|

চাঁদপুরে পরিরার পরিকল্পনা মাঠ কর্মচারী সমিতির মানববন্ধন

প্রকাশিতঃ ৭:৫০ অপরাহ্ন | মার্চ ০৫, ২০১৮

মাসুদ হোসেনঃ

বাংলাদেশ পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারী সমিতি (পরিবার পরিকল্পনা পরিদর্শক ও পরিবার কল্যাণ সহকারি সমিতি) কেন্দ্রীয় নির্বাহী পরিষদের কর্মসূচীর অংশ হিসেবে সারা বাংলাদেশের ন্যায় চাঁদপুর সদর উপজেলা পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারী সমিতিও গতকাল সোমবার বেলা ১০টা হতে ১১টা পর্যন্ত সদর উপজেলা কমপ্লেক্সের সম্মুখে মানববন্ধনে অংশ নেয়।

সদর উপজেলা মাঠ কর্মচারি সমিতির সভাপতি জনাব গোলাম মোস্তফার সভাপতিত্ব এবং সাংগঠনিক সম্পাদক মোঃ ইমাম হোসেন ও সহ-সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলামের যৌথ সঞ্চালনায় উক্ত মানববন্ধনে বক্তব্য রাখেন জেলা পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারি সমিতির সভাপতি জনাবা রাধা রানী পাল, জেলা পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারী সমিতির সাবেক আহ্বায়ক জনাব জাকির হোসাইন মিজি, জেলা কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক জনাব মোঃ আক্তার হোসেন, জেলা কমিটির সহ- সাংগঠনিক সম্পাদক জনাব নাজির আহমাদ, জেলা কমিটির ক্রীড়া সম্পাদক জনাব সঞ্জীব চন্দ্র দে, উপজেলা কমিটির সহ সভাপতি জনাব জয়নাল আবেদিন, সাধারণ সম্পাদক জনাবা খুরশিদা আক্তার, সদস্য দিলিপ ঘোষ প্রমুখ।

বক্তারা তাদের বক্তব্যে বলেন ১৯৭৬ সালের পর থেকে চাকুরিতে যোগদানের পর হতে অদ্যবদি মাঠ কর্মচারীবৃন্দ চাকুরীগত নানান বৈষম্য, বঞ্চনা ও যন্ত্রনা ভোগ করে আসছে। প্রায় ৪০ বছর যাবৎ চাকুরি করে ভাগ্যের কোন পরিবর্তন না ঘটিয়েই একই পদে থেকে অবসরে যেতে হচ্ছে।ভাগ্যের এমন পরিহাস অন্য কোন ডিপার্টমেন্টে আছে বলে তাদের জানা নেই।

১৯৯৮ সালে এই ডিপার্টমেন্ট রাজস্ব করণ হলেও এখন পর্যন্ত কোন নিয়োগবিধি নেই। পুরোনো বিধিতেই খুইয়ে চলছে কার্যক্রম। নিয়োগবিধি না থাকায় নানান সমস্যায় ভোক্তভোগী রাজস্বতে নিয়োগ পাওয়া কর্মচারীবৃন্দ। জেলায় জেলায় শত শত শূণ্য পদ পড়ে আছে মাঠ পর্যায়ে।

মাঠ পর্যায়ে পরিবার কল্যাণ সহকারী ও একই মন্ত্রনালয়ের স্বাস্থ্য সহকারীদের মধ্যে রয়েছে বেতন বৈষম্য। একই পদ মর্যাদায় চাকুরি করে পরিবার কল্যাণ সহকারীরা স্বাস্থ্য সহকারীর এক গ্রেড নিম্ন স্তরে চাকুরী করে যাচ্ছেন। এটা খুবই হতাশা ও যন্ত্রনাদায়ক। পক্ষান্তরে স্বাস্থ্য সহকারিদের পদন্নতি হলেও পরিবার কল্যাণ সহকারিদের কোন পদন্নতি নেই।

বক্তরা বলেন আমাদের নিম্ন গ্রেডে চাকুরী করা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ইউনিয়ন পর্যায়ে কর্মরত এমএলএসএস’রা চাকুরির ৬ বছরান্তে পদন্নতি পেয়ে অফিস সহকারি কাম কম্পিউটার অপারেটর হতে পারলে পরিবার কল্যাণ সহকারি ও পরিবার পরিকল্পনা পরিদর্শকরা কেন পদন্নতি পাবে না! কেন এই বৈষম্য!! তারা পরিবার কল্যাণ সহকারী ও পরিবার পরিকল্পনা পরিদর্শকদের পদ মর্যাদা অনুযায়ী বেতন স্কেল ও পদন্নতি এবং মহাপরিচালক বরাবর দাখিলকৃত ৬ দফা দাবীসহ চলমান নিয়োগবিধি দ্রুত বাস্তবায়নের জোড়ালো দাবী জানান।

এজন্য তারা কেন্দ্রীয় কমিটির ঘোষণা অনুযায়ী আগামী ৩১ মার্চ পর্যন্ত সময় বেধে দেন। এর মধ্যে দাবী মেনে না নিলে ১ এপ্রিল হতে কেন্দ্রীয় কঠোর আন্দোলনের সাথে একাত্বতা প্রকাশ করে আন্দোলনে নামার জন্য মাঠ কর্মচারী সমিতির সকলকে প্রস্তুত থাকার আহবান জানান।

দেখা হয়েছে: 414
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪