|

পরিবর্তন চায় ধোবাউড়া-হালুয়াঘাটবাসী: ভুল করলে বিপর্যয় ঘটবে আ’লীগে

প্রকাশিতঃ ১২:৩৫ পূর্বাহ্ন | সেপ্টেম্বর ২৬, ২০২৩

পরিবর্তন চায় ধোবাউড়া-হালুয়াঘাটবাসী: ভুল করলে বিপর্যয় ঘটবে আ’লীগে

নিজস্ব প্রতিবেদকঃ আসছে জাতীয় দ্বাদশ নির্বাচন। সর্বত্র বইছে নির্বাচনী হাওয়া। এবারের নির্বাচনে ময়মনসিংহ-১ আসনে বড় দুই দল আওয়ামী লীগ ও বিএনপি থেকে কে এমপি মনোনয়ন পাচ্ছেন তা নিয়ে জনমনে চলছে নানান জল্পনা কল্পনা। রাস্তার মোড়ে মোড়ে চা দোকানে প্রার্থীদের পক্ষ বিপক্ষ নিয়ে চলছে আলোচনা-সমালোচনা। এদিকে নির্বাচনকে ঘিরে দৌঁড়ঝাপও শুরু করেছেন মনোনয়ন প্রত্যাশীরা।

চলছে তদ্বির-লবিং। দুই দলেই গ্রুপিংয়ের কারণে তৃণমুল নেতাকর্মীরাও ভুগছেন দ্বিধাদ্বন্দ্বে। নেতাকর্মী ও সাধারণের ভেতরে ঘোরপাক খাচ্ছে, কে পাচ্ছেন বড় দুই দল থেকে মনোনয়ন। যোগ্য ব্যক্তি মনোনয়ন পাবেন তো? দুইদলের নেতাকর্মীরা বিভক্ত হয়ে মিটিং-মিছিল করছেন। পাড়ায়-মহল্লায়, বাজার-ঘাটে চালাচ্ছেন প্রচারণা। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ চাইছে আগামী নির্বাচনেও নৌকার বিজয়ের ধারা অব্যাহত রাখতে। আর আওয়ামী লীগের কোন্দলকে কাজে লাগিয়ে আসনটি পুনরুদ্ধার করতে চাইছে বিএনপি।

ময়মনসিংহে ভারত সীমান্তবর্তী এলাকার দুইটি প্রশাসনিক উপজেলার আলাদা দুইটি থানার ১৯টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত ময়মনসিংহ-১ আসন। এ আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৮৮ হাজার ৭৯০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪৮ হাজার ২৮৮ জন এবং নারী ভোটার ২ লাখ ৪০ হাজার ৪৯৯ জন। বিগত ১১টি সংসদ নির্বাচনে এই আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী ৭ বার, বিএনপির প্রার্থী দুইবার ও জাতীয় পার্টির প্রার্থী দুইবার বিজয়ী হয়েছেন। ১৯৭০ থেকে ১৯৮৮ পর্যন্ত ধোবাউড়া উপজেলা নেত্রকোনা জেলার দুর্গাপুর ও পূর্বধলার সাথে ছিল।

জানা যায়, টানা ১৪ বছর ক্ষমতায় থাকলেও এ আসনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের অবস্থান নাজুক। দেশজুড়ে সরকারের উন্নয়ন হলেও এই অঞ্চলে আশানুরুপ উন্নয়ন হয়নি। প্রার্থী মনোনয়নে ভুল করলে খেসারত দিতে হতে আওয়ামী লীগকে। তাই প্রার্থী বাছাইয়ের ওপরই মূলত নির্ভর করছে আগামী নির্বাচনে এই আসনে জয়-পরাজয়। নৌকার বিজয়ের ধারা অব্যাহত রাখতে চাইছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। আর আওয়ামী লীগের কোন্দলকে কাজে লাগিয়ে আসনটি পুনরুদ্ধার করতে চাইছে বিএনপি।

এই আসনে আওয়ামী লীগ থেকে সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশীরা হচ্ছেন, প্রয়াত সাবেক প্রতিমন্ত্রী ও ক্ষুদ্র নৃগোষ্ঠির নেতা প্রমোদ মানকিন এমপির ছেলে বর্তমান এমপি জুয়েল আরেং, বঙ্গবন্ধুর সীমান্ত বন্ধু হিসাবে ভূষিত করা কুদরত উল্লাহ মণ্ডলের ভাতিজা ময়মনসিংহ জেলা সেচ্ছাসেবক লীগ সভাপতি নাজমুল হক মণ্ডল, আমোকসুর সাবেক ভিপি ও হালুয়াঘাট উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ খান, হালুয়াঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান মাহমুদুল হক সায়েম, ধোবাউড়া মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ হেলাল উদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত সহকারী প্রতিকা চিছামের স্বামী ব্যাংক কর্মকর্তা নিঃশেষ দ্রং। আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রত্যাশী মধ্যে ৬ জন হালুয়াঘাটের বাসিন্দা হলেও একমাত্র অধ্যক্ষ হেলাল উদ্দিন ধোবাউড়ার বাসিন্দা।

পিছিয়ে নেই বিএনপি নেতারাও। নেতাকর্মীদের গ্রেফতারের মধ্যেও তাদের গণজোয়ার ধরে রাখতে মাঠ পর্যায়ে কাজ শুরু করছেন দলের মনোনয়ন প্রত্যাশীরা। দলটি নির্বাচনে গেলে তিনজন এই দল থেকে মনোনয়ন চাইবেন। তারা হলেনÑ দলটির কেন্দ্রীয় নেতা সৈয়দ ইমরান সালেহ প্রিন্স, ময়মনসিংহ উত্তর জেলা বিএনপির সদস্য মোহাম্মদ সালমান ওমর রুবেল, আফজাল এইচ খান।

গোয়েন্দা সুত্র জানায়, ক্ষুদ্র নৃগোষ্ঠির আসন ময়মনসিংহ-১। বর্তমান এমপির মাঠ পর্যায়ে জনসম্পৃক্ততা কম। ত্যাগী ও তৃণমুল পর্যায়ের নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ না থাকায় সিনিয়র নেতারাও ক্ষুদ্ধ ও হতাশ। তিনি সাংগঠনিকভাবে দুর্বল থাকায় ত্যাগী ও তৃণমুল নেতাকর্মীরা হতাশ। নাজমুল হক মণ্ডলের জনপ্রিয়তা বেড়েছে। রাজনৈতিক পরিবার থেকে উঠে আসায় এই নেতার তৃণমূলে জনপ্রিয়তা রয়েছে।

অপরদিকে আওয়ামী লীগের মাঠ পর্যায়ে সাধারণ জনগণের মধ্যে উপজেলা পরিষদের চেয়ারম্যান মাহমুদুল হক সায়েমের পক্ষেও ব্যাপক আগ্রহ। তিনি সকল শ্রেণী-পেশার মানুষের সঙ্গে যোগাযোগ করছেন। এরপরে সিনিয়র নেতা হিসাবে ফারুক খানের জনমত রয়েছে। সরব হয়েছেন তিনি। পিছয়ে নেই নতুন মুখ হিসাবে ক্ষুদ্র নৃগোষ্ঠির মধ্যে মনোনয়ন প্রত্যাশী নিঃশেষ দ্রং। এলাকায় তারও জনমত কম নয়। ক্ষুদ্র নৃগোষ্ঠির লোকজনের ৮০ ভাগ লোক চায় এবার পরিবর্তন। সেই বিবেচনায় ক্ষুদ্র নৃগোষ্ঠির লোকজনের পছন্দ নিঃশেষ দ্রুং। এবারের প্রার্থী বাছাইয়ে আওয়ামী লীগ ভুল করলে এই আসনটি হারানোর ঝুকি রয়েছে রয়েছে।

নাজমুল হক মণ্ডল বলেন, আমি রাজনৈতিক পরিবারের সন্তান। আমি দল থেকে মনোনয়ন প্রত্যাশী। সারাদেশে যত উন্নয়ন হয়েছে তার মধ্যে ময়মনসিংহ-১ আসন এলাকায় নেতৃত্বের কারণে তেমন উন্নয়ন হয়নি। বর্তমান এমপির ওপর সাধারণ জনগণ সন্তুষ্ট না। সিনিয়র আওয়ামী লীগের নেতাদের মুল্যায়ন করায় কিছু লোক ছাড়া জনমত নেই। গ্রুপিংয়ের কারণে দলের ক্ষতি হচ্ছে। এই গ্রুপিংয়ের কারণে অন্যরা সুযোগ নিতে পারে। আমি মাদকমুক্ত হালুয়াঘাট ও ধোবাউড়া গড়তে চাই। দলের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা যদি আমাকে মনোনয়ন দেন তাহলে নির্বাচনে অংশগ্রহণ করব।

অধ্যক্ষ হেলাল উদ্দিন বলেন, যে জনপদে স্বাধীনতাত্তোর ৫২ বছরেও দেশের বড় ২টি রাজনৈতিক দল দলীয় কোন ব্যক্তিকে মনোনয়ন দেয়নি। সীমান্তবর্তী অবহেলিত জনপদ ধোবাউড়া। উন্নয়নবঞ্চিত নানাভাবে পিছিয়ে থাকা এই জনপদে কি যোগ্য ব্যক্তি নেই, প্রশ্ন উঠেছে সর্ব মহলে। অবহেলিত জনপদের বিবেচনায় হলেও ধোবাউড়া উপজেলা থেকে ত্যাগী ও যোগ্য ব্যক্তিকে দলীয় মনোনয়ন দেয়া হোক। স্বাধীনতার পর থেকে দুর্গাপুর, পুর্বধলা ও হালুয়াঘাটের আওয়ামী লীগ নেতাদের দলীয় মনোনয়ন দিয়ে আসছে। ৫২ বছর ধরে উল্লেখিত ৩টি উপজেলা জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়ে আসছেন। ফলে ধোবাউড়া থেকে কাউকে মনোনয়ন না দেয়ায় সঙ্গত কারনেই উন্নয়ন বঞ্চিত হচ্ছে ধোবাউড়াবাসী।

মাহমুদুল হক সায়েম বলেন, আমি ৩০ বছর ধরে আওয়ামী লীগের রাজনীতি করছি। আমি রাজনৈতিক পরিবারের সন্তান। বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান। বিপুল ভোটে বিজয়ী হয়েছি। আগামী জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ থেকে এমপি পদে মনোনয়ন প্রত্যাশী। দল থেকে মনোনয়ন দেয়া হলে আমি নিশ্চিত বিজয়ী হবো। সাধারণ মানুষকে কিভাবে ভালবাসতে হয় তা আমার পরিবারের কাছ থেকে শিখেছি। সকল শ্রেণী-পেশার মানুষের সাথে মিশতে পারি। কৃষকের মতো কাজ করতে পারি। আমি যদি এমপি হতে পারি, তাহলে প্রথমে আমার কাজ হবে অসমাপ্ত কাজগুলো সমাপ্ত করা। দল থেকে মনোনয়ন পাবো বলে আমি আশাবাদী। মাঠ পর্যায়ে আমার জনপ্রিয়তা আছে। দলের নেত্রী আমাকে মনোনয়ন দিলে অন্য দলের যে কেউ আসুক না কেন আমি বিজয়ী হবো। বর্তমানে যিনি আছেন তার দ্বারা এলাকায় তেমন কাজ হয়নি। তাই মানুষ পরিবর্তন চায়।

দলীয় গ্রুপিং আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, গ্রুপিং তো আছেই। আমি আশাবাদী নির্বাচনের সময় সকলেই এক হয়ে কাজ করবে। সাত-আট বছর সংসদে পার্লামেন্টে দাঁড়িয়ে কেন সমস্যাগুলো তুলে ধরেননি। একজন সংসদ সদস্য, এটি একটি ভাবের বিষয় না। এটি দায়িত্বের ব্যাপার। এই অঞ্চলের সমস্যাগুলো তুলে ধরলেই মানুষের ভাগ্যের পরিবর্তন ঘটবে।

উন্নয়ন ও পরিবর্তনের স্লোগান নিয়ে মাঠে সরব হয়েছেন ক্ষুদ্র নৃগোষ্ঠির প্রতিনিধি নিঃশেষ দ্রং। মনোনয়ন প্রত্যাশী নিঃশেষ দ্রং বলেন, দীর্ঘদিন আওয়ামী লীগ ক্ষমতায় থাকার পরও ধোবাউড়ার দৃশ্যমান ও প্রত্যাশিত কোনো উন্নয়ন হয়নি। দলের নেতা কর্মীদের মূল্যায়ন করেননি এমপি। উল্টো এমপির কাছের কিছু মানুষের অপকর্মের প্রতিবাদ করায় খোদ ধোবাউড়ার ক্ষুদ্র নৃগোষ্ঠি ও আওয়ামী লীগের নেতাকর্মীরা প্রতিহিংসার শিকার হয়েছেন। এমপির মামলার আসামি হয়ে হয়রানির শিকার হয়েছেন। ক্ষুদ্র নৃগোষ্ঠি সমাজ ও এলাকাবাসী এর পরিবর্তন চায়।

এদিকে বর্তমান সংসদ সদস্য জুয়েল আরেং এর সঙ্গে সরাসরি বা মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তাকে পাওয়া যায়নি। ফোনও রিসিভ করেননি তিনি।

সৈয়দ ইমরান সালেহ প্রিন্স বলেন, আমি দলের নির্বাহী কমিটির অন্যতম সাংগঠনিক সম্পাদক। দল যখন যাকে যেখানে অবস্থান দেবে তাকে সেই অবস্থা থেকে কাজ করতে হবে। এবার আমি আশাবাদী দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান দলের কর্মকান্ড সম্পুর্ণভাবে মনিটরিং করছেন। তিনি বলেছেন, যারা একাধারে চার বছর যারা মাঠে থাকবে তাদের মনোনয়ন দেবেন। মাঠে নাই বড় বড় পদ নিয়ে আছেন, নির্বাচন আসলেই সামনে গিয়ে উপস্থিত হবেন, সেই অবস্থা এখন আর নাই। আমি জনগণের সঙ্গে সম্পৃক্ত থাকার চেষ্টা করি। জনগণের সঙ্গে থেকেছি, জনগণের সঙ্গেই কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, আগামী নির্বাচন যদি তত্ত্বাবধায়ক সরকারের অধীনে না হয় তাহলে বিএনপি নির্বাচনে আসবে না, বিএনপি নির্বাচন ছাড়া নির্বাচনও হবে না। আওয়ামীলীগ যেভাবেই হোক ক্ষমতার মসনদে আছে, সেটা আগের রাতে চুরি করেই হউক বা কলাকৌশল করেই হউক, তারা কিন্তু এখন ড্রাভিং সিটে আছে। তারা যদি জনগণের মতামত বুঝে তাহলে দেশ জাতি উপকৃত হবে। তারা যতই উন্নয়ন করুক তাদের পায়ের নিচে মাঠি নেই। উন্নয়নের নামে দুর্নীতি ও লুটপাট হয়েছে। প্রত্যেকটা রাস্তার দুই-তিন গুণ বেশি টাকা ব্যয় করা হয়েছে। সিমেন্টের বদলে বালু, রডের বদলে বাঁশ দেয়া হচ্ছে। যেখানে দুই ইঞ্চি কার্পেটিং করার কথা সেখানে হাফ ইঞ্চি কার্পেটিং করছে। যে কারণে আওয়ামীলীগ জনবিচ্ছন্ন। আজ সারাবিশ্ব সুষ্ঠু অবাধ নির্বাচন দেখতে চায়। জনগণ জেগেছে, এবার ১৪ ও ১৮ এর মতো নির্বাচন হবে না।

ময়মনসিংহ উত্তর জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য মোহাম্মদ সালমান ওমর রুবেল বলেন, আমি নির্বাচন করব তা নিয়ে ভাবছি না। আগে চাই বর্তমান নিশি রাতের সরকারের পদত্যাগ, খালেদা জিয়ার মুক্তি ও নির্দলীয় তত্ত্বাবধায়ক নিরপেক্ষ সরকার। নিরপেক্ষ সরকার দিলেই বিএনপি নির্বাচনে যাবে। দলটি যদি নির্বাচনে যায় তাহলে দলের কর্মী হিসাবে মনোনয়ন চাইবো। দল থেকে যদি আমাকে মনোনয়ন দেয় তাহলে জনগণের ভোটে নির্বাচিত হবো বলে আমি আশাবাদী। তিনি বলেন, ওমর ফাউন্ডেশন নামে আমার একটি ব্যক্তিগত ফাউন্ডেশন আছে। গতদিনে চক্ষু ক্যাম্প করে ৫ হাজার রোগীর চোখের ছানি অপারেশন করে দিয়েছি। পঙ্গু শারীরিক প্রতিবন্ধী ২০০ জনকে হুইলচেয়ার দিয়েছি। শীতের সময় শীতবস্ত্র বিতরণ করেছি। ঈদের সময় সেমাই চিনি দিয়েছি ১০ হাজার পরিবারে। করোনার সময় ১৫ হাজার পরিবারে শুকনো খাবার বিতরণ করেছি। ধোবাউড়া-হালুয়াঘাটের মানুষ অবহেলিত। করোনার সময় হালুয়াঘাটে মাত্র একটি সিলিন্ডার ছিল। সেখানে ১০টি সিলিন্ডার, ধোবাউড়ায় কোনো সিলিন্ডারই ছিল না, সেখানেও দিয়েছি ১০টি সিলিন্ডার। তিনি বলেন, আমি যদি জনপ্রতিনিধি হতে পারি, এই অঞ্চলে একটি স্থলবন্দর আছে, এটি চালু করে মানুষের কর্মের ব্যবস্থা হবে। পর্যটনটা কিভাবে কাজে লাগিয়ে মানুষের অর্থনৈতিক অবস্থার উন্নয়ন ও কর্মসংস্থানের ব্যবস্থা করবো।

ফারুক আহমেদ খান বলেন, আমি ৫০ বছর ধরে আওয়ামী লীগের রাজনীতি করছি। দল থেকে মনোনয়ন প্রত্যাশা করছি। নেত্রী আমাকে নৌকা প্রতীক দেন তাহলে নির্বাচনে অংশ গ্রহণ করব। উপজেলা চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করেছি। দলের গ্রপিংয়ের বিষয়ে তিনি বলেন, গ্রুপিং তো আছেই। নেতৃত্বের প্রতিযোগিতা থাকতেই পারে। তবে আমরা আদর্শিকভাবে সকলেই এক। তবে অসুস্থ রাজনীতির প্রতিযোগিতা যেন না হয়। এমপির বয়স কম, তাই তার সীমাবদ্ধতা আছে। তিনি সাংগঠনিকভাবে দুর্বল। তিনি দলকে ওইভাবে ঐক্যবদ্ধ রাখতে পারেননি। দল চালাতে হলে দক্ষতার দরকার হয়। সেই দক্ষতা তার নেই। তিনি বলেন, সারাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেভাবে উন্নয়ন করেছেন, সেই তুলনায় করতে পারেনি। কারণ, অভিজ্ঞতা ও যোগ্যতার দরকার হয়।

হালুয়াঘাট উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক অধ্যক্ষ (অব.) মো. আবদুর রশিদ বলেন, আমি পরিবর্তন চাই না। জুয়েল আরেং দীর্ঘদিন ক্ষমতার থাকার কারণে কেউ কেউ পরিবর্তন চাইতেই পারেন। তবে এমপি জুয়েল আরেংকে আগামীতেও দল থেকে মনোনয়ন দেয়া হউক তা আমি চাই। ট্রাইবেল অধ্যাষিত এই অঞ্চলের ১৪৩টি গ্রামে গারো, বানাই ও কুচ সম্প্রদায়ের লোকজনের বসবাস। দুই উপজেলায় তাদের ভোটার ৩০ হাজার। এরা ঐক্যবদ্ধ। দুই উপজেলায় হিন্দু ভোট আছে ২৬ হাজার। মুসলিম ভোট ৪ লাখ। ক্ষুদ্র নৃগোষ্ঠি ও হিন্দু আওয়ামীলীগের রিজার্ভ ভোট। কোন কারণে এমপি মনোনয়ন না পান তাহলে এই দল থেকে ফারুক খানকে মনোনয়ন পেলেও চলবে। তবে জুয়েল আরেং এক নম্বরে।

ধোবাউড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রিয়তোষ বিশ্বাস বাবুল বলেন, গত উপজেলা পরিষদ নির্বাচনে আমাকে দল থেকে নৌকা প্রতীক দেয়া হয়েছিল। কিন্তু এমপি আমার পক্ষে কাজ করেননি বলে পরাজিত হয়েছি। বর্তমানে দলে ঢুকে পড়েছে অনুপ্রবেশকারীরা। গত ইউপি নির্বাচনে ৭টির মধ্যে ৬টি বিএনপির দখলে। নির্বাচনে দল থেকে এমপি শক্তিশালী প্রার্থীদের বাদ দিয়ে জনবিচ্ছিন্ন লোকদের মনোনয়ন দেয়। ৭টি ইউনিয়নের মধ্যে একটিতে আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান হয়েছে। চারজনের জামানত বাজেয়াপ্ত হয়েছে। গ্রুপিংয়ের কারণে দলের ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে সাংগঠনিকভাবে নাজুক অবস্থা নাজুক। আজও পুর্ণাঙ্গ কমিটি হয়নি। কেন্দ্রীয়ভাবে গ্রুপিং নিরসনের চেষ্টা করা হলেও ব্যর্থ হয়েছে।

তিনি বলেন, বর্তমান এমপিকে মনোনয়ন দিলে এই আসনটি হারাতে হবে। ক্ষুদ্র নৃগোষ্ঠির ভোটার ২৪ হাজার। আর হিন্দু ভোটার ১৪ হাজার। ক্ষুদ্র নৃগোষ্ঠিদের মধ্যে নতুন মুখ নি:শেষ দ্রংয়ের জনমত বেশি। ক্ষুদ্র নৃগোষ্ঠির মধ্যে বর্তমান এমপির জনমত ২৫ ভাগ আর ৭৫ ভাগ জনমত নি:শেষ দ্রং এর পক্ষে।

ধোবাউড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা কমান্ডার মো : মোজাম্মেল হোসাইন বলেন, ধোবাউড়া আওয়ামীলীগের ভেতরে গ্রুপিং আছে তা সত্য। আমাকে সভাপতি করা হলে এটা প্রিয়তোষ বিশ্বাস বাবুল গ্রুপ মেনে নিতে পারেনি। যা উন্নয়ন হয়েছে এমপি জুয়েল আরেং এর আমলেই হয়েছে। তবে নেত্রী যাকে মনোনয়ন দিবেন তার সঙ্গে আছি। তবে জেলার নেতা ফারুক খান সকলের সিনিয়র নেতা। তাকে দিলেও ভালো হয়। কিন্তু জুয়েল আরেংকে দিলেও মন্দ হবে না। তবে আমি দলের বাইরে যেতে পারবো না। তবে দলে কোন্দল থাকলে বিএনপি সেই সুযোগ নিতে পারে।

উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক শওকত ওসমান বলেন, দলীয় প্রার্থীর পরিবর্তন চাই। পিছিয়ে পড়া উন্নয়নের স্বার্থে ধোবাউড়া থেকে অন্য কাউকে মনোনয়ন দেয়ার দাবী জানাই। বিশেষ করে অধ্যক্ষ হেলাল উদ্দিনকে মনোনয়ন দেয়ার জন্য নেত্রীর কাছে আমরা দাবী জানাই। তবে তিনি যদি না পান তাহলে মাহমুদুল হক সায়েমকে দিলে ভাল হবে। কারণ, জনমতে সায়েম এগিয়ে আছেন।

আওয়ামী লীগ নেতা আবদুর রহমান বলেন, দলের মধ্যে প্রতিযোগীতা থাকতেই পারে। তবে বর্তমান এমপি জুয়েল আরেং এর বিকল্প কেউ নেই। তার বাবার আমলেও ২১ জন মনোনয়ন চেয়েছিলেন। মনোনয়ন যেকেউ চাইতে পারেন। নেত্রী যাকে দিবেন তিনি নৌকার মাঝি হবেন। জুয়েল আরেং ভাল মানুষ। তার মধ্যে কোনো ভেজাল নেই। ব্যবসায়ী মহলও সন্তুষ্ট।

মহিলা ডিগ্রী কলেজের প্রভাষক মো. ওসমান আলী বলেন, নতুন যোগ্য ব্যক্তিকে না দেয় তাহলে সিটটি হারাতে হবে। বিএনপির প্রিন্স অনেক জনপ্রিয় ব্যক্তি। তাকে টেক্কা দিতে হলে সায়েককে দরকার। ধাউরপাড়ার বাসিন্দা আরনিশ মান্দা বলেন, এই আসনটি জুয়েল আরেংয়ের ওয়ারশি সুত্রে পাওয়া। তবে নতুন মুখ নি:শেষ দ্রং। আর আরেং চেনা মুখ। স্মৃতি খকশি বলেন, নি:শেষ দ্রং যোগ্য প্রার্থী। তবে পুরান চালে ভাত বাড়ে।

ক্ষুদ্র নৃগোষ্ঠিদের সংগঠনের নেতা সাময়েল চিরান বলেন, আমরা নিঃশেষ দ্রংকে এমপি হিসাবে দেখতে চাই। ধোবাউড়া ক্ষুদ্র নৃগোষ্ঠির ৬২টি গ্রাম। ১৭ হাজার ভোটার। বর্তমান এমপির দৃশ্যমান কোনো উন্নয়ন নেই। তার আচরণে আমরা অবহেলিত। তিনি আওয়ামী লীগকে দুইভাগে বিভক্ত করেছেন। ১৭ হাজার ক্ষুদ্র নৃগোষ্ঠির দাবি, প্রধানমন্ত্রী নিঃশেষ দ্রংকে নৌকার মাঝি হিসাবে মনোনয়ন দেন। প্রমোদ মানকিন থাকাকালীন আমরা অবহেলিত ছিলাম না। গত সাত বছরে আমরা অবহেলিত এবং নির্যাতিত।
মহিলা দলের নেত্রী সুমি আক্তার সুমি বলেন, ময়মনসিংহ-১ আসন থেকে সামাজিক লোক এবং প্রবীণ নেতা প্রিন্সকে এমপি হিসাবে দেখতে চাই। জনসাধারণের মাঝে তার গ্রহণযোগ্যতা সবার উর্ধ্বে। তিনি সাংগঠনিকভাবে অনেক শক্তিশালী। ময়মনসিংহ বিভাগের বিএনপির সংগঠনকে তিনি চাঙ্গা রেখেছেন।

ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক মো. আতাউর রহমান বলেন, মোহাম্মদ সালমান ওমর রুবেল মানব সেবার সঙ্গে জড়িত। প্রতিবছর চক্ষু চিকিৎসা সেবা ক্যাম্প, গরীবদের মাঝে ত্রাণ বিতরণসহ বিভিন্ন ধরণের সেবামুলক কাজ করেন। এই এলাকায় জনপ্রিয়তা রয়েছে। তাকে দল থেকে মনোনয়ন দিলে নি:সন্দেহে জয় লাভ করবেন তিনি।

অটোচালক মনিরুল ইসলাম বলেন, সালমান ওমর রুবেলকে দল থেকে মনোনয়ন দিলে ভাল হবে। গরীবদের সাহায্য সহযোগিতা করেন তিনি। অপরদিকে রঘুনাথপুরের ব্যবসায়ী বিল্লাল হোসেন বলেন, ফারুক খানকে এমপি হিসাবে দেখতে চাই। যদি সঠিক নির্বাচন হয় তাহলে তিনি বিজয়ী হবেন বলে আশা করছি।

বাঘবেড় ইউনিয়নের ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মো. মুনতাজ আলী বলেন, ধোবাউড়ার রাজনৈতিক দলকে দুইভাগে ভাগ করে রাখা হয়েছে। দলের অঙ্গ সংগঠনগুলোর মধ্যে একতা নাই। এর জন্য দোষ দিব এমপিকে। তিনি যদি সকলকে একত্র করে মিটিং মিছিল করতেন তাহলে গ্রুপিং থাকতো না। সিনিয়র নেতাদের বেশিরভাগই এমপির পাশে নেই। কারণ, তৃণমুল নেতাদের কোনো মুল্যালন নেই। বর্তমানে যে অবস্থা, এতে সায়েমের বিকল্প নেই।

ধোবাউড়া উপজেলা সেচ্ছাসেবকলীগের আহ্বায়ক আফতাব উদ্দিন বাবুল বলেন, আমি পরিবর্তন চাই। বর্তমান এমপি মানুষের প্রত্যাশা পূরণ করতে পারেননি। তিনি দলীয় গ্রুপিং তৈরি করে দলকে বিভক্ত করেছেন। নাজমুল হক মন্ডলকে মনোনয়ন দিলে পাস করানো সম্ভব। তৃণমুল নেতাকর্মী ও সাধারণ মানুষের সঙ্গে ব্যাপক যোগাযোগ রয়েছে তার। তাকে আমরা বিজয়ী হতে পারবো ।

বাঘবেড় ইউনিয়ন সেচ্ছাসেবকলীগের সিনিয়র সহসভাপতি আল মাসুদ শাহীন বলেন, সারাদেশে বর্তমান প্রধানমন্ত্রী যেভাবে উন্নয়নের জোয়ার বয়ে দিয়েছেন, সেই তুলনায় তেমন উন্নয়ন হয়নি। এই অবস্থায় পাহাড়ী অঞ্চলের মানুষের প্রাণের দাবি, নাজমুল হক মন্ডলের বিকল্প নেই। তিনি সম্ভ্রান্ত ও রাজনৈতিক পরিবারের সন্তান। তাকে যদি মনোনয়ন দেয়া হলে এই এলাকার মানুষের উন্নয়ন বয়ে আনবে।

বাঘবেড় ইউনিয়ন শাখার সেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক শরিফ আহমেদ ফকির বলেন, মহান মুক্তিযুদ্ধের সংগঠক সীমান্ত বন্ধু কুদরত উল্লাহ মন্ডলের ভাতিজা এবং পিতা বিভিন্ন মেয়াদে ১৮ বছর হালুয়াঘাট সদর ইউপি চেয়ারম্যান মো. আকরাম হোসেন মন্ডলের পুত্র নাজমুল হক মন্ডল। নাজমুল হক মন্ডলকে নৌকার মাঝি হিসাবে দেখতে চাই। তিনি সৎ, আদর্শ ও ন্যায়পরায়ণ এবং রাজনৈতিক ব্যক্তিত্ব। তিনি সেচ্ছাসেবকলীগকে সুসংগঠিত করেছেন।

হালুয়াঘাট যুবদলের সাবেক সাধারণ সম্পাদক আবদুল আজিজ খান বলেন, বিএনপির আমলে কেন্দ্রীয় নেতা প্রিন্স এই অঞ্চলে এলাকায় ব্যাপক উন্নয়ন করেছেন। তিনি গণমানুষের নেতা। তার তুলনা হয় না। নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হলে তিনি দল থেকে মনোনয়ন পাবেন বলে আশা করছি।

দেখা হয়েছে: 115
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪