|

বিক্রমপুরে শতবর্ষে ভাগ্যকুল হরেন্দ্রলাল স্কুল অ্যান্ড কলেজ

প্রকাশিতঃ ৯:৪১ অপরাহ্ন | অগাস্ট ২৬, ২০১৯

বিক্রমপুরে শতবর্ষে ভাগ্যকুল হরেন্দ্রলাল স্কুল অ্যান্ড কলেজ

নিজস্ব প্রতিবেদকঃ বিক্রমপুরের প্রাচীন প্রতিষ্ঠানগুলোর মধ্যে ভাগ্যকুল হরেন্দ্রলাল স্কুল অ্যান্ড কলেজ অন্যতম। শতবর্ষ ধরে শিক্ষার আলো ছড়িয়ে চলা বিদ্যাপীঠটি ১৯০০সালে ভাগ্যকুলের জমিদার হরেন্দ্রলাল রায় কর্তৃক প্রতিষ্ঠিত হয়।

বহু জ্ঞানী গুণী এখান থেকে বিদ্যা অর্জন করে দেশ সেবায় আজ তারা গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। প্রথম শ্রেণি হতে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠদানকারী প্রতিষ্ঠানটি সামাজিক- সাংস্কৃতিক, খেলাধুলা, মননশীল চর্চা, সচেতনতা মূলক কর্মকান্ডে বেশ অগ্রসর।

এমনকি,৫২’র ভাষা আন্দোলনে এ জনপদে প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীরা বাংলা ভাষার দাবিতে জোড়ালো ভূমিকা রেখেছে, যা ভারতের আনন্দবাজার পত্রিকায় বেশ কয়েকবার প্রকাশিত হয়েছিল।

২ হাজারের বেশি ছাত্র-ছাত্রী ও ৫৩জন শিক্ষক দিয়ে চলা প্রতিষ্ঠানটি প্রতিবছর উপজেলায় কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জনে অগ্রগণ্য।প্রতিষ্ঠানটির নিজস্ব অর্থায়নে তৈরি স্কুল ব্যাংক ভবন ভাড়া ও স্কুল মার্কেট ভাড়ার অর্থ দিয়ে স্কুলের গরিব মেধাবী অস্বচ্ছল ছাত্র- ছাত্রীদের বিনা বেতনে পড়ার সুযোগ করে দিয়েছে ভাগ্যকুল হরেন্দ্রলাল স্কুল অ্যান্ড কলেজ।

সরেজমিনে গেলে কয়েকজন শিক্ষার্থী বলেন, আশপাশে কয়েকটি স্কুল থাকলেও আমরা প্রায় ৩ কিলোমিটার দূর হতে এ বিদ্যালয়ে পড়তে আসি। এ বিদ্যালয়ের সুনাম ও পড়ার মান ভাল থাকায় আমাদের মত অনেক ছাত্র-ছাত্রী এখানে পড়তে
আগ্রহী।

জানতে চাইলে গভনিং বডির চেয়ারম্যান মনির হোসেন মিটুল বলেন, বিদ্যালয়ের সার্বিক উন্নয়ন এগিয়ে নিতে আমি সবার সহযোগিতা কামনা করি। প্রতিষ্ঠানের অধ্যক্ষ ও উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান মোঃ মুজিবুর রহমান তালুকদার বলেন, প্রাচীন এ স্কুলের সুনাম বজায় রাখতে আমরা পাঠ্যসূচীর বাইরেও ছাত্র-ছাত্রীদের মেধা বিকাশে সৃজনশীল ও কাঠামোগত শিক্ষা প্রদানে বেশ সচেষ্ট।

দেখা হয়েছে: 547
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪