|

পুঠিয়ার বেলপুকুরের জুয়েল মিয়াসহ চার জেএমবি’র সদস্য আটক

প্রকাশিতঃ ৯:১৩ অপরাহ্ন | মে ১৫, ২০১৮

পুঠিয়ার বেলপুকুরের জুয়েল মিয়াসহ চার জেএমবি’র সদস্য আটক

মোঃ মারসিফুল ইসলাম(সুইট),পুঠিয়া প্রতিনিধিঃ

পুঠিয়ার বেলপুকুরের জুয়েল মিয়া সহ চার জেএমবির আটক করেছে র‌্যাব-৫ এর সদস্যরা। আজ সোমবার বিষয়টি র‌্যাব-৫ নিশ্চিত করেছে।

গ্রেপ্তার কৃতরা জেএমবির সদস্যরা হলেন রাজশাহীর বেলপুকুর এলাকার আমজাদ আলীর ছেলে, মোঃ জুয়েল মিয়া (২৮), গোদাগাড়ী পৌর এলাকার রামনগর গ্রামের গোলাম কিবরিয়া ছেলে মোঃ নাঈমুল ইসলাম ওরফে নাঈম (২০), রামনগর গ্রামের আবদুস সালামের ছেলে মোঃ পিয়ারুল ইসলাম ওরফে পিয়ারুল (২১), এবং চাঁপাইনবাবগঞ্জ জেলার পশ্চিম কোদালকাটি মধ্যচর গ্রামের মৃত আব্দুল মান্নানের ছেলে মোঃ সাহাবুল ইসলাম (২৩)।

র‌্যাব সূত্র জানায়, গত ১৮ ফেব্রুয়ারী ২০১৮ তারিখ রাজশাহী জেলার তানোর থানাধীন বিলশহর গ্রামে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জেএমবি’র সক্রিয় সদস্য মোঃ সাহেবজান আলীর বাসায় অভিযান চালিয়ে তাকে এবং তার দলের আরও দুই সদস্যকে গান পাউডার, জিহাদী বই এবং বোমা তৈরীর বিভিন্ন উপকরণসহ গ্রেপ্তার করা হয়।

কিন্তু উক্ত ঘটনাস্থল থেকে আরও কিছু সদস্য পালিয়ে যায়। পরবর্তীতে ২৫ ফেব্রুয়ারী ২০১৮ তারিখ রাজশাহী জেলার পুঠিয়া থানাধীন জামিরা এলাকায় অভিযান পরিচালনা করে বিদেশী পিস্তল, আই ই ডি, গান পাউডার, জিহাদী বই ও বোমা তৈরীর বিভিন্ন সরমঞ্জামাদিসহ নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জেএমবি’র ৩ জন সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করা হয়।

তাদের কে প্রাথমিক জিঙ্গাসাবাদে জানা যায় তাদের কিছু সঙ্গী সাথি রাজশাহী জেলার গোদাগাড়ী থানাধীন এবং পুঠিয়া থানাধীন বিভিন্ন এলাকায় বিভিন্ন সময়ে জমায়েত হয়। এরুপ তথ্যের ভিত্তিতে র‌্যাব-৫, রাজশাহী অনুসন্ধান ও গোয়েন্দা নজরদারী অব্যাহত রাখে।

ক্রমাগত গোয়েন্দা নজরদারীর ধারাবাহিকতায় র‌্যাব-৫, রাজশাহী’র একটি বিশেষ আভিযানিক দল গতকাল রবিবার সন্ধ্যা ৭ টা থেকে সোমবার বেলা ১১ টা পর্যন্ত রাজশাহী জেলার গোদাগাড়ী থানাধীন রামনগর, মহিষালবাড়ী এবং চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর থানাধিন পশ্চিম কোদালকাঠি মধ্যচর বিভিন্ন জায়গায় গোয়েন্দা অনুসন্ধান চালাতে থাকে।

এ সময় আমরা জানতে পারি যে, তার বর্তমানে আমিনুল নামের একজন সংগঠকের নেতৃত্বে সংগঠিত হওয়ার চেষ্টা করছে।

এক পর্যায়ে সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে র‌্যাব-৫, রাজশাহীর একটি বিশেষ আভিযানিক দল কর্তৃক গোদাগাড়ী থানার মহিষালবাড়ীয়া গ্রামস্থ মোঃ নাঈমুল ইসলাম এর নিজ বাড়ী ঘেরাও করা হয়। র‌্যাবের উপস্থিতি টের পেয়ে অজ্ঞাতনামা ৫/৬ জন লোক দ্রুত সুকৌশলে দৌড়ে পালিয়ে যায় কিন্তুু ঘটনাস্থল হতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জেএমবি’র সক্রিয় সদস্য মোঃ নাঈমুল ইসলাম ওরফে নাঈম (২০)কে ৭ টি জিহাদী বই, ৩ টি ব্যক্তিগত ডায়রী, ৭ টি লিফলেট, ১ টি মোবাইল সেট,৯ টি সীমকার্ড এবং ৬ টি মেমোরী কার্ড সহ হাতেনাতে গ্রেপ্তার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে এবং তার দেওয়া তথ্যের ভিত্তিতে র‌্যাব কর্তৃক গোদাগাড়ী থানার রামনগর গ্রামস্থ মোঃ পিয়ারুল ইসলাম এর নিজ বাড়ীতে অভিযান পরিচালনা করা হয়। সেখানেও র‌্যাবের উপস্থিতি টের পেয়ে অজ্ঞাতনামা ৩/৪ জন লোক পালাতে সক্ষম হয়। পরবর্তীতে ঘটনাস্থল হতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জেএমবি’র সক্রিয় সদস্য মোঃ পিয়ারুল ইসলাম ওরফে পিয়ারুল (২১), কে ৪ টি জিহাদী বই, ১ টি ব্যক্তিগত ডায়রী, ৪ টি লিফলেট, ২ টি মোবাইল, ৪ টি সীমকার্ড এবং ১ টি মেমোরী কার্ডসহ গ্রেফতার করা হয়।

গ্রেপ্তারকৃত আসামীদের ব্যাপক জিজ্ঞাসাবাদে এবং তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে বেলপুকুর থানাধীন বেলপুকুর গ্রামস্থ মোঃ জুয়েল মিয়া এর নিজ বাড়ী ঘেরাও করা হয়।

অভিযানে র‌্যাবের উপস্থিতি টের পেয়ে অজ্ঞাতনামা ২/৩ জন লোক দ্রুত সুকৌশলে পালিয়ে গেলেও ঘটনাস্থল হতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জেএমবি’র সক্রিয় সদস্য মোঃ জুয়েল মিয়া (২৮) কে গ্রেপ্তার করা হয়।

পরবর্তীতে তাদের স্বীকারোক্তি অনুযায়ী চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর থানাধীন পশ্চিম কোদালকাঠি মধ্যচর গ্রামস্থ সাহাবুল ইসলাম (২৩) এর বসত বাড়িতে ঝটিকা অভিযান পরিচালনা করে তাকে ৪ টি জিহাদী বই, ১ টি লিফলেট, ১ টি মোবাইল এবং ১ টি সীমকার্ডসহ হাতেনাতে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃত আসামীদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা নিজেদেরকে নিষিদ্ধ জঙ্গী সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) এর সক্রিয় সদস্য এবং সংগঠনের বিভিন্ন অবৈধ কর্মকান্ডের সাথে সম্পৃক্ততার কথা স্বীকার করে।

এছাড়াও তাদেরকে ব্যাপক জিজ্ঞাসাবাদে জানা যায় তারা সংগঠনকে শক্তিশালী করার লক্ষ্যে দলীয় মিটিং, উগ্রবাদী বই বিতরণ, ইয়ানতের টাকা আদায়, জিহাদী দাওয়াত ইত্যাদি বিভিন্ন কর্মকান্ডে স্বতঃস্ফুর্তভাবে অংশগ্রহণ করে বলে জানায় র‌্যাব।

দেখা হয়েছে: 398
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪