|

ময়মনসিংহে পরীক্ষার আগ মুহুর্তে ভেন্যু পরিবর্তন

প্রকাশিতঃ ১:২৩ অপরাহ্ন | এপ্রিল ০৩, ২০১৮

পরীক্ষা-ভেন্যু-পরিবর্তন-The venue changes at the moment of the Mymensingh examination

মোঃ কামাল হোসেন, ময়মনসিংহঃ

ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলায় চলতি এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার কয়েক ঘণ্টা আগে বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজের পরীক্ষা ভেন্যু পরিবর্তন করা হয়েছে। একই সঙ্গে ফুলবাড়িয়া ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবুল কালামকে সংশ্লিষ্ট কলেজের পরীক্ষা কেন্দ্রের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

সোমবার (০২ এপ্রিল) বিকেলে ফুলবাড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লীরা তরফদার এই খবরের সত্যতা নিশ্চিত করে জানান, বোর্ডের নির্দেশনা অনুযায়ী সব ব্যবস্থা নেওয়া হয়। উপজেলার ১১টি ভেন্যুতে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

স্থানীয়রা জানায়, কলেজ জাতীয়করণ নিয়ে ফুলবাড়িয়া ডিগ্রি কলেজ ও বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজের সম্পর্কে জটিলতা তৈরি হয়। জাতীয়করণের আন্দোলনে ফুলবাড়িয়া ডিগ্রি কলেজের শিক্ষকসহ দু’জন নিহত হন। এরপরেও বেগম ফজিলাতুন্নিছা কলেজ জাতীয়করণ হওয়ায় স্থানীয় ডিগ্রি কলেজের শিক্ষার্থীরা এ কলেজে পরীক্ষা দিতে আপত্তি জানান।

এদিকে গত ২০ মার্চ ভেন্যু পরিবর্তন ও পরীক্ষা হলের ভারপ্রাপ্ত কর্মকর্তা পরিবর্তনের দাবিতে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। এমন বিরোধিতার জবাব দিতে গত শনিবার (৩১ মার্চ) বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজের অধ্যক্ষ সাইদুল হক ফুলবাড়ীয়া কলেজ ভেন্যু কেন্দ্র পরিবর্তনের দাবি তোলেন।

পরে ওই পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা বাতিলের দাবিতে লিখিত অভিযোগ দায়ের করেন। ফলে পরীক্ষার আগের দিন রবিবার (০১ এপ্রিল) সন্ধ্যায় ভেন্যু কেন্দ্র পরিবর্তনের চিঠি আসে ইউএনও অফিসে। পরে ২ এপ্রিল পরীক্ষা শুরুর মাত্র কয়েক ঘণ্টা আগে প্রস্তুতি শেষ করা হয়।

ফলে ফুলবাড়িয়া ডিগ্রি কলেজের ভেন্যু ইসলামীয়া কলেজ ও বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজের ভেন্যু নির্ধারিত হয় স্থানীয় আলহেরা উচ্চ বিদ্যালয়ে।

অন্যদিকে জানায়, নিয়ম অনুযায়ী ফুলবাড়িয়া ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. আবুল কালাম পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্ব পালন করার কথা। কিন্তু বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজের অধ্যক্ষ মো. সাইদুল হকের অভিযোগের পরিপ্রেক্ষিতে তাকে এ দায়িত্ব থেকে সরিয়ে দেয় উপজেলা প্রশাসন।

পরীক্ষার দিন সোমবার (০২ এপ্রিল) এ পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্ব পালন করেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. মাহাবুব হোসেন। একই সঙ্গে বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজের অধ্যক্ষ মো. সাইদুল হকের পরিবর্তে কলেজটিতে ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্ব পালন করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার মোহসিনা বেগম।

দেখা হয়েছে: 373
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪