|

পঞ্চগড়ের এশিয়া কাপ ক্রিকেট জুয়ায় ধ্বংসের মুখে যুব সমাজ

প্রকাশিতঃ ৩:৫৪ অপরাহ্ন | সেপ্টেম্বর ২৪, ২০১৮

ক্রিকেট জুয়া

তোফাজ্জল হোসেন, বোদা পঞ্চগড়ঃ
পঞ্চগড়ের বোদা উপজেলার প্রতিটি পাড়া মহল্লা, খেলার মাঠে, হাট বাজারে এমনকি গ্রামগঞ্জের প্রতিটি চায়ের দোকান গুলোতে এশিয়া কাপ ক্রিকেট খেলা নিয়ে বাজির নামে চলছে জুয়ার জমজমাট আসর।সাম্প্রতিক সময়ে ক্রীড়াঙ্গনের অন্যতম আলোচিত বিষয় ক্রিকেট বা ফুটবল ম্যাচ ঘিরে চলছে স্পট ফিক্সিং।

আন্তর্জাতিক বা ঘরোয়া খেলা নিয়ে বাজিকরদের চলে দর কষাকষি। দুর্বল টিমের সঙ্গে শক্তিশালী প্রতিপক্ষের খেলা থাকলে সে ক্ষেত্রে দেয়া হয় লোভনীয় অফার। আইপিএল, ঘরোয়া লীগ, এমনকি দেশ বিদেশের টেষ্ট খেলাগুলোকে ঘিরেও চলে বাজিকরদের রমরমা বাজি।

এছাড়াও দেশ বিদেশের প্রতিটি ফুটবল খেলায় জুয়াড়ীদের চলে বড় বড় বাজি। এম্যাচের পাওয়ার প্লেতে কত রান হবে! ৫-১০ ওভারে কত রান হবে! খেলায় কে কতটি উইকেট পাবে! কে কত রাণ করবে ইত্যাদি বাজিতে মেতে উঠে ক্রীকেট জুয়াড়ীরা। বিশ্লেষকদের মতে, আমাদের দেশে ক্রীড়াবাজির আবির্ভাব ঘটেছে পার্শ্ববর্তী দু’দেশ ভারত ও পাকিস্থান থেকে।

যা গ্রাম বাংলার আনাচে কানাচে ছড়িয়ে পড়েছে। চলমান এশিয়া কাপ, ঘরোয়া লীগ কে ঘিরে চলছে ধুম-ধামাক্কা জুয়ার আসর। টেলিভিশনের সামনে বসে খেলা দেখা দর্শকদের মাঝে চলে দর কষাকষি। ১৫-২৮ বছর বয়সীরাই ক্রীকেট জুয়ায় মেতে উঠছে বেশী।

জুয়াড়ীদের এই নতুন ধান্ধায় মেতে উঠেছে উপজেলার অভিজাত এলাকাগুলো। ধনীর দুলালরা বাজি ধরেন মোবাইলের মাধ্যমে ক্ষুদে মেসেস বার্তা দিয়ে। তাদের বাজি ধরার ধরন ও ভিন্ন এবং বিগ বাজেট। মোবাইল ফোনের বড় বাজির ধরার কথাগুলো রেকর্ড করে রাখে। বিভিন্ন মোড়ের দোকানগুলোতে প্রকাশ্যে চলে এই ক্রিকেট বাজি। দলগত হার-জিত নির্ধারণ বাজির পাশাপাশি চলে ওভার বা বল বাই বল বাজি।

বিশেষ করে সাতখমার মোড়ে জেনৈক নাপিতের দোকান, বোদা বাজারের স্বর্ণকার ও এলাহী মার্কেটের ব্যবসায়িরা এতে মেতেছেন বেশি। এদের মধ্যে অন্যতম জুয়ারী বা জুয়ারী বানানোর কারীগর প্রতিটি এলাকায় ২-৪ জন প্রধান রয়েছে । যাদের মাধ্যমে চলে এ বাজি বা জুয়ার আসর । আর সে ব্যক্তি হাজার হাজার টাকার কমিশন হাতিয়ে নিচ্ছে সকলের কাছ থেকে । এ দেখে নতুন প্রজন্মের অনেকেই বাজি ধরে সর্বস্ব হারিয়ে মাদক সেবনে জড়িয়ে পড়ছে।

নাম প্রকাশ করতে অনিচ্ছুক এক জুয়া/বাজীকরদের মাধ্যম জানান, প্রতিটি খেলায় আমার মাধ্যমে নূন্যতম ৫ লক্ষ টাকার বাজি ধরা হয়। প্রতিদিন আমার আয় ১০ হাজার টাকা। আর এ টাকায় আমার সাথে আরো ১০ জন কাজ করছে। তাদের কাজ হচ্ছে নতুন প্রজন্মের ছেলেদের উৎসাহিত করা।

এ বিষয়ে বিভিন্ন পাড়া মহল¬ায় ঘুরে আরো জানা যায়, মহল্ল-ার কিছু দোকান মালিকরা বাজিকরদের মাধ্যম হিসেবে টাকা জমা, আদান প্রদানসহ বাজি ধরার জুয়াড়ী ব্যবস্থা করে দিচ্ছে। আজকাল একটু খেয়াল করলেই দেখা যায়, যখন কোন খেলা চলে বিশেষ করে টি-টুয়েন্টি ক্রীকেট ম্যাচ হলে জটলা বেধে যায় মোড়ের দোকান গুলোতে।

এব্যাপারে বোদা থানার অফিসার ইনচার্জ মজনুর রহমান জানান, বিষয়টি এর আগেও শুনিছি। তবে এ সমস্ত বাজি বিছিন্ন ভাবে চলছে বাজি নিয়ে নাসকতা মুলক কর্মকান্ড যেন না হয় সে জন্য পুলিশের পক্ষে গোয়েন্দা নজরদারী সহ বিশেষ অভিযান চালানো হচ্ছে ।

তবে এব্যাপারে সবাইকে এগিয়ে আসতে হবে। প্রশাসন ক্রীকেট বাজিকরদের দমন করলে হয়ত কিছুটা বাজি বন্ধ করা সম্ভব হবে বলে মনে করেন সচেতন মহল । সমাজের সকল অপকর্ম থেকে রেহাই পেতে অভিভাবকদের দৃঢ় সচেতনতার পাশাপাশি সামাজিক প্রশাসনিক গোয়েন্দা নজরদারি খুবই জরুরী হয়ে পড়েছে বলে সুধিসমাজের অভিমত।

দেখা হয়েছে: 760
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪