|

বাগমারায় ল্যাইলা পেঁয়াজের বাম্পার ফলনের সম্ভাবনা

প্রকাশিতঃ ৪:০৬ অপরাহ্ন | নভেম্বর ১০, ২০১৮

নাজিম হাসান,রাজশাহী সংবাদদাতা:
দেশের সবচেয়ে বেশী ল্যাইলা জাতের পেঁয়াজ উৎপাদনকারী উপজেলা হিসেবে রাজশাহীর বাগমারা উপজেলা অন্যতম। এ উপজেলার বিখ্যাত তাহেরপুরী পেঁয়াজের সমাদর বেশ আগে থেকেই বাংলাদেশে রয়েছে। তাহেরপুরের আসপার্শে এ জাতের পেঁয়াজ উৎপাদন সবচেয়ে বেশি হয়।

এ মৌসুমে গত বছরের তুলনায় এবার উপজেলার কৃষকরা বেশী করে কন্দ ল্যাইলা জাতের পেঁয়াজ চাষ করেছেন। বাজারে পেঁয়াজের দাম ও আবহাওয়া চাষের অনুকূল থাকায় আবাদ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এবং তেমন কোন রোগ-বালাই দেখা না দেয়ায় পেঁয়াজের বাম্পার ফলনের আশা করছেন এখানকার কৃষকরা। যথা সময়ে সেচ ও সারের পর্যাপ্ত সরবরাহ এবং আবহাওয়া অনুকুল থাকায় এবার বাগমারায় পেঁয়াজের বাম্পার ফলন হবে এবং লাভের মুখ দেখবেন বলে জানিয়েছেন উপজেলার কৃষক ও কৃষি অফিস।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ মৌসূমে বাগমারা উপজেলার ১৬টি ইউনিয়ন ও ২টি পৌরসভায় প্রায় ৪ হাজার হেক্টর জমিতে পেঁয়াজের চাষাবাদ করা হচ্ছে। গত মৌসূমের তুলনায় এবারে ৫শত হেক্টর বেশী জমিতে পেঁয়াজের আবাদ হচ্ছে।

মাড়িয়া ইউনিয়নের শিকদারী গ্রামের কৃষক শহিদুল ইসলাম,গোয়ালকান্দি গ্রামের জনাব আলী,শ্রীপুরের আব্দুল কুদ্দুস,বাসুপাড়া ইউনিয়নের চিকাবাড়ী গ্রামের হাবিবুর রহমান,গনিপুর ইউনিয়নের একডালা গ্রামের আছের আলী, সাধপাড়া গ্রামের ইচাহাক আলী জানান প্রকৃতির কোন বিপর্যয় না দেখা দিলে কৃষকরা এবার পেঁয়াজের ভাল ফলন ও দাম হওয়ার সম্ভাবনা রয়েছে। শ্রমিক,সেচ,সার ও কীটনাশক খরচ বাবদ প্রতি কাঠা জমিতে যে খরচ হচ্ছে কৃষকরা তার চেয়ে অনেক বেশী দাম পাবেন বলে আশা করছেন অনেকেই।

বিহানলী গ্রামের কৃষক মাসুদ রানা জানান,এবার প্রতি বিঘা জমিতে বীজ, শ্রমিক, ওষুধ ও সার খরচ বাবদ প্রায় ৩০/৩২ হাজার টাকা খরচ হয়েছে। কিন্তু এক বিঘা জমিতে প্রায় ৪০/৫০ মণ পঁয়াজ উৎপাদন হলে বাজার দর যদি কম হয় তাহলেও কৃষকরা লাভবান হতে পারবে।

উপজেলার কয়েকজন পেঁয়াজ চাষীরা জানান,পেঁয়াজ উৎপাদন খরচ আগের চেয়ে অনেক বৃদ্ধি পেয়েছে ফলে পেঁয়াজের দাম বেশী না হলে উৎপাদন খরচ উঠানোই কস্টকর হবে। এদিকে, বাগমারা উপজেলায় পেয়াজ চাষ লাভজনক করতে বর্তমান সরকারের উচিত ন্যায্যে মূল্যে সার,কীটনাশক,ডিজেল ও বিদ্যুৎ সরবরাহসহ কম সুদে কৃষি ঋনের গ্রহনে ব্যাবস্থা করা প্রয়োজন বলে মনে করছেন এখানকার কৃষকেরা।

দেখা হয়েছে: 616
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪