|

যশোরের নাভারণ হাইওয়ে পুলিশের ব্যাপক চাঁদাবাজি (পর্ব-১)

প্রকাশিতঃ ১:০৯ অপরাহ্ন | মার্চ ০৬, ২০১৮

স্টাফ রিপোর্টারঃ

যশোরের নাভারণ হাইওয়ে পুলিশের ইনচার্জ সার্জেন্ট পলিটন মিয়ার বিরুদ্ধে ব্যাপক চাঁদাবাজির অভিযোগ উঠেছে।তার এই নীরব চাঁদাবাজিতে অতিষ্ঠ পরিবহন মালিক ও চালকরা। তিনি নাভারণ হাইওয়ে পুলিশ ফাঁড়িতে যোগদানের পর থেকে দাপিয়ে বেড়াচ্ছেন গোটা এলাকা।

অভিযোগ সূত্রে ও তথ্যঅনুসন্ধানে উঠে আসে বেনাপোলে বালুন্ডার ট্রলি চালক বাবর আলীকে ট্রলিসহ আটক করেন সার্জেন্ট পলিটন মিয়া। সারাদিন ফাঁড়িতে আটকে রেখে সন্ধ্যার দিকে ২৫হাজার টাকা নিয়ে তাকে ছেড়ে দেয়া হয়।

শার্শার শ্যামলাগাছি এলাকা থেকে আলী হোসেন, আশরাফুলসহ তিনজন মোটরসাইকেল আরোহী আটক করে।পরে তাদের কাছ থেকে চার পিস ইয়াবা উদ্ধার করা হয়। তাদেরকে সারাদিন ফাঁড়িতে আটকে রেখে গভির রাতে ৭০হাজার টাকা নিয়ে ছেড়ে দেয়া হয়। তারা সবাই বেনাপোল গ্রামের বাসিন্দা।

এছাড়া মহাসড়কে চলাচলরত মোটরসাইকেল ও ভারি যাজবাহন কাগজপত্র চেকিং এর নামে নীরিহ লোকদের হয়রানি করছে বলেও অভিযোগ। প্রতিবাদ করলেই নেমে আসে নির্যাতন।হাইওয়ে পুলিশের কাছে তারা এক রকম জিম্মি হয়ে পড়েছেন। পুলিশের দায়িত্বের মধ্যে রয়েছে গতি নিয়ন্ত্রণ, শৃঙ্খলা আনয়ন, প্রতিবন্ধকতা মোকাবিলা করা, হাইওয়েতে নিষিদ্ধ এমন সব যানবাহনের চলাচল প্রতিরোধ করা।

কিন্তু যেসব কাজ তাদের জন্য নির্ধারিত, তা না করে তারা অন্য কাজ করতেই পছন্দ করে বলে অভিযোগ রয়েছে। হাইওয়ে পুলিশের শৃঙ্খলা ফেরাতে পুলিশ সদর দফতর থেকে একাধিকবার তাগিদ দেওয়া হলেও তাদের চাঁদাবাজিতে সুশৃঙ্খল পরিবেশ ফিরে আসছে না। হাইওয়ে পুলিশের কর্মকাণ্ড নিয়ে যাত্রী, পরিবহন মালিক, শ্রমিকদের অভিযোগের অন্ত নেই।

পরিবহন- সংশ্লিষ্টরা বলছেন, ট্রাফিক পুলিশ প্রায় প্রতিটি পয়েন্টে গাড়ি থামিয়ে কাগজপত্র চেকের নামে হয়রানির করাসহ চাঁদা নেয়। কাগজপত্র সঠিক না পেলে তারা খুশি হয়। কোনো না কোনো অজুহাতে পুলিশ টাকা আদায় করেই ছাড়ে। টাকা আদায়ে ব্যর্থ হলে দীর্ঘ সময় আটকে রাখার পর দেওয়া হয় মামলা। হাইওয়ে পুলিশ মহাসড়কে যানচলাচল নির্বিঘ্ন করার চেয়ে নিরিবিলি নির্দিষ্ট স্পটে দাঁড়িয়ে চাঁদাবাজি করে যাচ্ছে।

তারা টোকেন পদ্ধতি চালু না করলেও হাইওয়ে সড়কে দায়িত্বরত দিনের পেট্রোল পার্টি প্রতিদিন নির্দিষ্ট একটি স্থানে আর রাতের পেট্রোল পার্টি অন্য একটি স্থানে অবস্থান নিয়ে চাঁদাবাজি চালিয়ে যাচ্ছে। হাইওয়ে সড়ক দিয়ে মাদক, কাঠসহ অবৈধ মালামাল পাচার হলেও এসব অপকর্ম নিয়ন্ত্রণে এ বাহিনীর ভূমিকা প্রশ্নবিদ্ধ। আইনশৃঙ্খলা এবং ট্রাফিক হাইওয়ে পুলিশের নামে বেপরোয়া চাঁদাবাজি চলছে।

মাসিক টোকেনের বিনিময়ে বেনাপোল-যশোর মহাসড়ক ও আঞ্চলিক মহাসড়কে দেদারছে চলছে নিষিদ্ধ ও রেজিস্ট্রেশন বিহীন যানবাহন। বিভিন্ন নামে এসব টোকেন প্রদর্শনের মাধ্যমে নিষিদ্ধ যানবাহন আইন প্রয়োগকারী সংস্থার সামনে চলাচল করছে। বিনিময়ে থানা, হাইওয়ে পুলিশ ও দালাল চক্র ভাগ-বাটোয়ারা করে নিচ্ছে লাখ লাখ টাকা।

এ নিয়ে যশোর যানবাহন মালিক ও চালকদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করলেও হয়রানির ভয়ে কেউ মুখ খুলতে সাহস পাচ্ছেন না। বিশেষ করে পুলিশ নিযুক্ত দালাল চক্রের কারণে অনেকটাই অসহায় এসব যানবাহন মহাসড়ক হাইওয়েতে পুলিশের চাঁদাবাজি চলছে অপ্রতিরোধ্যভাবে।

শার্শা ও নাভারণের বিভিন্ন গাড়ির চালকরা বলেন, নানা অজুহাতে আমাদের গাড়ি আটক করে ফাঁড়িতে নিয়ে যায়। পরে প্রতি ইজিবাইক, নচিমন, করিমন, আলমসাধু থেকে মামলার ভয়ভীতি দেখিয়ে ২ থেকে ৫হাজার টাকা পর্যন্ত চাঁদা আদায় করা হচ্ছে বলেও অভিযোগ রয়েছে। মহাসড়কের বিভিন্ন পয়েন্টে যানবাহন থেকে বেপরোয়া চাঁদাবাজি করছে হাইওয়ে পুলিশের এই কর্মকর্তা। ট্রাক, লরি, পণ্যবোঝাই গাড়ির প্রতি টার্গেট তাদের বেশি থাকে।

কাঙ্ক্ষিত চাঁদা না পেলে গাড়ি জব্দ, অযথা বসিয়ে রাখাসহ শারীরিকভাবে নির্যাতনের ঘটনা রয়েছে অহরহ। এর থেকে পরিত্রান পেতে নিরিহ লোকজন প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তার হস্তক্ষেপ কামনা করেন। এ ব্যাপারে নাভারণ পুলিশ ফাঁড়ির ইনচার্জ সার্জেন্ট পলিটন মিয়ার কাছে জানতে চাইলে আনিত অভিযোগ অস্বিকার করেন। -চলবে…..

দেখা হয়েছে: 469
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪