|

ত্রিশালের বাদামিয়া পূর্বপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বেহাল অবস্থা

প্রকাশিতঃ ২:২১ অপরাহ্ন | অগাস্ট ০২, ২০১৮

ত্রিশালের বাদামিয়া পূর্বপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বেহাল অবস্থা

আবু রাইহান, ত্রিশালঃ

শিক্ষা বিভাগের সুদূষ্টির অভাবে জরাজির্ণ ঘরে নিরাপত্তাহিন পরিবেশেই চলছে ময়মনসিংহের ত্রিশালে বাদাবিয়া পূর্বপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের লেখাপড়া। চার বছরেও জোটেনি এই বিদ্যালয়ে একটি ভবন, যেন দেখার কেউ নেই।

জানা যায়, ২০০৯ সালে ৩৩ শতাংশ জমির উপর পতিষ্ঠিত হয় এিশালের বাদামিয়া পূর্বপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। ২০১৩ সালে বিদ্যালয়টি সরকারিকরনের ঘোষনা দেওয়া হয়। সরকারি কার্যক্রম শুরু হয় ২০১৪ সালের জানুয়ারি থেকে। গত সাড়ে চার বছরেও জোটেনি বাদামিয়া পূর্বপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একটি ভবন বা মোটা অঙ্গের কোনো বরাদ্দ। অথচ প্রাথমিক বিদ্যালয়গুলোর অবকাঠামোগত উন্নয়নের জন্য প্রতি বছর বরাদ্দ হচ্ছে কোটি কোটি টাকা।

উপজেলা শিক্ষা বিভাগের উদাসীনতার ফলে রোদ-বৃষ্টি-ঝড় উপেক্ষা করে জরাজীর্ন পরিবেশে ওই বিদ্যালয়ের ১৩৫ শিক্ষার্থীকে করতে হচ্ছে পড়াশোনা। দিন দিন হ্রাস পাচ্ছে শিক্ষার্থীর উপস্থিতি। প্রধান শিক্ষকসহ চারজনের মধ্যে মাহমুবা সুলতানা নামে এক শিক্ষক ডেপুটেশনে চলে গেছে অন্য স্কুলে। তিনজন শিক্ষক দ্বারা চলছে পাঠদান।

সরজমিনে ওই বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, ৭০ ফুটের একটি ভাঙ্গা টিনশেড ঘরে তিনটি শ্রেনিকক্ষে চলছে পাঠদান। অসস্থানীয় গরমে ছটফট করছে শিক্ষার্থীরা। এর পরও রয়েছে শ্রেনিকক্ষের সংকট। শিক্ষকদের রয়েছে ভাঙ্গা বেড়ার অফিস। কক্ষটিতেও বসার কোনো পরিবেশ নেই। শিক্ষা খাতে সরকারের সর্বোচ্চ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে বিদ্যালয়টি। পঞ্চম শ্রেণির শাহাদাত, ইমামা, সুমাইয়া, শামীম ও দেলোয়ারসহ কয়েক শিক্ষার্থী জানায়, টিনশেডের স্কুল, গরমে শরীর ঘামে ভিজে আবার শুকায়। ঝড়ে আভাস দেখা দিলে স্কুল ছুটির ঘন্টা বাজে।

জমিদাতা আব্দুল কাদের বলেন, তিন কেলোমিটারের মধ্যে কোনো বিদ্যালয় নেই। তাই এলাকার শিশুদের শিক্ষার সুযোগ সৃষ্টি করে দেওয়ার জন্য আমি আর আমার বাবা ৩৩ শতাংশ জমি স্কুলের নামে দান করেছি। কিন্তু অবকাঠামোগত উন্নয়ন না হওয়ায় শতভাগ শিশুকে স্কুলে আনা সম্ভব হচ্ছে না।

প্রধান শিক্ষক আফরোজা বেগম জানান, গত চার বছরে বিদ্যালয়ের জন্য বড় ধরনের কোনো অনুদান আসেনি। তবে এ বছর ক্ষুদ্র মেরামতের জন্য এক লাখ টাকা বরাদ্দ হয়েছে।

দেখা হয়েছে: 1065
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪