|

তিস্তা নদীর পানি বৃদ্ধি, তীরবর্তী এলাকায় স্ব-অবস্থানে ইউপি চেয়ারম্যান ও দলীয় নেতৃবৃন্দ

প্রকাশিতঃ ৯:৪৪ অপরাহ্ন | অক্টোবর ০৬, ২০২৩

তিস্তা নদীর পানি বৃদ্ধি, তীরবর্তী এলাকায় স্ব-অবস্থানে ইউপি চেয়ারম্যান ও দলীয় নেতৃবৃন্দ

নিজস্ব প্রতিবেদক রংপুরঃ উত্তরাঞ্চলের নদ-নদীসমূহের পানি বৃদ্ধি সমতল সম্পর্কিত পূর্বাভাস অনুযায়ী এবং ভারতীয় সেন্ট্রাল ওয়াটার কমিশন (CWC) এর তথ্য অনুযায়ী, ভারতের উত্তর সিকিম এ তিস্তা নদীর চুংথাং ড্যাম ক্ষতিগ্রস্ত হওয়ায় উজানে তিস্তা নদীর পানি সমতলে দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী গজলডোবা পয়েন্টে পানিসমতল বিগত মধ্যরাত হতে প্রায় ২৮৫ সে.মি. বৃদ্ধি পেয়েছে (বর্তমান পানি সমতল ১১০.৩০ মি.এবং দোমুহুনী পয়েন্টে অদ্য সকাল হতে প্রায় ৮২ সে.মি. বৃদ্ধি পেয়েছে বর্তমান পানি সমতল ৮৫.৯৫ মি.এবং এই বৃদ্ধি অব্যাহত আছে।

তিস্তা নদীর পানি সমতল ডালিয়া পয়েন্টে বৃদ্ধ পাচ্ছে এমন সংবাদে রংপুরের গঙ্গাচড়া উপজেলার ৪ নং সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ মাজহারুল ইসলাম লেবু আজ সকাল থেকে রাত্রি পর্যন্ত ইউ’পির ৯ টি ওয়ার্ড এর মধ্যে নদী বিস্তৃত তিনটি ওয়ার্ডের সাধারণ জনগনকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের নিয়ে কাজ করে যাচ্ছেন। এদিকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সকালেই সতর্কবার্তা দিয়ে মাইকিং করা হয়েছে।

প্রশাসন সুত্রে জানা যায়, সকল দপ্তরের কর্মকর্তাদের ছুটি বাতিল করে উপজেলা ক্যাম্পাসে অবস্থানে নির্দেশনা দেয়া হয়েছে। উপজেলা প্রশাসনের পাশাপাশি উপজেলা আওয়ামী-লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ ও সাংবাদিকদের নদী তীরবর্তী এলাকায় অবস্থান করতে দেখা গেছে।

গঙ্গাচড়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মোঃ মামুনুর রশীদ মামুন তার দলীয় লোকজন নিয়ে উপজেলার গান্নাড়পাড় এলাকায় অবস্থান নিয়ে বাঁধ তীরবর্তী বাসিন্দাদের বাড়ি বাড়ি গিয়ে সতর্কবার্তা পৌঁছে দিচ্ছেন। তিনি জানান, তার অধীনে ৯টি ইউনিয়নের সকল নেতা কর্মীদের সাধারণ মানুষের পাশে দাড়াতে নির্দেশনা প্রদান করা হয়েছে।

গঙ্গাচড়া উপজেলা মডেল প্রেসক্লাব এর সাধারণ সম্পাদক মোঃ সবুজ মিয়া ক্লাবের সকল সদস্যকে শহর রক্ষা বাধের নিকটবর্তী স্থানে অবস্থানরত সাধারণ মানুষকে বন্যা পরবর্তী সহযোগিতার হাত বাড়িয়ে দিতে আহ্বান জানিয়েছেন।

সর্বশেষ তথ্য অনুযায়ী ডালিয়া পয়েন্টের পানি সমতল ৫১.৩৫ মি. (বিপদসীমার ২০ সে.মি. উপরে), যা আরো বৃদ্ধি পেতে পারে এবং বিপসীমা অতিক্রম করে মধ্যরাত পর্যন্ত বিপদসীমার ৫০ সে.মি. উপর পর্যন্ত উঠতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে। ফলে লালমনিরহাট, নীলফামারি, রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা জেলার তিস্তা নদী তীরবর্তী এলাকাসমূহ প্লাবিত হয়ে বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে। ভারতীয় আবহাওয়া সংস্থার তথ্য অনুযায়ী, ভারতের সিকিম অঞ্চলে আগামী ৪৮ ঘন্টা পর্যন্ত ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস থাকায় তিস্তা নদীর বন্যা পরিস্থিতি অব্যাহত থাকতে পারে এবং পরবর্তীতে সর্বোচ্চ পানিসমতলের (৫২.৮৪ মি) কাছাকাছি পৌঁছাতে পারে এমনই তথ্য দিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র ঢাকা বাপাউবো।

বন্যা পূর্ববর্তী প্রস্তুতি সম্পর্কে ইউ’পি চেয়ারম্যান মাজহারুল ইসলাম বলেন, তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদ তামান্নার নির্দেশে তার পরিষদের লোকবল নিয়ে সাধারণ মানুষের পাশে থেকে সর্বোচ্চ সহযোগিতা করার লক্ষ্যে প্রস্তুুত রয়েছেন,তিনি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আশ্রয়কেন্দ্র তৈরী করে বন্যা কবলিত এলাকার লোকজনকে থাকার ব্যবস্থা ও শুকনো খাবার সংগ্রহ করে রেখেছেন। এছাড়া বন্যা হলে ক্ষতির পরিমান কমাতে তাদের গৃহপালিত গরু, ছাগলসহ অন্য প্রাণীদের নিরাপদ স্থানে নিয়ে আসার জন্য গ্রাম পুলিশকে নির্দেশনা দিয়েছেন সেই মোতাবেক তারা কাজ করে যাচ্ছেন।

দেখা হয়েছে: 86
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪