|

তানোরে বিএনপি-আওয়ামী লীগে বিপরীত অবস্থা

প্রকাশিতঃ ১১:১৮ পূর্বাহ্ন | ফেব্রুয়ারী ১৭, ২০১৮

তানোর-Tanore

আলিফ হোসেন, তানোর
রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) সংসদীয় আসনের নির্বাচনী এলাকায় রাজনীতির মাঠে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও মাঠের বিরোধীদল বিএনপিতে বিপরীত অবস্থা বিরাজ করছে বিএনপিতে প্রাণচাঞ্চল্য ফিরে এরেও আওয়ামী লীগে মতবিরোধ প্রকট আকার ধারণ করে প্রতিনিয়ত নতুন নতুন মাত্রা যোগ হচ্ছে।

ক্ষমতার ভাগাভাগি, আধিপত্য বিস্তার, প্রবীণ,ত্যাগী ও দিবেদিতপ্রাণ সেতাকর্মীদের ওপর হাইব্রিড অনুপ্রবেশকারী, মতলববাজ বির্তকিতদের হস্তক্ষেপ ইত্যাদি নিয়ে আওয়ামী লীগে মতবিরোধ প্রকাশ্যে রুপ নিয়েছে।

জাতীয় সংসদ সির্বাচনে ইতমধ্যে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশী একাধিক প্রার্থী রাজনীতির মাঠে সরব হয়ে প্রচার-প্রচারণা শুরু করেছে। আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশা করে সাংসদ ওমর ফারুক চৌধূরী, তানোর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও মুন্ডুমালা পৌর মেয়র জননেতা গোলাম রাব্বানী, সাবেক ডিআইজি মতিউর রহমান ও আওয়ামী লীগ নেতা এ্যাডঃ মকবুল খা প্রমূখ প্রচার-প্রচারণায় নেমেছেন।

কিন্তু সাধারণ মানুষের মধ্যে আলোচনার কেন্দ্র বিন্দুতে ও তৃণমূলের পচ্ছন্দের শীর্ষে রয়েছেন গোলাম রাব্বানী। এসব নিয়ে সাংসদ ও জেলা আওয়ামী লীগ সভাপতি ওমর ফারুক চৌধূরীর সঙ্গে তানোর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও মুন্ডুমালা পৌর মেয়র গোলাম রাব্বানীর সম্পর্কের অবনতি ও দুরুত্ব সৃষ্টি হয়েছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

অপরদিকে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল্লা আল-মামুন দীর্ঘদিন ধরে উপজেলা নির্বাচনে আওয়ামী লীগ দলীয় প্রার্থীর প্রত্যাশা নিয়ে রাজনীতিতে মাঠে রয়েছেন। অথচ উপজেলা যুবলীগের সভাপতি ও কলমা ইউপি চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না উপজেলা নির্বাচনে আওয়ামী লীগ দলীয় প্রার্থীর তালিকায় রয়েছেন বলে এলাকায় ব্যাপক প্রচার রয়েছে।

এমন প্রচারে এই দু’নেতার মধ্যে সম্পর্কের অবনতি ও দুরুত্বের সৃষ্টি হয়েছে বলে রাঝনেতিক অঙ্গনে গুঞ্জন বইছে। এসব কারণে নির্বাচনের দিন যতো ঘনিয়ে আসছে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে ততই অভ্যন্তরীণ কোন্তল ও মতবিরোধ প্রকট হচ্ছে বলে তৃণমূলের অভিমত।

আওয়ামী লীগে মতবিরোধ উপজেলা থেকে তৃণমূলে ছড়িয়ে পড়েছে প্রতিনিয়িত মতবিরোধে নতুন নতুন মাত্রা যোগ হচ্ছে। সম্প্রতি উপজেলা আওয়ামী লীগের সভাপতি, মুন্ডুমালা পৌর মেয়র ও এমপি মনোনয়ন প্রত্যাশী জননেতা গোলাম রাব্বানীকে বাইরে রেখে আওয়ামী লীগের বিভিন্ন কর্মসূচি ও জনসভা করায় তৃণমূলের নেতাকর্মীদের মধ্যে নতুন করে কোন্দল ও মতবিরোধ নতুন মাত্রা যোগ হয়েছে। এমপি নির্বাচনে আওয়ামী লীগের ময়োনয়ন যাকেই দেয়া হোক প্রয়াত মাহাম পরিবার ও গোলাম রাব্বানিকে বাইরে রেখে ভোট করলে সফলতা আসবে না বিষয়টি দীর্ঘদিন পরে হলেও নেতা ও কর্মী-সমর্থকগণ বুছতে পেরেছে।

এসব কারণে আওয়ামী লীগের হাইকমান্ডের আলোচনায় উঠেছে এসেছে গোলাম রাব্বানি বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।
জানা গেছে, তানোরে উপজেলা বিএনপির নতুন কমিটি গঠন ও ব্যারিস্টার আমিনুল হকের সরব প্রত্যাবর্তনের ছোয়ায় বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের মধ্যে দীর্ঘদিন বিরাজমান মানঅভিমান ও ঐক্যর প্রশ্নে বরফ গলছে, নতুন নেতৃত্বে ফের ঘুরে দাড়িয়েছে বিএনপি। তানোর উপজেলা বিএনপির কমিটি গঠনের পরে তৃণমূলের নেতাকর্মীদের মধ্যে এক পর্যায়ে চরম অসন্তোষ সৃষ্টি হয়।

কিন্তু ব্যারিস্টার আমিনুল হকের নির্দেশে জাতীয় ও দলীয় স্বার্থকে প্রাধান্য দিয়ে, ব্যক্তি স্বার্থ উপেক্ষা করে নেতাকর্মীরা ফের ঐক্যবদ্ধ হতে শুরু করেছে। বিএনপির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার আমিনুল হক, তানোর উপজেলা চেয়ারম্যান এমরান আলী মোল্লা, উপজেলা বিএনপির সভাপতি মোজাম্মেল হক খান ও সাধারণ সম্পাদক এবং তানোর পৌর মেয়র মিজানুর রহমান মিজানের নেকৃত্বে বিএনপির নেতা-কর্মীগণ ঐক্যবদ্ধ হয়ে রাজনীতির মাঠে তাদের দলীয় কর্মকান্ড জোরদার করেছে ফিরেছে প্রাণচাঞ্চল্য। এই দুই নেতার নেতৃত্বে ব্যারিস্টার আমনুলকে ঘিরে বিএনপির রাজনীতিতে সৃষ্টি হয়েছে গণজোয়ার।

তানোর উপজেলা বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের মধ্যে এখন বইছে ঐক্যর হাওয়া। তানোর বিএনপিতে ঐক্যের প্রশ্নে নেতাকর্মীদের মধ্যে দীর্ঘদিনের বিরাজমান মান-অভিমান আর ক্ষোভ-অসন্তোসের বরফ গলতে শুরু করেছে। দীর্ঘদিনের বিবাদমান দুটি ধারার নেতাকর্মীরাই এখন ঐক্যের অপরিহার্যতা অনুধাবন করে পরস্পরকে কাছে টানতে শুরু করেছে।

বিবাদমান দু’পক্ষেরই নেতাকর্মীদের দাবী অতীতের বিভেদ ভুলে দলকে ঐক্য ও ভ্রাতৃত্বের সুদৃঢ় ভিত্তির ওপর দাঁড় করাতে হবে। বিএনপি ঐক্যবদ্ধ হওয়ায় এই অঞ্চলে বিএনপি’র রাজনীতিতে নাটকীয় পরিবর্তন এসেছে। যে কারনে দীর্ঘদিন পর তানোর বিএনপি’র রাজনীতিতে ফিরে এসেছে প্রাণ চাঞ্চল্য সৃষ্টি হয়েছে গণজোয়ার।

তানোরের বিভিন্ন এলাকায় বিএনপির ভাইস চেয়ারম্যান ব্যারিষ্টার আমিনুল হক, তানোর উপজেলা চেয়ারম্যান এমরান আলী মোল্লা, তানোর উপজেলা বিএনপির সভাপতি মোজাম্মেল হক খান ও সাধারণ সম্পাদক এবং তানোর পৌর মেয়র মিজানুর রহমান মিজান স্থানীয় বিএনপির বিভিন্ন স্থরের নেতাকর্মীদের সঙ্গে নিয়মিত যোগাযোগ, গণসংযোগ, বর্ধিত ও কর্মীসভা করে ব্যস্ত সময় পার করছেন। ফলে দীর্ঘদিন পর এলাকায় বিএনপির নেতাকর্মী ও সমর্থকগন আবারও চাঙ্গা হয়েছে উঠেছে। বিএনপির রাজনীতিতে হয়েছে নাটকীয় পরিবর্তন বিএনপির দলীয় শক্তি দিন দিন ক্রমেই জোরদার হচ্ছে। আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিএনপি তাদের দলীয় কর্মকান্ড জোরদার করেছেন।

এদিকে দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে কারাগারে নেয়ার ঘটনায় সাধারণ মানুষের মধ্যে বিএনপির প্রতি সহানুভূতি প্রতিনিয়ত বাড়ছে। বিএনপির প্রতি সাধারণ মানুষের এই সহানুভূতিকে কাজে লাগাতে পারলে বিএনপির বিজয় কেউ ঠেকাতে পারেব না বলে বিশ্লেষবদের অভিমত।

এদিকে খোজ নিয়ে জানা গেছে, ব্যারিস্টার আমিনুল হক বিএনপির নির্বাহী কমিটির ভাইস-চেয়ারম্যান হওয়ার পরে ব্যারিস্টার আমিনুল ও তানোর পৌর মেয়র মিজানুর রহমান মিজানের নেতৃত্বে তানোরে দীর্ঘদিন পর বিএনপি তাদের দলীয় কর্মকান্ড জোরদার করেছেন। ফলে এতদিন যে সকল নেতাকর্মী ও সমর্থকগণ ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন কারণে নিজেদের রাজনীতি থেকে দুরে সরিয়ে রেখেছিলেন তাঁরা আবার রাজনীতিতে সক্রীয় হয়ে আবারও নবউদ্দ্যোমে দলের সকল কার্যক্রমে অংশগ্রহণ করছেন।

দেশে রাজনৈতিক প্রেক্ষাপট পরিবর্তন ,জাতীয় সংসদ উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের পর তানোরে বিএনপির তেমন কার্যক্রম ছিল না। কিšত্ত বিএনপির প্রবীণ ও বর্ষিয়ান রাজনৈতিক নেতা ব্যারিষ্টার আমিনুল হক ভাইস চেয়ারম্যান হয়ে এলাকায় আসার পর সেই চিত্র রাতারাতি পাল্টে গেছে। দীর্ঘদিন পর আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে তানোরে বিএনপি পুনরায় সংগঠিত হচ্ছে।

তানোরে বিএনপির নেতাকর্মী ও সমর্থকরা অতীতের সকল ভেদাভেদ ভুলে সংগঠিত হওয়ায় বিএনপির অবস্থান এলাকায় ক্রমেই সু-সংহত হচ্ছে, ব্যারিস্টার আমিনুল হকের পক্ষে সৃষ্টি হয়েছে গণজোয়ার। তানোর উপজেলা চেয়ারম্যান এমরান আলী মোল্লা বলেন, বিএনপির প্রবীণ ও পরীক্ষিত নেতা ব্যারিস্টার আমিনুল হক এলাকায় আসার পরে বিএনপির রাজনীতিতে প্রাণচাঞ্চল্য ফিরেছে। তিনি বলেন, যে কোন সময়ের থেকে তানোর বিএনপি এখন বেশি সংগঠিত ও শক্তিশালী।

এব্যাপারে তানোর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ও তানোর পৌর মেয়র সিজানুর রহমান মিজান বলেন, ব্যারিষ্টার আমিনুল হক এলাকায় আসাতে বিএনপির রাজনীতিতে ইতিবাচক পরিবর্তন হয়েছে, এই পরিবর্তন দলকে এগিয়ে নিয়ে যাওয়ার।

তিনি আরও বলেন, বিএনপি দেশের বৃহত্তম একটি গণতন্ত্রিক রাজনৈতিক দল, দলের নেতাকর্মীদের মধ্যে নেতৃত্বর প্রতিযোগীতা রয়েছে, তবে কোনো দলীয়কোন্দল নাই। তিনি বলেন, তানোর বিএনপি ও সহযোগী সংগঠনে কোন দলীয়কোন্দ্বল নেই বিএনপির সকল নেতাকর্মী আমরা সকলেই একসঙ্গে আছি।

দেখা হয়েছে: 420
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪