|

তামান্না হিমাগারে অচেতন দু’নারী শ্রমিক কোথায় ?

প্রকাশিতঃ ১২:৩০ অপরাহ্ন | মার্চ ১৬, ২০১৮

তানোর (রাজশাহী) প্রতিনিধিঃ
রাজশাহীর তানোরের মেসার্স তামান্না হিমাগারে কর্মরত দু’নারী শ্রমিক হঠাৎ করে রহস্যজনক ভাবে গুরুত্বর অসুস্থ (অচেতন) হওয়া সেই দু’নারী শ্রমিক হাসাপাতাল থেকে উধাও হয়েছে বলে অভিযোগ উঠেছে।

এদিকে এই দু’নারী শ্রমিকের বিষয়ে কোনো সুনিদ্রিষ্ট তথ্য জানাতে পারেনি তামান্না হিমাগার ও তানোর উপজেলা সরকারি হাসপাতাল কর্তৃপক্ষ। নির্মাধীন মেসার্স তামান্না কোল্ড স্টোরে নিয়োজিত পুরুষ শ্রমিকদের উজ্জীবিত করতে নারী শ্রমিক নিয়োগ করা হয় বলে অভিযোগ উঠেছে। চলতি বছরের ১১ মার্চ রোববার সকালে হঠাৎ করেই স্কুল পড়ুয়া দুজন নারী শ্রমিকের গুরুত্বর অসুস্থ হওয়ার ঘটনায় জনমনে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

আহত নারী শ্রমিকদের তানোর উপজেলা সরকারি হাসপাতালে ভর্তি করা হয়। এরা হলো গোদাগাড়ী উপজেলার কাঁকনহাট পৌর সদরের রত্না খাতুন (১৪) ও রপসী খাতুন (১৫) তারা একটি স্কুলের নবম শ্রেণীর শিক্ষার্থী।

এদিকে হাসপাতালে একদিন চিকিৎসা নেবার পরেও তাদের জ্ঞান ফিরে না আশায় গত সোমবার হিমাগারের লোকজন উন্নত চিকিৎসার কথা বলে তাদের হাসপাতাল থেকে নিয়ে যায়। কিšত্ত তার পর থেকে এই দু’নারী শ্রমিকের কোনো সন্ধান পাওয়া যাচ্ছে না বলে গুঞ্জন উঠেছে।

অন্যদিকে এসব নারী শ্রমিক আহতের ঘটনায় পরস্পরবিরোধী বক্তব্য উঠে এসেছে, তামান্না কোল্ড স্টোর কর্তৃপক্ষের দাবি তারা লিফট দিয়ে ছাদে থেকে নামতে গিয়ে হঠাৎ করেই অসুস্থ হয়ে পড়েছে, অপরদিকে নারী শ্রমিকদের বিপর্যস্ত শারীরিক অবস্থা দেখে এটাকে প্রাথমিকভাবে গণধর্ষণ বলে স্থানীয়রা ধারণা করছে।

স্থানীয়রা বলেন, নারী শ্রমিকের কাজ কোল্ড স্টোরের ভিতরে তাহলে তারা অকারণে ছাদে উঠেছিল কেন-? আবার ছাদে উঠে যদি সুস্থ থাকে তাহলে নামতে গিয়ে জ্ঞান হারালো কি ভাবে-? ইত্যাদি এসব নিয়ে জনমনে নানা প্রশ্নের জন্ম দিয়েছে বইছে নানা গুঞ্জন। আবার কেউ বলছে, গণধর্ষণের ঘটনা আড়াল করে ঘটনা ধাঁমাচাঁপা দিয়ে ভিন্নখাতে প্রভাবিত করতে তারা এমন দুর্ঘটনার নাটক সাজিয়েছে।

এছাড়াও বিদ্যুৎ সংযোগ না পেলেও কোল্ড স্টোর উদ্বোধন ও আলু সংগ্রহ শুরু করেছে। আবার সরকারি নির্দেশণা লঙ্ঘন করে ৫০ কেজির পরিবর্তে ৬০ থেকে ৬৫ কেজি ওজনের বস্তায় আলু রাখা হচ্ছে বলেও কৃষকের অভিযোগ রয়েছে।

এবিষয়ে নির্মাণ শ্রমিকের ম্যানেজার বিশ্বনাথ জানান, তারা লিফট দিয়ে স্টোরের ছাদ থেকে নামার সময় হঠাৎ করেই জ্ঞান হারিয়ে পড়ে যায়। তিনি বলেন, পুরুষ শ্রমিকদের উজ্জিবিত করতে নারী শ্রমিক নিয়োগ করা হয়েছে, কারণ নারী শ্রমিক থাকলে পৃরুষ শ্রমিকরা আনন্দের সঙ্গে কাজ করতে পারেন।

তবে এসব বিষয়ে পত্রপত্রিকায় কোনো খবর প্রকাশ না করার জন্য তিনি অনুরোধ করে বলেন, আপনাদের (সাংবাদিক) সন্তুষ্ট করা হবে। এব্যাপারে মেসার্স তামান্না কোল্ড স্টোরের ম্যানেজার আব্দুল মান্নান বলেন, শ্রমিকেরা আহত হয়েছে তাদেরকে স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করা হয়েছিল তবে এখন তারা কোথায় সেটা তার জানা নাই।

দেখা হয়েছে: 456
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪