|

ফরিয়া ব্যবসায়ীদের দৌড়াত্বে গঙ্গাচড়ায় ভুলে ভরা কৃষি কার্ড

প্রকাশিতঃ ১০:৪৬ অপরাহ্ন | জুলাই ২৭, ২০১৯

Gangachara-গঙ্গাচড়া

আব্দুল আলীম প্রামানিক, গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধিঃ রংপুরের গঙ্গাচড়ায় কৃষকের গোলা শূন্য। ভুলে ভরা নতুন বিপত্তি কৃষি কার্ড। খাদ্য গুদামে ফরিয়া ধান ব্যবসায়ীদের দৌড়াত্ব। প্রকৃত কৃষক সরকারিভাবে ধান বিক্রয় করতে পারছে না।

চলতি মৌসুমে সরকার সরাসরি কৃষকের কাছ থেকে বোরো ধান কেনার জন্য দুই দফায় ৯শত ১৪ মেট্রিক টন বরাদ্দ দেওয়া হয়। খাদ্য গুদামে ধান দিতে গেলে কৃষক পরিচিতি হিসাবে প্রয়োজন হয় কৃষি উপকরণ সহায়তা কার্ড। কিন্তু সেই কার্ড তৈরিতে অনিয়মের কারণে খাদ্য গুদামে ধান সরবরাহ থেকে বঞ্চিত হচ্ছে প্রকৃত কৃষক।

সরেজমিনে গিয়ে কৃষকদের সাথে কথা বলে পাওয়া যায় এমনই চিত্র। গঙ্গাচড়া সদর ইউনিয়নের দোলাপাড়া গ্রামের আলতাফ হোসেন দিনমজুর। তার নিজের মাত্র ৫ শতক জমি আছে। বর্গা নিয়ে বোরো ধান আবাদ করেননি। অথচ তার নামে লটারীতে নাম উঠে। তার নামের বোরো ধান এক ব্যবসায়ী খাদ্য গুদামে ধান সরবরাহ করে।

উপজেলার বড়বিল ইউনিয়নের দক্ষিণ পানাপুকুর গ্রামের নুর ইসলামের দুই শতক জমির উপর বাড়ি। দুই শতক জমি ছাড়া তার আর কিছুই নেই। তিনি পেশায় ভিক্ষুক। তার নামে দেয়া হয়েছে কৃষি উপকরণ কার্ড। কার্ড নং- ১৪৬২। সম্প্রতি লটারীতে তার নাম উঠেছে। তার নামের ধান ফরিয়া ব্যবসায়ী খাদ্য গুদামে ধান সরবরাহ করে মোটা অংকের টাকা হাতিয়ে নিয়েছে। একই গ্রামের নুর ইসলামের সাথে কথা হয়। তিনি অপকটে স্বীকার করে তার নিজের কোন জমি নেই। বর্গায় জমি নিয়েও বোরো চাষ করেননি।

খাদ্য গুদামে ধান কিভাবে দিলেন জানতে চাইলে তিনি বলেন, বাহির থেকে ১২ মণ ধান কিনেছেন। ধান ফ্যান করে খাদ্য গুদামে সরবরাহ করে ব্যাংকের একাউন্ট করে টাকা উত্তোলন করেছেন। এদিকে জাতের জমি জমা নেই তাদের লটারীতে নাম উঠেছে।

ফরিয়া ব্যবসায়ীরা তাদের বাড়ি বাড়ি গিয়ে টনে ৬ হাজার টাকা করে দিয়ে ভোটার আইডি কার্ড নিয়ে ব্যাংকে গিয়ে ওই কৃষকের নামে একাউন্ট করে খাদ্য গুদামে বোরো ধান সরবরাহ করছে। তাতে প্রকৃত কৃষক সরকারি খাদ্য গুদামে দান বিক্রয় করতে বঞ্চিত হচ্ছে। উপজেলা কৃষি কর্মকর্তা শরিফুল ইসলাম বলেন, কৃষি কার্ড তৈরিতে কিছু অনিয়ম হয়েছে।

দেখা হয়েছে: 387
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪