|

দৃষ্টি-প্রতিবন্ধি হাসিনার অর্থাভাবে লেখাপড়া অনিশ্চিত

প্রকাশিতঃ ১:১৫ পূর্বাহ্ন | জুলাই ২৪, ২০১৮

দৃষ্টি-প্রতিবন্ধি হাসিনার অর্থাভাবে লেখাপড়া অনিশ্চিত

লালমনিরহাট প্রতিনিধিঃ

নাম হাসিনা খাতুন। সে একজন দৃষ্টি প্রতিবন্ধি। লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার দইখাওয়া গ্রামের অতি দরিদ্র পরিবারের মেয়ে দৃষ্টি-প্রতিবন্ধি হাসিনা খাতুন। তার সাফল্য অর্জনে দরিদ্রতা ও অন্ধত্ব বাঁধা হয়ে দাঁড়াতে পারেনি।

সে এবারের এইচএসসি পরীক্ষায় হাতীবান্ধা মহিলা ডিগ্রী কলেজ থেকে মানবিক বিভাগে অংশ নিয়ে জিপিএ-৩.০৮ অর্জন করে। কিন্তু দরিদ্রতার কারনে অর্থাভাবে তার লেখাপড়া অনিশ্চিত হয়ে পড়ছে। সে একজন গায়িকা। গান গেয়ে যে অর্থ উপার্জন হতো তা দিয়ে লেখাপড়া চালাতো সে। তার বাবা শাহেদ আলী একজন দিনমজুর ও মা সাফিয়া বেগম গৃহিণী। ৬ ভাই বোনের মধ্যে সে ৪র্থ।

হাসিনা খাতুন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ প্রতিবন্ধিদের লেখাপড়া করার ক্ষেত্রে বেল পদ্ধতির আবিস্কার করেন। ওই বেল পদ্ধতির মাধ্যমেই তার লেখাপড়া শুরু। বেসরকারী সংস্থা আরডিআরএস’র লালমনিরহাট হাড়িভাঙ্গা অফিসের সহযোগিতায় দরগারপাড় সরকারী প্রাথমিক বিদ্যালয় ১ম শ্রেণিতে ভর্তি হয়ে সেখান থেকেই কৃতিত্বের সাথে ৫ম শ্রেণি পাশ করেন।

পরে লালমনিরহাট চার্চ অফ গর্ড স্কুলে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি হয়ে সেখান থেকেও কৃতিত্বের সাথে এসএসসি পাশ করেন। এসএসসিতে তার অর্জিত জিপিএ- ৩.৮১। এরপর জেলার হাতীবান্ধা মহিলা ডিগ্রী কলেজে ভর্তি হন। সেখানে মোবাইল রেকর্ডিংয়ের মাধ্যমে লেখাপড়া শিখে জিপিএ-৩.০৮ পেয়ে এইচএসসি পাশ করেন।

৩ বছর বয়সে টাইফয়েড রোগে আক্রান্ত হয়ে তিনি দৃষ্টি শক্তি হারায় হাসিনা খাতুন। বর্তমানে তার মাথা ধরা, গ্যাস্টিক ও নানান রকম দুশ্চিন্তিায় মাঝে মাঝে খুবই অসুস্থ্য বোধ করেন। তার পরও সে লেখাপড়া করে সমাজে প্রতিষ্ঠিত হতে চায়। কিন্তু অর্থাভাবে তার লেখাপড়া অনিশ্চিত হয়ে পড়ছে বলে জানায় হাসিনা খাতুন।

বাবা দিনমজুর শাহেদ আলী জানান, কষ্টের সংসারে ৬ ছেলে মেয়ের মধ্যে হাসিনা লেখা পড়ায় খুবই ভাল ছিল। পাশাপাশি ভাল গানও গায়। গান গেয়ে যে অর্থ উপার্জন হতো তা দিয়ে তার লেখাপড়ার পাশাপাশি সংসার চালাতে আমাকেও কিছু সাহায্য করতো। অল্প বয়সেই অসুখের কারনে তাকে অন্ধত্ব বরন করতে হয়েছে। অনেকের সহযোগীতায় অন্ধ হয়েও সে আজ এইচএসসি পাশ করেছে। এখন বুঝি তার আর লেখা পড়া করা সম্ভব হবে না। যদি সমাজের কোন বিত্তবান ব্যক্তি তাকে সাহায্য করে তবেই সে তার কাঙ্খিত লক্ষে পৌছেতে পারবে।

হাতীবান্ধা মহিলা ডিগ্রী কলেজ অধ্যক্ষ মোতাহার হোসেন লাভলু জানান, হাসিনা দৃষ্টি-প্রতিবন্ধি হলেও তার শ্রবণ শক্তি প্রখড়। যে কোন বিষয়ে শুনেই অল্প সময়ের মধ্যেই সে আয়ত্ব করতে পারে। তিনি দৃষ্টি-প্রতিবন্ধি হাসিনার জন্য দেশের সরকারি ও বেসরকারি সংস্থা গুলোর সহায়তা কামনা করেন।

দেখা হয়েছে: 552
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪