|

প্রশিক্ষণের অর্থের নয় ছয়, সরকারি অফিসকে বানিয়েছে রান্নাঘর

প্রকাশিতঃ ১২:২৫ পূর্বাহ্ন | অক্টোবর ১৮, ২০২৩

গঙ্গাচড়ায় প্রশিক্ষণের অর্থের নয় ছয়, সরকারি অফিসকে বানিয়েছে রান্নাঘর

গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধিঃ স্বেরাচারীতা আর দপ্তরে আসা সেবা গ্রহীতাদের সাথে অসৌজন্যমূলক আচরণ উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. সাখাওয়াৎ হোসেনের যেন নিয়মে পরিণত হয়েছে। তার বিরুদ্ধে একাধিক অনিয়মের অভিযোগ এখন মুখে মুখে। চলমান সপ্তাহে উত্তরাঞ্চলের সীমান্তবর্তী সুবিধাবঞ্চিত ৮৬টি এলাকা ও নদী বিধৌত চরাঞ্চলে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্প (১ম সংশোধিত) ও এলডিডিপি প্রকল্পের গরু,হাসপালন এর খামারিদের প্রশিক্ষণের অর্থ নামমাত্র খরচ করে আত্মসাতসহ তার বিরুদ্ধে গঙ্গাচড়ায় প্রাণীসম্পদ অধিদপ্তরে চলমান প্রকল্পগুলোর বেশীরভাগ অর্থই আত্নসাতের অভিযোগ উঠেছে।

মঙ্গলবার দুপুরে সরেজমিনে গিয়ে দেখাযায়, উপজেলা প্রাণিসম্পদ অফিসার তার নিজ গ্রাম থেকে বাবুর্চি নিয়ে এসে অফিসের ছাদে রান্না করে তা অফিসের স্টাফকে দিয়ে প্যাকেট করাচ্ছেন। নামপ্রকাশ্যে অনিচ্ছুক কর্মচারীদের মধ্যে একজন তার বিরুদ্ধে অভিযোগ তুলে বলেন অফিসকে তিনি হোটেল বানিয়েছেন। আমরা কি হোটেল শ্রমিক যে এসব কাজ করবো।

এসময় প্রশিক্ষণে অংশগ্রহণ করা পারভীন আক্তার নামে একজন প্রশিক্ষনার্থী ও নাম প্রকাশ্যে অনিচ্ছুক একাধিক প্রশিক্ষণার্থী তার বিরুদ্ধে দুপুরের খাবারমান খারাপ ও সকালে নাস্তা না দেয়ার অভিযোগ তুলেন। তারা বলেন আমরা সকাল ৭ টায় এখানে এসেছি এখন দুপুর ২টা বাজে পানি পর্যন্ত খেতে পারিনি। শুনেছি সকালের নাস্তার বাজেট থাকলেও গতকাল আমাদের তাদেয়া হয়নি।

অফিস সূত্রে জানা যায়, এক সপ্তাহ থেকে খামারিদের প্রশিক্ষণ চলমান রয়েছে। দুইদিন ব্যাপী প্রশিক্ষণে দুটি প্রকল্পে পর্যায় ক্রমে ৫০ জনের ব্যাচ করে সর্বমোট ১৫৫ ও ২৭০ জন খামারী অংশগ্রহণ করবে ইতিমধ্যে প্রায় ৩’শ জন অংশ গ্রহণ করেছে ।

অংশগ্রহণকৃত প্রশিক্ষণার্থীদের জন্য জন প্রতি দুপুরের খাওয়া ও চা-নাস্তা বাবদ ৩০০ টাকা, ভাতা বাবদ ২০০ টাকা, যাতায়াত বাবদ ২০০ টাকা, খাতা ও কলম বাবদ ১০০ টাকা অর্থ বরাদ্দ রয়েছে।

প্রশিক্ষণের অর্থের নয় ছয়, সরকারি অফিসকে বানিয়েছে রান্নাঘর

অভিযোগ উঠেছে নাস্তাসহ খাবারের জন্য ৩০০ টাকা বরাদ্দ থাকলেও সকালে নাস্তা কোন প্রশিক্ষণার্থী পাচ্ছেনা। শুধুমাত্র দুপুরের খাবারের প্যাকেটে সামান্য বিরিয়ানি, মুরগীর মাংস ও ডাল দেয়া হচ্ছে যা প্যাকেট প্রতি ১৫০-২’শ টাকা ব্যয় হয়েছে বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক প্রশিক্ষণার্থীরা। এছাড়া নিম্নমানের প্রশিক্ষণ উপকরণ বিতরণের অভিযোগ উঠে।

একই দিনে তার দপ্তরে গবাদিপশুর চিকিৎসা নিতে আসা বেশকিছু যুবক তার বিরুদ্ধে একাধিক অভিযোগ তুলে জানান,তিনি এই উপজেলায় যোগদানের পর থেকেই প্রকল্পের গাড়ী নিজে চালিয়ে পার্শ্ববর্তী আদিতমারী উপজেলায় নিজ বাড়িতে যাতায়াত করা, স্ত্রীর নামে নিবন্ধনকৃত মানহীন ভেটেনারি ঔষধ নিজ কর্মস্থলে রেখে ইচ্ছেমাফিক খামারিদের মাঝে প্রেসক্রিপশন করা, উপজেলার বিভিন্ন জায়গায় অবস্থিত ঔষধের দোকানগুলোতে অর্ডার নিয়ে তা সরকারি গাড়ী দিয়ে পৌঁছে দেন, এছাড়া অফিসে দেরিতে আসা তার নিয়মিত রুটিন।

বিশ্বস্ত সূত্রে জানাগেছে, জনপ্রতিনিধিদের মধ্যে থেকেও গঙ্গাচড়ায় কর্মরত এই কর্মকর্তার বিরুদ্ধে রয়েছে নানান অভিযোগ। উপজেলা পরিষদের মাসিক মিটিংএ তাকে নিয়ে গতমাসে কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের মাঝে বাকবিতন্ডার সৃষ্টি হয়েছিল। নাম প্রকাশ্যে অনেচ্ছুক প্রকল্পের কর্মচারীদের মধ্যে এক মাঠকর্মী জানান,তিনি ঊর্ধ্বতন কাউকে পরোয়া করেন না আবার অধীনস্থরা ছোট কর্মচারী তাই ভয়ে প্রকাশ্যে মুখ খুলতে পারেন না।

উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. সাখাওয়াৎ হোসেন তার বিরুদ্ধে উঠা একাধিক অভিযোগ অস্বীকার করেন। এসময় প্রশিক্ষণে নাস্তা না দেয়ার কথা স্বীকার করে বলেন গতকাল আমি ছিলাম না তাই মিসিং হয়েছে আগামীকাল দিবো। রান্না করে খাবার পরিবেশনের বিষয়ে জানান, দপ্তর থেকে আমাকে শুধু মাত্র প্রশিক্ষণার্থীদের খাবারের টাকা বরাদ্দ দেয়া হয়। এখন বাজারে সব জিনিসের দাম বেশী কিনতে গেলে অনেক খরচ কিন্তু বরাদ্দকৃত টাকার সারে সাত পারসেন্ট ভ্যাট আছে,আবার সবাই জানে টাকা এজি অফিসে আসে সেখানে তুলতে গেলে ৫ পারসেন্ট দিতে হয়। এখন চোর হচ্ছি আমরা আবার যখন অডিট হবে তখন ৫ পারসেন্ট দিতে হবে এখন বলেন এই টাকা কি আমি বাড়ি থেকে এনে দিব ? মেইন হচ্ছে ভাতা যদি ভাতা কম দেই তাহলে তারা বলবে হ্যা স্যার সবি চুরি করে খাচ্ছে। এখানে হলেও খাবার হোটেল থেকে কেনা লাগতো লোকগুলোর কোন কাজ থাকেনা তাই তাদের এনে রান্না করে নেই। তবে অফিসের ছাদে রান্না করার বৈধতা আছে কিনা এমন প্রশ্নে তিনি কথা এড়িয়ে যান।

একই সময় রংপুর জেলা অফিস থেকে গঙ্গাচড়া প্রাণীসম্পদ কর্মকর্তার চেম্বারে আগত জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা এনামুল হকের কাছে অফিসে রান্না করার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন আমি কিছু জানিনা ওনাকে (উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা)কে ইঙ্গিত করে জিজ্ঞেস করতে বলেন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার নাহিদ তামান্না বলেন, বিষয়টি প্রানিসম্পদ কর্মকর্তার উর্ধতন কর্মকর্তাকে মৌখিকভাবে জানানো হয়েছে। এ বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে বলে তারা জানিয়েছেন।

দেখা হয়েছে: 153
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪