|

থাইল্যান্ডের বাজারে সস্তা চীনা রসুন প্লাবিত হওয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছেন থাই রসুন চাষিরা

প্রকাশিতঃ ৮:৩০ অপরাহ্ন | এপ্রিল ১৫, ২০২২

থাইল্যান্ডে রসুন চাষ করা ২৫ হাজারেরও বেশি থাই কৃষক চীন থেকে এটি আমদানি বন্ধ করার দাবি করছেন। চীনে রসুন উৎপাদন খরচ কম হওয়ার কারণে এটি যথেষ্ট সস্তা। ২০০৩ সালের জুনে স্বাক্ষরিত চীন-থাইল্যান্ড মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) চীনকে ০℅ কর দিয়ে থাইল্যান্ডে তাদের রসুন আমদানি করার অনুমতি দেয়। থাইল্যান্ডের চাষীরা চীন-লাওস রেলওয়ে নেটওয়ার্ক নিয়ে উদ্বিগ্ন তারা আশঙ্কা করছেন যে এটি থাই অর্থনীতিকে বাণিজ্য ঘাটতির ভারসাম্য বজায় রাখতে পরিচালিত করবে না। সূত্র: A24 News Agency

স্থানীয় কর্মকর্তারাও উদ্বেগ প্রকাশ করেছেন যে রেলপথটি থাইল্যান্ডের কৃষি অর্থনীতি এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) প্রতিযোগিতামূলকতাকে ক্ষতিগ্রস্ত করবে। উত্তর থাইল্যান্ডের ল্যামফুন প্রদেশের বান হং জেলায় রসুন সম্প্রদায়ের উদ্যোগ, জৈব রসুন চাষের প্রচারকে ত্বরান্বিত করে যা চীনের বাজারে আরও চাহিদা পূরণ করে।

স্থানীয় রসুন চাষী, পাথিপং নুপালাও, অভিযোগ করেছেন যে চীনা রসুন থাই বাজারে প্লাবিত হয়েছে এবং এটি ক্রেতাদের তাদের অর্ডার বিলম্বিত করবে।তিনি বলেন, চীনা রসুন বিশাল কর্পোরেশন দ্বারা কেনা হয়েছে, যার কারণে থাই রসুনের দাম কমে গেছে। তাই, আমরা আমাদের রসুন বিক্রি করতে পারি না। যদি কোন চীনা রসুন আমদানি না হয়, থাই নতুন বছরের প্রায় মে মাসে, আমরা সেগুলি বিক্রি করা শুরু করতে পারি, কিন্তু চীনা রসুনের আধিক্য আমাদের ক্রেতাদের তাদের অর্ডার বিলম্বিত করছে।

বর্তমানে, স্থানীয় রসুন চাষীরা আমাদের এলাকায় রসুন চাষ করা প্রায় ছেড়েই দিয়েছে। অর্গানিক কমিউনিটি এন্টারপ্রাইজের প্রধান চানা চাইছানা বলেন, থাই স্থানীয় চাষিদের তাদের রসুন উৎপাদন প্রক্রিয়ার খরচ বহন করতে হয় যখন চীনে, রসুনের আবাদ এবং বাণিজ্য ব্যাপক হয় কারণ তারা একটি বিস্তীর্ণ এলাকায় চাষ করে।

তিনি জানান, থাই রসুনের প্রেক্ষাপটে, উৎপাদকদের তাদের উৎপাদন প্রক্রিয়ার খরচ বহন করতে হয়। কিন্তু চীনে, রসুনের আবাদ এবং বাণিজ্য বিশাল, কারণ তারা একটি বিস্তৃত এলাকায় তাদের চাষ করে। তাই, সমস্যাটি ঘটে যখন চীনা কোম্পানিগুলির সক্ষমতা থাকে কম দামে কৃষি পণ্য আমদানি করতে। থাইল্যান্ডের ৬০ মিলিয়ন গ্রাহক স্বেচ্ছায় এই সবজি ও ফল খায় তাই আমাদের আয় কম।

চাইছানা আরও বলেন, প্রকৃতপক্ষে, থাই সরকার ইতিমধ্যেই এফটিএ- এর মতো উচ্চ ট্যাক্স প্রাচীর স্থাপন করে চীনা বন্যার পণ্যগুলিকে অবরুদ্ধ করেছে। তবে বাস্তব পরিস্থিতি কখনও কখনও আরও জটিল হয়। ইচ্ছাকৃতভাবে করা ব্যবসায়িক খাতের অপ্রয়োজনীয় আমদানি এটা স্পষ্ট করে যে তারা কৃষি পণ্য আমদানি করে আমাদের বিভ্রান্ত করে। উদাহরণস্বরূপ, নির্দিষ্ট করে বললে তারা গাজরের পাত্র আমদানি করে কিন্তু প্রকৃতপক্ষে, তারা পাত্রে রসুন রাখে।

আমদানিকারকরা বড় বাজারের পাশে অবস্থিত হিমাগারে রসুন রাখেন। তারপর, তারা ধীরে ধীরে থাইল্যান্ডে ব্যাপকভাবে বিক্রি করার জন্য সেগুলো নিয়ে যায়। তাঁর মতে, থাই চাষীদের পরিস্থিতির সঙ্গে আরও মানিয়ে নিতে হবে। চীনা ব্যবসা প্রতিষ্ঠান এবং সরকার বলে যে তারা আরও জৈব কৃষি চায়। আমরা যদি ইউরোপীয় ইউনিয়নে রসুন রপ্তানি করতে চাই, তাদের আমাদের একটি জৈব প্রশংসাপত্র প্রয়োজন। এসব ক্ষেত্রে চীনের নিজস্ব মান রয়েছে।

একজন গ্রিনগ্রোসার চাইনিজ রসুন আমদানি বন্ধ করার জন্য অনুরোধ করেছেন কারণ এটির এক কেজির দাম প্রায় ৮০ বাহট, যা ১০০ বাহট থাই দামের তুলনায় যথেষ্ট কম।

এ বিক্রেতা জানান, থাই রসুন ছোট আর চাইনিজ রসুন বিশাল। সাধারণভাবেই থাই রসুন দামি। যদিও দাম প্রতি ঋতুতে ওঠানামা করে, আর থাই রসুনের দাম সবসময় ১০০ বাহটের বেশি হয় অপরদিকে, চাইনিজ রসুনের দাম ৮০ বাহটের বেশি হয় না। এটা থাই রসুন চাষীদের জন্য তেমন ভালো নয় কারণ তাদের কৃষিপণ্য বিক্রি করা আরও কঠিন হয়ে পড়ে। আমরা যদি চাইনিজ রসুন আমদানি বন্ধ করি তাহলে ভালো হবে।

দেখা হয়েছে: 156
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪