|

দৈনিক চাঁদপুর খবর পত্রিকার সম্পাদকের পিতা অ্যাড:তাহের রুশদীর স্মরণে শোকসভা

প্রকাশিতঃ ৮:৩৫ অপরাহ্ন | জুলাই ২৫, ২০১৮

দৈনিক চাঁদপুর খবর পত্রিকার সম্পাদকের পিতা অ্যাড:তাহের রুশদীর স্মরণে শোকসভা

মাসুদ হোসেন, চাঁদপুরঃ
দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক এবং চাঁদপুর প্রেসক্লাবের সহ-সভাপতি সোহেল রুশদীর পিতা চাঁদপুর সদর উপজেলা ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আলহাজ্ব অ্যাডভোকেট মো. তাহের হোসেন রুশদীর স্মরণে দৈনিক চাঁদপুর খবর পত্রিকার আয়োজনে বুধবার (২৫ জুলাই) সকাল ১১টায় প্রেসক্লাব রোডস্থ (৩য় তলায়) দৈনিক চাঁদপুর খবর কার্যালয়ে তাঁর কর্মময় জীবন সম্পর্কে আলোচনা সভা ও রুহের মাগফেতার কামনায় দোয়া ও মুনাজাত অনুষ্ঠিত হয়েছে।

দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদীর সভাপতিত্বে শোকসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক চাঁদপুর প্রতিদিনের সম্পাদক ও প্রকাশক ইকবাল হোসেন পাটওয়ারী।
প্রধান অতিথি চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী তার বক্তব্যে বলেন, ‘ সূর্য যেমন আলো ছড়ায় তেমনিই আলহাজ্ব মরহুম অ্যাডভোকেট তাহের হোসেন রুশদী সাহেব ছড়িয়েছেন শিক্ষার আলো।

তাহের সাহেবকে কখনো আমি বিভৎস হতে দেখিনি, দেখেছি হাস্যজ্জ্বল। শাহতলী হচ্ছে একটি আদর্শ গ্রাম, তিনি ছিলেন আদর্শ গ্রামের আদর্শ মানুষ। তাহের রুশদী আইনজীবী হিসেবে যা জানেন অনেকেই তা জানতেন না। শিক্ষার উন্নয়নে তিনি ছিলেন একজন আলোকবর্তিকা।

তিনি আরো বলেন সামাজিক জীবনে উনি কোথাও খেতে গেলে বলতেন সবাইকে দেন। শিক্ষকতার সময় তিনি যে আলো ছড়িয়েছেন, তার জন্য স্কুল, কলেজ ও মাদরাসার শিক্ষার্থীরা দোয়া করলে অবশ্যই তিনি জান্নাত লাভ করবেন।

মরহুমের সুযোগ্য ছেলে দৈনিক চাঁদপুর খবর পত্রিকার সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী সম্পর্কে বলেন, আমার দেখা মতে কোন স্কুল-কলেজ সভাপতি প্রতিষ্ঠানে গিয়ে শিক্ষক এবং শিক্ষার্থীদের নিয়ে শ্রেণি কার্যক্রম পরিদর্শন করেন না, কিন্তু সোহেল রুশদী শিক্ষার উন্নয়নে তা করে থাকেন। তিনি তার দাদার প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানগুলো ও তার বাবার দেখানো পথ অনুসরণ করে প্রতিষ্ঠানগুলোর শিক্ষার মান উন্নয়নে পরিচালনা করছেন। চাঁদপুরে সাবেক জেলা প্রশাসক মো: আব্দুস সবুর মন্ডল পিএএ মহোদয়, জনপ্রশাসক পদকপ্রাপ্ত অতিরিক্ত জেলা প্রসাশক(সার্বিক) মো: শওকত ওসমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা পিএএসহ সাবেক ও বর্তমান কর্মকর্তারা এ প্রতিষ্ঠানগুলো অবস্থা জানার জন্য প্রতিষ্ঠানের সভাপতি সোহেল রুশদীর কাছে খোঁজখবর নেয়।

তিনি বলেন, সাংবাদিকতা জীবনে সোহেল রুশদী অনেক পুরোনো সাংবাদিক। প্রায় ২৮বছর সাংবাদিকতা অতিবাহিত করছে। দৈনিক চাঁদপুর দর্পণে ১১বছর একসাথে আমরা কাজ করেছি। প্রতি শব্দের পর শব্দ ধরে ধরে সংবাদ লিখে সাংবাদিকতায় আলো ছড়িয়েছেন। সর্বোপরি তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন মরহুমের ছোট ছেলে দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক এবং চাঁদপুর প্রেসক্লাবের সহ-সভাপতি সোহেল রুশদী।

মরহুমের ছোট ছেলে দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী তার বক্তব্যে বলেন, এ অনুষ্ঠানটি দৈনিক চাঁদপুর খবর পরিবারের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে। এটা আমার পিতার দ্বিতীয় স্মরণ সভা। এর আগে শাহতলীতে স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে বড় একটি তার কর্মময় জীবন সম্পর্কে আলোচনা সভা ও দোয়ার অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। এছাড়াও আগামী ৪ আগস্ট আমার পিতা চেহলাম ও দোয়া অনুষ্ঠান শাহতলী নিজ বাড়িতে অনুষ্ঠিত হবে।

তিনি আরো বলেন গত ৪জুলাই সকাল সাড়ে ৯টায় ঢাকা শমরিতা হাসপাতাল (প্রা:) এ হৃদক্রিয়া বন্ধ হয়ে সবাইকে কাঁদিয়ে না ফেরার চলে যান। আমরা হারাই আমাদের অভিভাবক। আসলে আমার পিতার জন্য আমরা আরো করার দরকার ছিলো কিন্তু কতটুকু করতে পেরেছি জানিনা। আমি ফেসবুকে একটি লেখা লিখেছি “বাবা আমাকে ক্ষমা করে দিও” এই লেখাটি ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি উদাহরণ হয়ে থাকবে। আমরা দাঁত থাকতে দাঁতের মর্যাদা বুঝিনি। উনার যা কিছু প্রয়োজন ছিলো তা পূরণ করার চেষ্টা করেছি। আপনারা সবাই দোয়া করবেন আমার বাবাকে যেন আল্লাহ বেহেশত দান করে।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর সদর হাসপাতালের মেডিকেল অফিসার বিশিষ্ট চিকিৎসক ডাঃ সৈয়দ আহমেদ কাজল। তিনি বলেন, অ্যাড:তাহের রুশদী সাহেব ছিলেন একজন মহৎ ব্যক্তি। উদার মনের মানুষ ছিলেন । তিনি এত দ্রুত চলে যাবেন এটা কখনো ভাবিনী। যে সময় তিনি আমাদের দিকনির্দেশনা দিতেন সে সময় তিনি আমাদের ছেড়ে চলে গেলেন। তিনি এমন এক ব্যক্তি ছিলেন যার কথা শুনলে মন ভালো হয়ে যেত।

বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখন শাহতলী কামিল (এম.এ) মাদরাসার অধ্যক্ষ মাওলানা বিলাল হোসাইন, তিনি বলেন তাহের সাহেব জীবন-দশায় অত্র মাদরাসার সেক্রেটারির দায়িত্ব পালন করেছিলেন। দায়িত্ব পালনকালে তিনি দেখিয়েছেন মানুষ কত মহৎ হয়। তিনি সেই মহত্বের পরিচয় দিয়েছেন। তিনি আলেমদেরকে ভালোবাসতেন। যখনি তাঁর সাথে দেখা হত প্রতিষ্ঠানের খোঁজখবর নিতেন।

বিশেষ অতিথির বক্তব্যে জিলানী চিশতী কলেজের অধ্যক্ষ মো: হারুন-অর রশিদ বলেন, মরহুম তাহের হোসেন রুশদী সাহেব ছিলেন একজন জনদরদী ব্যক্তি। মানুষের সেবায় নিজেকে নিয়োজিত রাখতেন সবসময়। উনি ছিলেন উদার। আল্লাহ উনাকে বেহশত দান করুক।

মরহুম তাহের হোসেন রুশদীর পরিবারের পক্ষে থেকে বক্তব্য রাখেন মরহুমের বড় মেয়ে ও কদমতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক রায়হান আক্তার সুরমা, ছোট মেয়ে আমেরিকা প্রবাসী ফারহানা আক্তার সীমু।

দৈনিক চাঁদপুর খবর পত্রিকার সহকারি বার্তা সম্পাদক আহম্মদ উল্যাহ এর পরিচালনায় শোকসভায় দৈনিক চাঁদপুর খবর পত্রিকার পরিবারের মধ্যে বক্তব্য রাখেন, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নেপাল চন্দ্র কর্মকার, দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রধান সম্পাদক এম.আই মমিন খান , ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আবুল কালাম আজাদ, দৈনিক চাঁদপুর খবর প্রতিকার শাহরাস্তিস্থ স্টাফ রিপোটার রফিকুল ইসলাম পাটওয়ারী, হাজীগঞ্জ প্রতিনিধি ও হাজীগঞ্জ পৌর কাউন্সিলর হাবীবুর রহমান, যুগ্ম সম্পাদক কামরুল ইসলাম, বিশেষ প্রতিনিধি ইব্রাহীম খান, স্টাফ রিপোটার কাউছুল-উল রাব্বি, মতলব দক্ষিণ প্রতিনিধি ইমরান নাজির।

এসময় উপস্থিত ছিলেন দৈনিক চাঁদপুর খবর পত্রিকার কচুয়া প্রতিনিধি মো: আলমগীর তালুকদার, হাজীগঞ্জস্থ স্টাফ রিপোটার সাইফুল ইসলাম সিফাত, স্টাফ রিপোটার মো: রানা সরকার, মহামায়া প্রতিনিধি মো: মাসুদ হোসেন, ম্যানেজার মানিক দাস।
শুরুতেই পবিত্র কোরআন তেলাওয়াত করেন দৈনিক চাঁদপুর খবর পত্রিকার সহকারি বার্তা সম্পাদক আহম্মদ উল্যাহ।সবশেষে মরহুম অ্যাডভোকেট তাহের হোসেন রুশদীর রুহের মাগফিরাত কামনায় দোয়া ও মুনাজাত পরিচালনা করেন শাহ্তলী কামিল এম.এ মাদরাসার অধ্যক্ষ মাওলান মোহাম্মদ বিলাল হোসাইন।

দেখা হয়েছে: 925
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪