|

তানোরে পল্লী বিদ্যুৎতের মটর বানিজ্যে হুমকির মুখে বিএমডিএর সেচ প্রকল্প !

প্রকাশিতঃ ৯:৫৯ অপরাহ্ন | জানুয়ারী ২০, ২০২২

তানোরে পল্লী বিদ্যুৎতের মটর বানিজ্যে হুমকির মুখে বিএমডিএর সেচ প্রকল্প !

তানোর প্রতিনিধি: রাজশাহীর তানোরে পল্লী বিদ্যুৎতে ফার্মসহ বিভিন্ন নামে শতশত মটর স্হাপন করার জন্য বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) গভীর নলকূপ সেচ প্রকল্প চরম হুমকির মধ্যে পড়েছে।

কৃষিক্ষেত্রে গভীর নলকূপ বড় ভূমিকা রাখলেও রাজশাহী পল্লী বিদ্যুৎ সমিতির একশ্রেণীর দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারীর কারণে বিএমডিএর সেচ প্রকল্প হুমকির মুখে পড়েছে বলে অভিযোগ উঠেছে।এতে করে অনেক গভীর নলকূপ থেকে উঠছে না।ফলে সেচ নিয়ে চরম দুশ্চিন্তায় পড়েছেন।

জানা গেছে, বরেন্দ্র অঞ্চল হিসেবে পরিচিত তানোর উপজেলা।এই উপজেলার ভূগর্ভস্থ পানি দিনের দিন নিচে নেমে যাওয়ার কারনে বিগত কয়েক বছর আগে কৃষি মন্ত্রণালয় সেচ পাম বা মটর বসানো নিষিদ্ধ করে পরিপত্র জারি করেন।

এসব নিয়মকে অমান্য করে পল্লী বিদ্যুৎ সমিতির দুর্নীতিবাজ একশ্রেণীর কর্মকর্তার নেপথ্যে যোগসাজশে নীতিমালা লঙ্ঘন ও নিয়মবর্হিভূতভাবে মৎস্য চাষ, মুরগী ও গরুর খামারের নামে বৈদ্যুতিক মটর স্থাপন করে বিএমডিএর গভীর নলকুপ ও সেচ কমিটির অনুমোদিত মটরের কমান্ড এরিয়ায় সেচ দেয়া হচ্ছে। এতে বিএমডিএর সেচ প্রকল্প হুমকির মুখে পড়েছে।

পল্লী বিদ্যুৎ সমিতির একশ্রেণীর দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারী এবং নামধারী ইলেক্ট্রিশিয়ানরা সবকিছু জেনেও এসব অবৈধ মটরের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন না করে জরিমানার নামে লাখ লাখ টাকা বাণিজ্য করছেন বলেও অভিযোগ উঠেছে। ফলে একশ্রেণীর মটর মালিক অধিক মুনাফার আশায় অবৈধভাবে গভীর নলকূপ স্কিমের জমিতে সেচ দিয়ে হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছে।

এদিকে ব্যক্তি মালিকানাধীন মটর স্কিমে সেচ পানির মূল্য নিয়ে প্রতিনিয়ত মটর মালিকের সঙ্গে কৃষকদের ছোট বড় সংঘর্ষের ঘটনা ঘটছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সেচ নীতিমালা অনুযায়ী বিএমডিএর গভীর নলকূপের প্রায় (এক হাজার ৩শ’ মিটার) কমান্ড এরিয়ার মধ্যে কোনো অবস্থাতেই সেচ মটর স্থাপন করা যাবে না, আর বিদ্যুৎ সংযোগের তো প্রশ্নই আসে না। অথচ তানোরের বিভিন্ন এলাকায় বাসাবাড়িতে খাবার পানি, মুরগী-গরুর খামার ও মৎস্য চাষের নামে বৈদ্যুতিক মটর স্থাপন ও নীতিমালা লঙ্ঘন করে সেচ দিচ্ছে।

স্থানীয়রা জানান, তানোরের বাধাইড় ইউপির শসানতলা গ্রামে শাহজাহান আলী, বৈদ্যপুর গ্রামের রহিম বক্সের পুত্র আবুল হায়াৎ, পাঁচনদর ইউপির শাহাপুর পশ্চিমপাড়ার বাক্কার আলী, গোলাম রাব্বানী লেলিন, চাঁদপুর গ্রামের সাদেক আলীসহ অসংখ্য মানুষ সেচ বাণিজ্যে করছে। আবার পল্লী বিদ্যুৎ যথারীতি এসব অবৈধ মটরে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন না করে জরিমানার নামে বাণিজ্য করছে। অথচ সেচ নীতিমলা অনুয়ায়ী এসব মটর থেকে কৃষি জমিতে সেচ দেয়া হলে সেই মটরের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার কথা। আর এসব অবৈধ মটরের কারণে বিএমডিএ’র অধিকাংশ গভীর নলকুপ অকেজো হয়ে পড়েছে।

এব্যাপারে বিএমডিএ তানোর জোনের সহকারী প্রকৌশলী মাহাফুজুল হক বলেন, গভীর নলকুপের কমান্ড এরিয়ায় সেচ মটর স্থাপনের কোনো সুযোগ নাই আর বিদ্যুৎ সংযোগ দেয়ার তো প্রশ্নই আসে না এমনকি খাবার পানির মটর থেকে কৃষি জমিতে সেচ দেয়া যাবে না।

এব্যাপারে রাজশাহী পল্লী বিদ্যুৎ সমিতি তানোর এরিয়া ম্যানেজার (এজিএম) কামাল হোসেন বলেন, খাবার পানির মটর থেকে কৃষি জমিতে সেচ দেয়া যাবে না। তিনি বলেন, এ বিষয়ে লিখিত অভিযোগ পেলে বিষয়টি গুরুত্বসহকারে খতিয়ে দেখা হবে।

ডিজিএম জহুরুল ইসলাম জানান প্রধানমন্ত্রীর নির্দেশনা এক ছটাক জমিও পতিত রাখা যাবে না।আর আমরা যে সব মটর দিয়েছি সব বানিজ্যিক। কেউ যদি অতিরিক্ত টাকা দিয়ে সেচ নেয় তাহলে কি করার আছে। তবে সেচের বিষয়ে কোন অভিযোগ পেলে ব্যবস্হা নেওয়া হবে।

বিএমডিএর সহকারী প্রকৌশলী মাহফুজুর রহমান জানান সেচ কমিটির অনুমোদন ছাড়া যে মটর স্হাপন হয়েছে এবং যদি সেচ দিয়ে থাকে তাহলে এটা সম্পূর্ণ অবৈধ। সুনির্দিষ্ট অভিযোগ পেলে সংযোগ বিচ্ছিন্ন সহ আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

দেখা হয়েছে: 134
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪