|

দেবীগঞ্জের ছেলে নতুন বলে মাশরাফি হচ্ছেন শরিফুল

প্রকাশিতঃ ৪:০০ অপরাহ্ন | মার্চ ১১, ২০১৮

এম মুক্তার আলী,দেবীগঞ্জ প্রতিনিধিঃ

দেবীগঞ্জের ৮ নং দন্ডপাল ইউনিয়ের একটি প্রত্যন্ত অঞ্চলে ২০০১ সালে জন্ম শরিফুল ইসলামের। শরিফুল ইসলামের সাথে কথা বলে যানা যায় যে, যেখানে নেই কোনো ইলেকট্রিসিটি, ভালো মানের বিদ্যালয় কিংবা আধুনিক সুযোগ সুবিধা, আর টেলিভিশন? সে তো দূরের কথা !

বাজার ছাড়া টিভির দেখা সেখানে মেলে না। সেই অঞ্চলই জন্ম দিয়েছে ১৬ বছরের এই তরুনকে। যার বোলিং স্টাইল কিছুটা পাকিস্তানি কিংবদন্তী পেসার ওয়াসিম আকরামের মতো, যারা ওয়াসিমের খেলা দেখেছেন তারা শরিফুলের বোলিং অ্যাকশন চাক্ষুস প্রত্যক্ষ করলে হয়তো মিল খুঁজে পাবে। শুধু বোলিং এর দিক থেকেই নয়, নিখুঁত লাইন এবং লেন্থ ঠিক রেখে বোলিং করে যাওয়ার দিক থেকেও মিল রয়েছে শরিফুলের। অমিত প্রতিভার অধিকারী এই পেসারকেই এবার দলে ভিড়িয়েছে ঢাকা প্রিমিয়ার লীগের (ডিপিএল) দল প্রাইম ব্যাংক।

সাধারণত যারা প্রিমিয়ার লিগে খেলার সুযোগ পান তাদের অনেকেরই প্রথম অথবা দ্বিতীয় বিভাগে খেলার অভিজ্ঞতা থাকে। কিন্তু এক্ষেত্রেও ব্যতিক্রম দেবীগঞ্জের এই শরিফুল ইসলাম। কেননা প্রথম কিংবা দ্বিতীয় বিভাগে খেলার কোনো প্রকার অভিজ্ঞতা ছাড়া সরাসরি ডিপিএলে খেলার সুযোগ হয়েছে তাঁর। মূলত একজন খাঁটি পেস তারকা হয়ে ওঠার সম্ভাবনা দেখেই শরিফুলকে নিয়েছে প্রাইম ব্যাংক।

১৬ বছরের টগবগে এই তরুণ অবশ্য প্রথম ম্যাচে সুযোগ পেয়েই নিজের জাত চেনাতে সময় নেননি। শক্তিশালি আবাহনীর বিপক্ষে গত ম্যাচে ৫১ রানে ৪ উইকেট তুলে নিয়ে মাশরাফিদের ব্যাটিং লাইন আপে ধ্বস নামিয়েছিলেন তিনি। আর তাঁর দল আবাহনীকে হারিয়েছিলো ৯ রানের ব্যবধানে। দুর্দান্ত বোলিং পারফর্মেন্স উপহার দেয়ায় ম্যাচ সেরা হয়েছিলেন শরিফুল ইসলাম।
মূলত আবাহনীর বিপক্ষে ভালো খেলার ব্রত নিয়েই সেদিন মাঠে নেমেছিলেন অনূর্ধ্ব ১৭ দল থেকে উঠে আসা এই তরুণ। এর ব্যাখ্যা অবশ্য নিজেই দিয়েছেন তিনি।

মাশরাফির দলকে হারিয়ে রীতিমত উত্তজনায় ছটফট করা শরিফুল বলছিলেন, ‘ঢাকা প্রিমিয়ার লিগে খেলার সুযোগ পাওয়ার পর প্রথম থেকেই ইচ্ছা ছিল আবাহনীর বিপক্ষে ভালো কিছু করা। কারণ আবাহনী মাশরাফি ভাইয়ের দল, চ্যাম্পিয়ন দল, বড় শক্তি। এই ম্যাচটি জেতাটাও আমাদের জন্য খুব দরকার ছিল। আর আবাহনীকে হারানো মানে অনেক কিছু!’

এখনও কৈশোরের সারল্য বিদায় নেয়নি শরিফুলের। কিন্তু তাঁর মাঠের শরীরী ভাষা এবং বোলিংয়ের নিখুঁত লাইন-লেন্থ দেখে কে বলবে বোলিং করছেন ১৬ বছরের একজন কিশোর? সবথেকে বড় কথা হলো একজন পেসারের যে আক্রমণাত্মক মনোভাব থাকা দরকার এর পুরোটাই বলতে গেলে বিদ্যমান দেখা গেছে শরিফুলের বোলিংয়ে। পাশাপাশি লম্বায় প্রায় ৬ফুট ৩ ইঞ্চি হওয়ায় বাড়তি সুবিধাও পেয়ে থাকেন তিনি।

বেশ কিছুদিন থেকেই বাংলাদেশ যখন একজন নতুন বলের আদর্শ পেসার হন্যে হয়ে খুঁজছে ঠিক তখনই যেন সেখানে আলোকবর্তিকার মতো এসে হাজির হলেন দেবীগঞ্জের শরিফুল ইসলাম। নতুন বলে বোলিং করার দারুণ দক্ষতা রয়েছে তাঁর। যার প্রমাণ তিনি রেখেছেন আবাহনীর বিপক্ষে ম্যাচেই। সেই ম্যাচে নতুন বলে বোলিংয়ে এসেই নাজমুল হাসান শান্ত এবং মোহাম্মদ মিথুনের দুটি গুরুত্বপূর্ণ উইকেট নিয়ে ব্রেক থ্রু এনে দিয়েছিলেন তিনি।

নতুন বলে বোলিং করতে নিজেও অভ্যস্ত শরিফুল। কিন্তু পুরনো বলে খুব বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন না তিনি। নিজেই বললেন, ‘নতুন বল যখন হাতে আসে তখন আত্মবিশ্বাস বেশি থাকে যে নতুন বলে সুইং বেশি হবে। আর স্লগে (পুরনো বলে) একটু নার্ভাস লাগে, ভালো ব্যাটসম্যান থাকলে মেরে দিবে এমনটা মনে হয়।

তাই দেবীগঞ্জ এলাকাবাসীর দাবী শরিফুল ইসলামের দিকে বিসিবির লক্ষ করা উচিত। তিনি এক সময় নতুন বলে নতুন মাশরাফি হয়ে উঠতে পারেন।

দেখা হয়েছে: 497
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪