|

নড়াইলে কৃষি যান্ত্রিকীকরণে সিমিটের তথ্য বিনিময় সভা

প্রকাশিতঃ ৬:১২ অপরাহ্ন | জানুয়ারী ৩০, ২০১৮

উজ্জ্বল রায়, নড়াইল জেলা প্রতিনিধি■

নড়াইলের সদর উপজেলায় ইউএসএআইডি এর অর্থায়নে সিসা-এমআই প্রকল্প, আন্তর্জাতিক ভূট্টা ও গম উন্নয়ন কেন্দ্র (সিমিট), যশোর হাবের আয়োজনে দিনব্যপি তথ্য বিনিময় সভা অনুষ্ঠিত।

মঙ্গলবার ৩০ জানুয়ারি নড়াইল জেলার সদর ঊপজেলা কৃষি অফিস, ডিএই এর সম্মেলন কক্ষে ১৪ টি ইউনিয়নের মোট ৪০ টি ব্লকের উপ- সহকারী কৃষি কর্মকর্তা ও অতিরিক্ত কৃষি সম্প্রসারণ কর্মকর্তাদের নিয়ে কম খরচে ও কম সময়ে কৃষির প্রতিটি ক্ষেত্রে লাভজনকভাবে টেকসই ও সময়োপযোগী আধুনিক কৃষি যন্ত্রপাতির ব্যবহার বাড়ানো এবং লোকাল সার্ভিস প্রভাইডার (এলএসপি) ও কৃষক পর্যায়ে এই সকল যন্ত্রপাতি সহজলভ্য করার উপর এ সভা অনুষ্ঠিত হয়।

ঊক্ত তথ্য বিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে ঊপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সদর ঊপজেলা কৃষি অফিসার, কৃষিবিদ মো. শহিদুল ইসলাম, বিশেষ অতিথি ছিলেন কৃষি প্রকৌশলী এ এম হেলালুর রহমান, আন্তর্জাতিক ভূট্টা ও গম উন্নয়ন কেন্দ্র (সিমিট) যশোর হাবের মেশিনারী ডেভেলপমেন্ট অফিসার, ইঞ্জিনিয়ার সুবল চন্দ্র মন্ডল ও জাগরণী চক্র ফাউন্ডেশনের জিএম মনিরুল ইসলাম, মো. সাখাওয়াত,নড়াইল জেলা অনলাইন মিডিয়া ক্লাবের সভাপতি উজ্জ্বল রায় ও সাধারণ সম্পাদক মোঃ হিমেল মোল্যা,সহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উক্ত তথ্য বিনিময় সভায় আগত উপ- সহকারী কৃষি কর্মকর্তাগন বলেন, তাদের কর্ম এলাকার কৃষক ও কৃষিতে আগ্রহ হারিয়ে ফেলা স্থানীয় যুবকগণ যন্ত্রের মধ্যমে কৃষি কাজে উŤসাহী হচ্ছেন।

এমতাবস্থায়, এ অδলের কৃষক ও তাদের কারিগরী জ্ঞান বাড়ানোর জন্য প্রদর্শণী স্থাপন ও প্রশিক্ষণ সহযোগীতা জোরদার করার কথা বলেন। এসময় প্রধান অতিথি কৃষিবিদ মো. শহিদুল ইসলাম বলনে, আগামী দিনে কৃষিক্ষেত্রে কৃষি যান্ত্রিকীকরণের কোন বিকল্প নেই।

এক্ষেত্রে সিমিটের পাওয়ার টিলার চালিত সিডার (একসাথে চাষ ও বীজ বপন যন্ত্র), ধান ও গম কাটার যন্ত্র (রিপার), সেচ যন্ত্র এক্সিয়েল ফ্লো পাম্প (জাম্বো পাম্প) এ অδলের যান্ত্রিক কৃষিকে এগিয়ে নিতে গুরুত¦পূর্ণ ভ’মিকা পালন করছে এবং অত্র উপজেলায় এসকল মেশিনের ব্যাপক চাহিদা রয়েছে। যৌথ সহযোগীতার মাধ্যমে মাঠ পর্যায়ে কৃষি প্রদর্শণীগুলো বাস্তবায়নসহ কৃষকের মাঝে ব্যপকভাবে যন্ত্রপাতিসমূহ কাজে লাগানোর পরামর্শ দেন।

তিনি সিসা-এমআই প্রকল্পের কার্যক্রমকে সাধুবাদ জানান এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন। অত্র প্রকল্পের ইঞ্জিনিয়ার সুবল চন্দ্র মন্ডল বলেন, শিল্পায়ন ও সময়ের সাথে সাথে কৃষি শ্রমিকদের অন্যত্র চলে যাওয়া এবং খরচ বেড়ে যাওয়ায় কৃষি খাত চ্যালেঞ্জের সম্মুখীন হয়ে পড়েছে।

বাংলাদেশের দরিদ্র ও কৃষিনির্ভর জনগোষ্ঠির আয়বৃদ্ধি, খাদ্য নিরাপত্তা এবং জীবনযাত্রার মান উন্নয়নের জন্য সিমিট প্রদত্ত সময়োপযোগী স্বল্প মূল্যের আধুনিক কৃষি যন্ত্রপাতির ব্যবহার বাড়ানোর কোনো বিকল্প নেই। এজন্য সিমিট বিভিন্ন কৃষি যন্ত্রপাতির পরিচিতি ও ব্যবহার, ফসল উŤপাদন ও সংরক্ষণ এর জন্য কৃষক, লোকাল সার্ভিস প্রভাইডার (এলএসপি), মেকানিক ও উপ- সহকারী কৃষি কর্মকর্তাদের প্রশিক্ষণ দিয়ে থাকেন বলে জানান।

এসময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি প্রকৌশলী এ এম হেলালুর রহমান বলেন, কৃষিক্ষেত্রে টেকসই ও সঠিকভাবে যান্ত্রিকীকরণের অপার সম্ভাবনা রয়েছে, সে সুযোগ আমাদের ভালভাবে কাজে লাগাতে হবে। এজন্য সকল পর্যায়ে দক্ষ জনবলের প্রয়োজন বলে জানান।

দেখা হয়েছে: 671
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪