|

তানোরে আমের সাথে উঁকি দিচ্ছে রসালো ফল লিচু

প্রকাশিতঃ ৮:১৭ অপরাহ্ন | এপ্রিল ২৩, ২০২১

তানোরে আমের সাথে উঁকি দিচ্ছে রসালো ফল লিচু

সারোয়ার হোসেন, তানোর: রাজশাহীর তানোর উপজেলার প্রতিটি আম বাগানের ডালে ডালে উঁকি দিয়ে বড় হয়ে উঠতে শুরু করেছে আম। পাশাপাশি থেমে নেই রসালো ফল লিচুর সমারোহ। দেখা যাচ্ছে, আম বাগানের সাথে উঁকিঝুঁকি দিয়ে দেখা যাচ্ছে লিচুর বাম্পার সম্ভাবনা।

উপজেলার বিভিন্ন আম বাগান ও লিচু বাগান সরেজমিনে ঘুরে দেখা গেছে, বাগানে বাগানে উঁকিঝুকি দিয়ে পাতার ভিতর দিয়ে কড়ালী থেকে আম ও লিচুতে পরিপূর্ণ হচ্ছে রসালো ফল গুলো। আর অল্প কিছু দিনের মধ্যে পাকা আম লিচুর গন্ধে মৌ মৌ সুভাষ ছড়াতে শুরু করবে গ্রাম অঞ্চল জুড়ে।

গত’বছরের ন্যায় এবার অবাহাওয়ার অনুকূলে থাকায় প্রতিটি আম ও লিচু গাছে ভালো ভাবে ফুটে উঠেছিলো আম ও লিচুর মুকুল। আম ও লিচু চাষিরা আশা করছেন গত বছরের চেয়ে এবার অনেক বেশি আম ও লিচু গাছে ফল এসেছে। এবার অবাহাওয়াও অনুকূলে রয়েছে। যদি কোন দূ্র্যোগ না হয় তাহলে আম ও লিচু চাষিরা অনেক ভালো লাভবান হবে।

তানোর পৌর এলাকার বেশকিছু গ্রামের আম ও লিচু চাষিদের সাথে কথা বলে জানা গেছে, গত’বছর আম ও লিচু গাছে মুকুল আসলেও তা ধরে রাখতে পারেননি। তাই এবার প্রথম দিক থেকেই বাগানে ভিটামিন গাছের গোড়ায় সার, পানি সেচ দিয়ে পরিচর্যা করে আসছেন আম ও লিচু চাষিরা। এতে করে আম ও লিচুর পুষ্টি বাড়ে গোড়া শক্ত হয়। এবার আম চাষিরা আশা করছেন আকাশের আবাহাওয়া ভালো থাকলে আম ও লিচু গাছে অনেক আম ও লিচু পাওয়া যাবে বলে জানান আম চাষিরা।

তানোর উপজেলা কৃষি কর্মকর্তা সামিমুল ইসলাম বলেন, অবাহাওয়া এখন পর্যন্ত অনুকুলে রয়েছে। কৃষকরা নিজ নিজ আম ও লিচু বাগানের পরিচর্যা শুরু করেছেন চাষীরা। এ বছর প্রচুর পরিমান গাছ আম ও লিচু এসেছে। যদি কোন বড় ধরনের দুর্যোগ না হয় তাহলে কোন ক্ষতি হওয়ার তেমন সম্ভাবনা নেই।

দেখা হয়েছে: 389
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪