস সদস্যরা রাস্তা থেকে গাছ অপসারণের পর সড়ক যোগাযোগ স্বাভাবিক হয়।

খবর পেয়ে সকালে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান হাফিজুল ইসলাম প্রামানিক, উপজেলা নির্বাহী অফিসার শাহনাজ মিথুন মুন্নী ও সহকারী কমিশনার ভূমি আবু তাহের মো. শামসুজ্জামান। বিকেলে দিনাজপুর জেলা প্রশাসক মাহমুদুল আলম ক্ষতিগ্রস্ত ৫শ’ পরিবারের মাঝে চাল, ডাল, সেমাই চিনি ও সাবান বিতরণ করেন।

সকালে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে গেলে ইছবপুর গ্রামের সত্তরোর্ধ্ব বৃদ্ধা মাজেদা খাতুন বলেন, তার বাড়ির সবকিছু ভেঙে পড়ে খাদ্য সামগ্রী নষ্ট হয়ে গেছে। ঈদের রান্না করতে পারেনি তিনিসহ গোটা গ্রামের মানুষ। ঝড়ে আহত হয়েছে কমপক্ষে ১৫ জন।

৮৫ বছর বয়সী হাসান আলী মাস্টার বলেন, তিনি তার জীবদ্দশায় ঝড়ের এমন ঝড় দেখেননি। তেলী পাড়া গ্রামের মৌসুমী বেগম বলেন, তার স্বামী মজিদুল রিকশা ভ্যান চালায়। করোনার কারণে রোজগার নেই, তার ওপর এই কালবৈশাখী তাদের পথে বসিয়েছে।

পার্বতীপুর পল্লী বিদ্যুৎ সমিতির ডিজিএম আব্দুল আলীম জানান, কালবৈশাখীর কারণে ভেঙে পড়েছে বিদ্যুৎ ব্যবস্থা। উপজেলায় বিদ্যুতের ২৭টি খুঁটি ভেঙে গেছে। ছিড়ে গেছে ৩৩ কেভি লাইনের বৈদ্যুতিক তার। স্বাভাবিক হতে ২৪ ঘণ্টারও বেশি সময় লাগবে।

দেখা হয়েছে: 350
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪