|

নারী ও শিশুদের প্রতি সহিংসতা বন্ধে তারুণ্যের শপথ

প্রকাশিতঃ ২:৫৭ অপরাহ্ন | ফেব্রুয়ারী ২২, ২০২০

নারী ও শিশুদের প্রতি সহিংসতা বন্ধে তারুণ্যের শপথ

খোকন হাওলাদার, গৌরনদী (বরিশাল) প্রতিনিধিঃ বরিশালে নারী ও শিশুদের প্রতি জেন্ডার-ভিত্তিক নির্যাতন প্রতিরোধের শপথ নিয়েছে পুরুষ ও কিশোররা। এক যুব সমাবেশে অংশ নিয়ে তারা এ শপথ গ্রহণ করে। সমাবেশে নারী ও শিশুর প্রতি নির্যাতন বন্ধে সকলের প্রতি আহবান জানান বক্তারা।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) বরিশাল সার্কিট হাউস ধানসিড়ি মিলনায়তনে স্বেচ্ছাসেবী সংস্থা প্রতীকি যুব সংসদ এ সমাবেশের আয়োজন করে। উন্নয়ন সংস্থা ব্র্যাক ও এনগেজ মেন অ্যান্ড বয়েজ নেটওয়ার্কের সহযোগিতায় যুব সমাবেশে প্রধান অতিথি ছিলেন বরিশালের জেলা প্রশাসক এস.এম অজিয়র রহমান।

প্রতীকি যুব সংসদের চেয়ারপার্সন আমিনুল ইসলাম’র (ফিরোজ মোস্তফা) সভাপতিত্বে বক্তব্য রাখেন মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক দিল আরা, জেলা শিক্ষা কর্মকর্তা আনোয়ার হোসেন, সমাজসেবা কার্যালয়ের রেজিস্ট্রেশন কর্মকর্তা ইসমত আরা, ব্র্যাক জেলা সমন্বয়কারী রিপন চন্দ্র মন্ডল, ব্র্যাক জেন্ডার জাস্টিস ডাইভারসিটি বিভাগের ডিভিশনাল ম্যানেজার মো: সেলিম মোল্লা, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের সমন্বয়কারী শাকিলা ইসলাম প্রমুখ।

মূল তথ্যপত্র উপস্থাপন করেন প্রতীকি যুব সংসদের নির্বাহী প্রধান সোহানুর রহমান। মূল তথ্যপত্র উপস্থাপনকালে তিনি বলেন, সাম্প্রতিককালে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে পুরুষের ইতিবাচক ভূমিকা নিয়ে বিস্তর আলোচনা শুরু হয়েছে। পুরুষ ও কিশোরকে কীভাবে আরও সম্পৃক্ত করা যায়, তা নিয়ে উদ্যোগ নেয়া হচ্ছে।

বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থাও তাদের কাজকর্মে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে পুরুষের ইতিবাচক ভূমিকার ওপর জোর দিচ্ছে। এটা আজ প্রমাণিত, পুরুষকে বেশি সম্পৃক্ত করতে পারলে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধের কাজ আরও বেগবান হতে পারে।

তাই সরকার জাতীয় নারী উন্নয়ন নীতি ২০১১ এবং নারী ও শিশুদের প্রতি সহিংসতা বন্ধে গৃহীত কর্মপরিকল্পনা (২০১৮-২০৩০) -তে পুরুষ ও তরুণদের সম্পৃক্ত করে নারী নির্যাতন প্রতিরোধের ওপর গুরুত্ব দিয়েছে। এখন দরকার সেই নীতিমালা ও যথাযথ কর্মপরিকল্পনার আলোকে এর সঠিক বাস্তবায়ন।

মূল ধারণাপত্র উপস্থাপন শেষে নারী ও শিশুদের প্রতি সহিংসতা প্রতিরোধে বির্তক প্রতিযোগিতা, সচেততনতামূলক ভিডিওচিত্র প্রদর্শন ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সমাবেশে ২শ শিক্ষার্থী, ডিবেট সংগঠনের সদস্যবৃন্দ, উন্নয়ন সংস্থার প্রতিনিধি, সুধীজন এবং সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

দেখা হয়েছে: 383
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪