|

তাহেরপুরে নিষেধাকা অমান্য করে হাট,করোনা ভাইরাসকে পুঁজি করে নিত্য পণ্যের দাম আকাশ চুম্বি

প্রকাশিতঃ ৭:০৭ অপরাহ্ন | মার্চ ২৭, ২০২০

নাজিম হাসান,রাজশাহী থেকে:
রাজশাহী জেলার বৃহতম বাণিকজ্যিক কেন্দ্র বাগমারার তাহেরপুর পৌরসভার হাটে করোনা ভাইরাসকে পুঁজি করে নিত্য পণ্যের দাম বাড়িয়ে দিয়েছে অসাধু ব্যবসায়ীরা। কাচা শাক সবজির সাথে চাল,ডাল,আলু,রসুন,গরম মসলা,মাছ এবং গোস্তের দাম বাড়ার তারা। করোনা ভাইরাসে মানুষের জীবন যখন মরণের পথে ঠিক সেই সময় বদলে গেছে বাজার মুল্যের দৃশ্যপট। বাজার মুল্য নিয়ণন্ত্রে নেই সরকারী কোন তদারকী বা মনিটরিং ব্যবস্থা। সরকারী তদারকী না থাকায় অসাধু দোকানদারের কাছে সাধারণ মানুষজন অসহায় হয়ে পড়েছে। এবং বাজার দরের কারনে নিম্ন আয় বা মধ্যবিত্ত পর্যায়ের মানুষের ক্রয় ক্ষমতা সীমার বাইরে চলে যাচ্ছে। এলাকাবাসি সুত্রে জানাগেছে, গতকাল শুক্রবার (২৭ মার্চ) সকালে সরকারী নিষেধাকা অমান্য করে বৃহতম বাণিকজ্যিক কেন্দ্র বৃহতম বাগমারা উপজেলার তাহেরপুর পৌরসভায় বিভিন্ন হাট বসে। আর এমন সুযোগে তাহেরপুর পৌরসভা হাটের চাল,মাছ,মাংসসহ মুদি অসাধু দ্কোানীরা নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী ও খাদ্যের কৃত্রিম সংকট সৃষ্টি করে দ্রব্য সামগ্রী গুদামের ভেতর রেখে প্রয়োজনের তুলনায় কম দোকানে নিয়ে এসে বাজার মুল্যের উর্ধ্বগতি চালিয়ে যাচ্ছি। যার কারণে নিম্ন আয় বা স্বল্প আয়ের মানুষরা নিদারুন ভোগান্তির স্বীকার হচ্ছে।নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মধ্যে চাল,ডাল,মাছ,মাংস,ছোলা,শাক সবজি,রসুন,পিঁয়াজ,বেগুন,আলু,গুড়াদুধ,ডিম,মুড়ি,সোয়াবিন,সরিষার,পামল,সুপার তেলসহ সব জিনিষের মূল্য বৃদ্ধি করেছে।এদিকে,অতিরিক্ত দামে পণ্য বিক্রি করছে এ অভিযোগের প্রেক্ষিতে ভ্রাম্যমান আদালত সারা বাংলাদেশে অভিযান পরিচালনা করলেও তাহেরপুর পৌরসভায় এখন পর্যন্ত ভ্রাম্যমান আদালত অভিযান পরিচালনা করেনি বলে অভিযোগ উঠেছে।গতকাল শুক্রবার (২৭ মার্চ) সকালে তাহেরপুর পৌরসভা হাটে বাজার করতে আসা অলিফ,সাগর,জব্বারসহ অসখ্য ক্রেতারা জানান,অসাধু ব্যবসায়ীরা সাধারণ মানুষের আতঙ্ককে পুঁজি করে কৃত্রিম সংকট তৈরির মাধ্যমে পণ্যের দাম বাড়িয়ে যাচ্ছেন। ক্রেতাদের অভিযোগ, দাম বেড়ে যাওয়ায় বাজারে জিনিসপত্র কিনতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে গরিব ও মধ্যবিত্ত শ্রেণির মানুষদের।বিশেষ করে চাল,ডাল,ছোলা,মাছ,মাংস,গুড়া
দুধ,ডিম,মুড়ি,সোয়াবিন,সরিষার তেলসহ থেকে শুরু করে সব ধরনের পণ্যই বিক্রি হচ্ছে কেজিতে ৫ থেকে ৩০ টাকা বেশি দরে। কোনও কোনও পণ্যের ক্ষেত্রে দাম বেড়েছে তার চেয়েও বেশি। দু-তিনদিনের মাথায় বাজারের এই লাগামহীন ঊর্ধ্বগতিতে ক্রেতাদের মাঝে ক্ষোভ দেখা দিয়েছে। তারা বলছেন, বাজার মনিটরিংয়ের জন্য নেই কোনও বাজার কমিটি। তবে নিত্য-পণ্যের ঊর্ধ্বগতি ঠেকাতে বাজার মনিটরিং ব্যবস্থা জোরদার করার পাশাপাশি সরকারি নজরদারি বাড়ানোর দাবি তুলেছেন ক্রেতারা।

দেখা হয়েছে: 291
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪