|

তিউনিসিয়া নৌকা ডুবির ঘটনায় নড়িয়ার নিখোঁজ ৪

প্রকাশিতঃ ৯:৪৯ অপরাহ্ন | মে ১৩, ২০১৯

তিউনিসিয়া নৌকা ডুবির ঘটনায় নড়িয়ার নিখোঁজ ৪

শরীয়তপুর প্রতিনিধিঃ লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে তিউনিসিয়া ভূ-মধ্যসাগরে অভিবাসীবাহী নৌকা ডুবে নিখোঁজ ব্যক্তিদের মধ্যে শরীয়তপুরের নড়িয়া উপজেলার চারজন রয়েছে বলে দাবি করছে চার পরিবারের সদস্যরা। তাদের সন্ধান না পেয়ে পরিবারের সদস্যদের অস্বস্তি আর আতংকের মধ্যে কাটছে সময়।

নিখোঁজ রয়েছেন যারা- নড়িয়া উপজেলার দক্ষিণ চাকধ গ্রামের গৌতম দাসের ছেলে উত্তম দাস (২৩), হারুন হাওলাদারের ছেলে জুম্মান হাওলাদার (১৯), ভূমখাড়া ইউনিয়নের পাটদল গ্রামের মৃত হাসেম মোল্যার ছেলে সুমন মোল্যা(২৬) ও চাকধ গ্রামের মোর্শেদ আলী মৃধার ছেলে পারভেজ মৃধা (২২)।

ওই একই নৌকায় থাকা দক্ষিণ চাকধ গ্রামের আলাউদ্দিন মকদমের ছেলে শিশির মকদম (২২) ও শিশিরের মামা নলতা গ্রামের মিন্টু মিয়া (৩০) কে উদ্ধার করে তিউনিসিয়ার একটি আশ্রয় কেন্দ্রে রেখেছে।

ওই যুবকরা গত বছর স্থানীয় মানবপাচারকারী সদস্য কেদারপুর গ্রামের আক্কাছ মাদবরের সঙ্গে লিবিয়া যায়। নিখোঁজ যুবকদের পরিবারের সদস্যরা জানান, গত বৃহস্পতিবার রাতে তিউনিসিয়ার উপকূলের কাছে ভূ-মধ্যসাগরে অভিবাসীবাহী একটি নৌকা ডুবে যায়। ওই নৌকায় শরীয়তপুরের বেশ কয়েকজন যুবক ছিল। স্থানীয় মানবপাচারকারী দলের সদস্য আক্কাছ মাদবরের সঙ্গে ওই যুবকদের চুক্তি হয় লিবিয়া পৌঁছে দেয়ার।

তিউনিসিয়া নৌকা ডুবির ঘটনায় নড়িয়ার নিখোঁজ ৪ (2)

লিবিয়া পৌঁছে দিতে প্রত্যেকের কাছ থেকে ৫ লাখ টাকা করে নেয়া হয়েছে। লিবিয়া থেকে ইতালি পৌঁছে দেয়ার জন্য মাদারীপুরের অলিল হোসেন নামের এক দালালের সঙ্গে ওই যুবকদের চুক্তি হয়। তাকে দিতে হয়েছে প্রত্যেক যুবকের জন্য ২ লাখ ৭০ হাজার টাকা। আলাল হোসেন ওই যুবকদের ইতালি পৌঁছে দেয়ার জন্য নৌকায় তুলে দেয়।

দক্ষিন চাকধ গ্রামের নিখোজ উত্তমের মা অশ্রু ভেজা চোঁখে বলেন, এই দালালদের কারনে আমার ছেলে বিপদে পড়েছে এদের বিচার চাই সরকারের কাছে। আমার ছেলে লেখাপড়া করছে চাকরী না পেয়ে শিশিরের কথায় লিবিয়া গেছিলো, আমি আমার ছেলেকে ফেরৎ চাই।

নিখোঁজ পাটদল গ্রামের সুমন মোল্যার বোন আঁখি বলেন আমরা কিস্তির টাকা উঠাইয়া ভাইরে লিবিয়া পাঠাইছি, এই দালাদের কারনে আমার ভাই বজ সমস্যায় লংপড়ছে।

নিখোঁজ দক্ষিণ চাকধ গ্রামের জুম্মান হাওলাদারের বাবা হারুন হাওলাদার বলেন, জমি বিক্রি করে গত গত বছর দালাল আক্কাছ মাদবরের মাধ্যমে পাঠাইছিলাম। আমি দালালের বিচার চাই।

শরীয়তপুরের জেলা প্রশাসক কাজী আবু তাহের বলেন, এভাবে বিদেশে পাড় জমাতে গিয়ে জীবনের ঝুঁকি নেয়া দুঃখজনক।
পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি নিয়ে কাজ করছে। আমরাও নিখোঁজ যুবকদের বিষয়ে তথ্য জানতে মন্ত্রণালয়ে যোগাযোগ রাখছি।
আর ওই যুবকদের পরিবার যদি দালালের বিরুদ্ধে অভিযোগ করেন তা হলে আইনগত নেবো।

দেখা হয়েছে: 663
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪