|

নেত্রকোণায় ইয়ানমার সার্ভিস সেন্টার উদ্ভোধন

প্রকাশিতঃ ৮:৫২ অপরাহ্ন | মার্চ ৩০, ২০২১

নেত্রকোণায় ইয়ানমার সার্ভিস সেন্টার উদ্ভোধন

শহীদুল ইসলাম, নেত্রকোনা: নেত্রকোণার মদন উপজেলার কেন্দুয়া রোডে ইয়ানমার কোম্পানির কম্বাইন্ড হারভেস্ট সার্ভিস সেন্টারের উদ্ভোধন করা হয়।

সোমবার সকাল ১১টায় সার্ভিস সেন্টার উদ্ভোধন কালে উপস্থিত ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিভাগীয় উপপরিচালক কৃষিবিদ ড. মোঃ হাবিবুর রহমান, মদন উপজেলা ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা রায়হানুল হক, মদন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল কুদ্দুস, সহ-সভাপতি গোলাম মোস্তফা, ইন্সপেক্টর তদন্ত উজ্জল কান্তি সরকার, এসিআই মটরস’র এসিস্ট্যান্ট ম্যানেজার এ কে এম রাইসুল আলম খান, সিনিয়র রিজিওয়নাল ম্যানেজার বিধান চন্দ্র দাস, ইঞ্জিনিয়ার মাসুদ রানা, ইঞ্জিনিয়ার মিনহাজুল আবেদীন, টেরিটরী ম্যানেজার আব্দুল্লাহ আল মামুন ও নেত্রকোণা জেলায় কর্মরত প্রায় ২৫জন টেকনিশিয়ান।

সার্ভিস সেন্টার উদ্ভোধন কালে স্থানীয় শতাধিক কৃষক ও হাভেস্টর মালিকদের নিয়ে এক আলোচনা সভায় কৃষিবিদ ড. মোঃ হাবিবুর রহমান বলেন, ইয়ানমার কোম্পানির কম্বাইন্ড হারভেস্টারের মাধ্যমে খেতেই একটি মেশিনের সাহায্যেই ধান কাটা থেকে শুরু করে ধান মাড়াই, ঝাড়া হয়ে একদম বস্তাবন্দী হয়ে বিক্রির জন্য তৈরি হয়ে যাই। এ পুরো প্রক্রিয়াটিই হয় একটি মেশিনের মাধ্যমে এবং এতে সময় লাগে মাত্র একরপ্রতি দেড় ঘণ্টা। শ্রমিক দিয়ে করলে যা বেশ সময়ের ব্যাপার। খরচের ক্ষেত্রেও মেশিনে খরচ একরপ্রতি ২ হাজার ৫০০ টাকা, শ্রমিকের ক্ষেত্রে তা প্রায় ১০ হাজার টাকা। এ মেশিনের মাধ্যমে কৃষকেরা শুধু নিজের জমি বাদেও অন্যদের ভাড়া দিয়েও চাষের সময় একরপ্রতি পাঁচ হাজার টাকা লাভ করতে পারেন। এই মেশিনের ছয়টি সেন্সর রয়েছে, যা মেশিনের কোনো ধরনের সমস্যা হওয়ার আগেই সতর্ক করে।

এসিস্ট্যান্ট ম্যানেজার এ কে এম রাইসুল আলম খান বলেন, কম্বাইন্ড হারভেস্টরে ধান কাটার ক্ষেত্রে তিনটি সুবিধা রয়েছে । প্রথমত, হারভেস্টর দিয়ে দ্রুত ধান কাটা যায়। শ্রমিকের অভাব কোনো সমস্যা তৈরি করে না। দ্বিতীয়ত, হারভেস্টরে খরচ সাধারণ পদ্ধতিতে ধান কাটার প্রায় অর্ধেক। তৃতীয়ত, হারভেস্টরে কাটলে ফসলের ক্ষতি অর্ধেকের নিচে নেমে আসে।

তিনি আরোও বলেন, সরকার হাওরাঞ্চলে কৃষকদের ধান যথাসময়ে ঘরে তোলার জন্য ৭০ শতাংশ ভর্তুকি দিয়ে কম্বাইন্ড হারভেস্টর দিচ্ছে। সার্ভিসিং এর অভাবে হারভেস্টর মেশিন বিকল হয়ে যেন পড়ে না থাকে সেই বিবেচনা থেকেই দেশে প্রথম ইয়ানমার সার্ভিস সেন্টার হাওরবেষ্টিত নেত্রকোণার মদন উপজেলায় চালু করা হলো। এই সার্ভিস সেন্টারের মাধ্যমে সরকারের সুবিধাভুগী হারভেস্টর মালিকরা দ্রুত সময়ে সার্ভিসিং সেবা পাবে বলে তিনি প্রত্যাশা রাখেন।

দেখা হয়েছে: 337
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪