|

তানোরে টিউশান ফির টাকা যায় কোথায়?

প্রকাশিতঃ ২:২৯ পূর্বাহ্ন | মার্চ ০৪, ২০১৮

সারোয়ার হোসেন,তানোরঃ

রাজশাহীর তানোরে যুগ যুগ ধরে টিউশান ফির টাকা অনিয়ম ভাবে খরচ করছেন স্কুল কলেজ মাদ্রাসার প্রধানরা বলে অভিযোগ উঠেছে। এতে করে প্রধানদের বিরুদ্ধে চরম অসন্তোষ প্রকাশ করেছেন শিক্ষক মহল। ফলে শিক্ষকদের ন্যায্য পাওনা থেকে যুগ যুগ ধরে বঞ্চিত হবার কারনে অবহেলায় চলছে পাঠদান। সেই সাথে বিভিন্ন অজুহাতে পকেট ভরছে প্রধানদের।

জানা গেছে বিগত ১৯৯২ সালের পর থেকে দরিদ্র মেধাবী শিক্ষার্থীর জন্য উপবৃত্তি চালু করেছিলেন তৎকালিন বিএনপি সরকার । পর্যায়ক্রমে এর সংখ্যা বাড়তেই থাকে। যে সকল শিক্ষার্থীরা উপবৃত্তি পান তাদের মাসিক বেতনের টাকা সরকার দিয়ে থাকেন এবং সেই টাকা টিউশান ফি হিসেবে শিক্ষকদের মাঝে বিতরণের নিয়ম।

কিন্তু শিক্ষকদের সেই টিউশান ফির টাকা কখনই দেয়া হয়না । এমনকি সেই টাকা প্রতিষ্ঠানের প্রধানরা কিছু শিক্ষককে হাতে নিয়ে উন্নয়নসহ বিভিন্ন কাজে ব্যয় দেখান বলে একাধিক শিক্ষকের সাথে কথা বলে এমন তথ্য উঠে আসে । কলেজের ক্ষেত্রে এক রকম স্কুলের ক্ষেত্রে অন্য রকম টিউশান ফির টাকা খরচের বিষয় উঠে আসে ।

কলেজের ক্ষেত্রে টিউশান ফির টাকা শিক্ষদের না দিয়ে সপ্তাহে ৩দিন কলেজে আসার নিয়ম চালু হয়। কলেজের একাধিক শিক্ষকরা জানান বছরে কখনও টিউশান ফি একবার উত্তোলন করে আবার কখনও দুবার হয় । টিউশান ফির টাকা শিক্ষকদের মাঝে বণ্টন করার নিয়ম থাকলেও শুরু থেকে এখন পর্যন্ত বঞ্চিত করা হয়েছে । এতদিন বিষয়টি তেমন ভাবে প্রকাশ না পেলেও সম্প্রতি প্রকাশ পায় ।বেশ কিছু প্রধান শিক্ষকদের কাছে টিউশান ফির টাকা কিভাবে বিতরণ হয় জানতে চাওয়া হলে আতকে উঠেন ।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কলেজ শিক্ষক জানান টিউশান ফির টাকা নিয়ে প্রতিনিয়ত প্রধানদের সাথে বাকবিতণ্ডা লেগেই থাকে । আমাদের ন্যায্য পাওনা থেকে বছরের পর বছর বঞ্চিত করে আসছে প্রধান রা । জানতে চাইলেই প্রতিষ্ঠানের বিভিন্ন খাতে খরচ করা হয় বলে দায় সারেন । এমন কি উত্তোলনের সময়ও জানা যায় না ব্যায়ের সময়ও জানা যায়না। সম্প্রতি কলেজগুলো নিয়ম করেছে সপ্তাহের প্রতিদিন কলেজে উপ¯ি’ত থাকতে হবে । এমন নির্দেশনা জারি করে । ক্লাশ থাক আর নাই থাক প্রতিটিদিন আসতেই হবে ।

কলেজ শিক্ষকরা দাবি করেন আমরা চাকুরী পাবার সময় কখনও দাবি করে বলিনি আমাদের দিয়ে ৩দিন ক্লাশ করিয়ে নিতে হবে ,বাকি দিন বসে থাকব। আমাদের পেশা প্রতিটি দিন নিয়ম অনুযায়ী ক্লাশ করাবো প্রয়োজন বোধে অতিরিক্ত ক্লাশ করাবো । তা না করিয়ে চাকুরী পাবার পর এমন নিয়ম চালু রয়েছে । যার কারনে শিক্ষকরা এটির পাশাপাশি অন্য পেশা গ্রহণের কারনে আসল পেশাকে অগ্রাহ্য করছেন । প্রথম থেকে এমন সুযোগের কারনে পাঠদানও হ”েছ ব্যহত ।

সুত্রে জানা গেছে টিউশান ফির টাকা বছরে একটি কলেজ ৮০ হাজার থেকে ১লাখ টাকা পায় তাহলে হিসাব করলে এত বছরে কত টাকা প্রধানরা ই”েছমত করেছেন যা কল্পনাতীত । কোচিং সেন্টার প্রাইভেট হোম টিউশান ফির টাকা না পেয়ে এমন প্রতিষ্ঠানের জন্ম বলেও মনে করেন অনেক শিক্ষক ।

১৯৯২/৯৩ সাল থেকে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত একই নিয়মে টিউশান ফির টাকা ব্যয় করলেও নিরবতায় কর্তাবাবুরা ।প্রতিষ্ঠানে সরেজমিন তদন্ত করলে এর হিসাব মিলবে কিনা সন্দেহ বলে দাবি করেন একাধিক শিক্ষক । যেমন একে সরকার কলেজের অধ্যক্ষ হাবিবুর রহময়ান মিয়া বলেন কলেজের বিভিন্ন কাজে ব্যয় করা হয় টিউশান ফির টাকা । একটি প্রতিষ্ঠানের নানা খরচ আছে । প্রতি মাসেই বিদ্যুৎ বিল হোস্টেল খরচ সহ নানান ভাবে ব্যয়ের কথা বলেন তিনি । তিনি আরও বলেন আমি ২০১০ সাল থেকে অধ্যক্ষের দায়িত্ব পালন করছি । টিউশান ফির টাকা শিক্ষকদের না দেয়া হলেও প্রতিষ্ঠানের উন্নয়নে খরচ করা হয়।

কৃষ্ণপুর আদর্শ মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ আতাউর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান শিক্ষকদের বেতন যখন ১০০ পারসেন্ট ছিল না তখন টিউশান ফির টাকা শিক্ষকদের দেয়া হত। ১০০ পারসেন্ট হবার পর প্রতিষ্ঠানের বিভিন্ন উন্নয়ন মুলক কাজে ব্যয় করা হয়। বিল্লি স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ জামিলুর রহমান জানান টিউশান ফির টাকা পাবার নিয়ম শিক্ষকদের ।

ম্যানেজিং কমিটি ইচ্ছে করলে প্রতিষ্ঠানের উন্নয়নমুলক কাজে খরচ করতে পারেন । উপজেলা শিক্ষা অফিস সুত্রে জানা যায় উপজেলায় উচ্চ মাধ্যমিক নিন্ম মাধ্যমিক বিদ্যালয় রয়েছে ৬১টি । তার মধ্যে ৫৩টি এমপিও ৮টি নন এমপিও । শিক্ষার্থীর সংখ্যা সাড়ে ১৫ হাজার। মাদ্রাসা ২৮টি তার মধ্যে এমপিও ১৮টি নন এমপিও ১০টি । শিক্ষার্থীর সংখ্যা ৪হাজার ৪৭৬ জন। কলেজ রয়েছে ১৪টি তার মধ্যে ১১টি এমপিও ৩টি নন এমপিও । স্কুল এন্ড কলেজ রয়েছে ৪টি । কারিগরি কলেজ ২টি । শিক্ষার্থীর সংখ্যা ৬ হাজার ৬৯২ জন ।

মাধ্যমিক শিক্ষা অফিসার আমিরুল ইসলাম বলেন টিউশান ফির টাকা কমিটির মাধ্যমে খরচ হয়ে থাকে। কমিটি ইচ্ছে করলে শিক্ষকদের দিতে পারেন আবার প্রতিষ্ঠানের উন্নয়নে খরচ করতে পারেন বলে তিনি জানান

দেখা হয়েছে: 519
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪