|

ত্রিশালে রাস্তায় দুধ ফেলে খামারিদের অভিনব প্রতিবাদ

প্রকাশিতঃ ৭:২৫ অপরাহ্ন | জুলাই ০৫, ২০২১

ত্রিশালে রাস্তায় দুধ ফেলে খামারিদের অভিনব প্রতিবাদ

রাইহান, ত্রিশাল(ময়মনসিংহ)প্রতিনিধিঃ ময়মনসিংহের ত্রিশালে দুধের ন্যায্য দাম না পাওয়ায় খামারিরা দুধ মাটিতে ফেলে অভিনব প্রতিবাদ করেছে। সোমবার সকালে পৌর বাজারে ২০/৩০ জন খামারী ১০০ লিটার দুধ রাস্তায় ঢেলে এ প্রতিবাদ জানান।

খামারিরা জানান, লকডাউনের কারণে বেশ কিছুদিন ধরেই বাজারগুলোতে দুধের দাম কমে যায়। প্রতি কেজি দুধ ২০ টাকা কেজি দরেও তারা বিক্রি করতে পারছেন না। এ অবস্থায় রাগে ক্ষোভে অর্ধশত খামারি তাদের উৎপাদিতে প্রায় ১০০ লিটার দুধ বাজারের রাস্তায় ফেলে দেন। এ সময় খামারিয়া সরকারি ব্যবস্থাপনায় মিল্কভিটার মাধ্যমে দুধ ক্রয়ের দাবি জানান।

জানা যায়, ময়মনসিংহের ত্রিশালে ৩০০ থেকে ৪০০ গরুর খামার রয়েছে। এসব খামারের দুধ স্থানীয় হাট-বাজারে বিক্রি হয়। বাড়িতে পুষ্টির চাহিদা মেটানোর পাশাপাশি গোয়ালের কাছে প্রতিদিন ৪০/৫০ লিটার দুধ বিক্রি করেন একেকজন খামারি। কিন্তু লকডাউনের কারনে বাজার মন্দা থাকায় গোয়াল না আসলে দুধ নেওয়ার মত ক্রেতাও পাওয়া যায় না। বিক্রি করতে না পেরে দুধ নিয়ে বাড়ি ফিরতে হয় তাদের।

খামার মালিক আব্দুল হাই বলেন, দুধের ন্যায্য দাম পাচ্ছি না। এই দুধ নিয়ে আমরা কি করবো? তাই মনের কষ্টে দুধ রাস্তায় ফেলেদিছি।

আরেক খামারি আব্দুর রহমান বলেন, আমাদের লকডাউনে অনেক লস হয়েছে। গাভীর খাবারের দাম বাইড়্যে গেছে। কিন্তু দুধের দাম বাড়ছে না। এখন সরকার মুখ তুলে না তাকালে আমাদেরকে মরতে হবে।

ত্রিশাল বাজার পরিচালনা কমিটির সাধারন সম্পাদক অধ্যাপক গোলাম মোস্তফা সরকার বলেন, সরকারের লকডাউন ঘোষনার ফলে দুধের দাম কমে যায়। দুগ্ধ খামারীরা পড়েছে বিপাকে। সরকার যেন দুগ্ধ খামারীদের দুধ বিক্রির ব্যবস্থাসহ প্রনোদনার একটা ব্যবস্থা করেন।

দেখা হয়েছে: 195
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪