|

বঙ্গবন্ধুর জীবন্ত স্মৃতি

প্রকাশিতঃ ৩:৫১ অপরাহ্ন | নভেম্বর ০৪, ২০১৮

অপরাধ বার্তা ডেক্সঃ

অত্যাচারিত-নিপীড়িত বাঙালি জনগোষ্ঠীকে বেঁধেছিলেন এক সুতায়। দেখিয়েছিলেন মুক্তির পথ। একপর্যায়ে তার ডাকেই সাড়া দিয়ে দীর্ঘ নয় মাস যুদ্ধের পর স্বাধীনতা ছিনিয়ে এনেছিল বাঙালি।

মুক্তিকামী বাঙালিকে স্বাধীনতার পথ দেখাতে গিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জীবনের একটা দীর্ঘ সময় অর্থাৎ ৩ হাজার ৫৩ দিন কাটাতে হয়েছে কারাগারে। সেই সূত্রে পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের ঢাকা কেন্দ্রীয় কারাগার জাতির জনকের স্মৃতিবিজড়িত এলাকা। যেখানে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে বঙ্গবন্ধুর অজস্র স্মৃতি।

পুরাতন কারাগারের দেয়ানি সেলে বঙ্গবন্ধু দীর্ঘদিন ছিলেন। যেখানে তার স্মৃতিকে ধরে রাখতে প্রতিতি করা হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কারা স্মৃতি জাদুঘর। এটি ২০১০ সালে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন। এর সামনেই বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপন করা হয়েছে। যেখানে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে বঙ্গবন্ধুর নিজ হাতে রোপণ করা একটি কামিনী গাছ।

কারা সূত্রে জানা গেছে, ৬০ এর দশকে বঙ্গবন্ধু নিজ হাতে খেয়ালে কিংবা বেখেয়ালে কামিনী ফুলের এই গাছের চারাটি লাগিয়েছিলেন। প্রায় অর্ধ শতাব্দীর স্বাক্ষী হয়ে দাঁড়িয়ে থাকা সেই কামিনী গাছ এখন মহীরুহ। এখন বছরের একটা নির্দি সময় কামিনী গাছটি অসংখ্য ফুলের ভারে নুয়ে পড়ে। সুগন্ধি ছড়িয়ে দেয় বাতাসে। এই গাছটি যেন জাতির জনক বঙ্গবন্ধুর জীবন্ত স্মৃতি। গাছটির চারপাশে ছয় দফা দাবি ছয়টি স্তম্ভে লিপিবদ্ধ করে রাখা হয়েছে।

এছাড়া জাদুঘরে সংরক্ষণ করা হয়েছে বঙ্গবন্ধুর নিত্য ব্যবহৃত জিনিসপত্র। সেখানে রয়েছে তার ব্যবহৃত চেয়ার-টেবিল, খাবার প্লেট, বিছানাপত্র ও হাঁড়িপাতিল। এছাড়া পুরাতন কারাগারে আরও রয়েছে জাতীয় চার নেতা কারা স্মৃতি জাদুঘর। ১৯৭৫ সালের ৩ নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারের ভেতরে নৃশংসভাবে জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, এম মনসুর আলী ও এ এইচ এম কামারুজ্জামানকে হত্যা করা হয়।

সেই সেলগুলোও সংরক্ষণ করে রাখা হয়েছে তাদের ব্যবহৃত সামগ্রী। সামনেই চার নেতার প্রতিকৃতি স্থাপন করা হয়েছে। বাধাই করে লাল রঙে রাঙানো একটি স্থান সংরক্ষণ করা হয়েছে। যেখানে চার নেতার মরদেহ হস্তান্তরের আগ পর্যন্ত রাখা হয়েছিল।

দেখা হয়েছে: 602
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪