|

লক্ষ্মীপুরে বিপ্লবের দাপট: অসহায় ব্যবসায়ী পরিবার

প্রকাশিতঃ ৮:০৩ অপরাহ্ন | অগাস্ট ০১, ২০২২

লক্ষ্মীপুরে বিপ্লবের দাপট: অসহায় ব্যবসায়ী পরিবার

স্টাফ রিপোর্টার: লক্ষ্মীপুরে আওয়ামী লীগের বহিস্কৃত নেতা মুক্তার হোসেন বিপ্লবের অত্যাচারে অতিষ্ঠ ব্যবসায়ী মনির আহমেদ ভূঁইয়া। বিপ্লবের ভয়ে ৭ দিন ধরে ঘরবাড়ি ছাড়া ব্যবসায়ী ও তার পরিবার। বর্তমানে ওই ব্যবসায়ী তার নানার বাড়ি কাজির দীঘির পাড়ে। মা,স্ত্রী ও সন্তানকে নিয়ে থাকেন। এছাড়াও বিপ্লব তার ১৪ শতাংশ জমি জোরপূর্বক দখলে নেওয়ার অভিযোগ করেন । এর প্রতিবাদ করায় বিপ্লব তাকে হত্যার হুমকি দেয়।

সোমবার (১ আগস্ট) দুপুরে শহরের দক্ষিণ তেমুহনী এলাকায় একটি চাইনিজ রেস্তোরায় সাংবাদিক সম্মেলনে মনির এ অভিযোগ করেন। এসময় তাঁর সঙ্গে ছিলেন মনিরের মা নুরজাহান বেগম, স্ত্রী মনি আক্তার ও ছোট্ট শিশু মুনতাসীর মাহদী।

ভুক্তভোগী মনির ভুঁইয়া সদর উপজেলার ভবানীগঞ্জ ইউনিয়নের আলিপুর গ্রামের সাফি উল্যাহ ভূঁইয়ার ছেলে ও পেশায় ইট ব্যবসায়ী।

লিখিত বক্তব্যে মনির জানায়, আলীপুর গ্রামে সিনিয়র সহকারী জজ আদালতের ডিভিশন জরিপের রায়ে তিনি আলীপুর ও শরীফপুর মৌজায় ১৪ শতাংশ জমির ওয়ারিশ ও খরিদসূত্রে মালিক হন। এতে ২৫ জুলাই আদালত পূর্ব দখলকৃত জমিটি মুক্তার হোসেন বিপ্লব ও মীর মোতাহার হোসেনদের উচ্ছেদ করে মনির ভুঁইয়াকে ওই জমির দখল বুঝিয়ে দেয়।

কিন্তু ২৭ জুলাই রাতের অন্ধকারে ভবানীগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি মোকতার হোসেন বিপ্লব লোকজন দিয়ে ওই জমি দখল করে। এতে বাধা দেওয়ায় বিপ্লব তাকে স্বপরিবারের হত্যা ও লাশ গুমের হুমকি দেয়। এরপর থেকে মনির তার মা-স্ত্রী ও সন্তান নিয়ে এলাকা ছাড়া রয়েছেন। একই ঘটনায় তিনি সদর মডেল থানার ২৬ জুলাই একটি সাধারণ ডায়েরি করেন।

উপজেলা নির্বাচনে নৌকার বিপক্ষে কাজ করাই সদর উপজেলা আওয়ামী লীগ কয়েক বছর পূর্বে মুক্তার হোসেন বিপ্লবকে দল থেকে বহিষ্কার করে।

মনির আহমেদ ভূঁইয়া বলেন, আদালত আমার জমি আমাকে দখলে বুঝিয়ে দিয়েছে। কিন্তু আদালতের আইন অমান্য করে আওয়ামী লীগ নেতা বিপ্লব আমার জমি জোরপূর্বক দখল করেছে। তার ভয়ে এক সপ্তাহ ধরে স্বপরিবারে আমি বাড়ি ছেড়ে পালিয়ে বেড়াচ্ছি।

আওয়ামী লীগ নেতা মুক্তার হোসেন বিপ্লবের সঙ্গে মুঠোফোনে আলাপ হলে তিনি জানান, আমি তাদের কাছ থেকে ১৩ শতাংশ জমি খরিদ করি। দীর্ঘদিন ধরে সেখানে মাটি ভরাট করি। তখন কোনো বাধা আসেনি। বাউন্ডারি ওয়াল নির্মাণ করেছি। হঠাৎ গত ২৫ জুলাই আদালত আমাকে কোন নোটিশ না করে আমার ভাউন্ডারী ওয়াল ভেঙ্গে দেয়। তবে মনিরকে কোন হুমকি দেওয়া হয়নি। কেন তিনি বাড়ি ছাড়া তা আমি জানি না। আমি জমি দখল করিনি।

লক্ষ্মীপুর সিনিয়র সহকারী জজ আদালতের (নাজির) মনির আহমেদ বলেন, মনির ভূঁইয়া আদালতের রায় পেয়েছেন। আদালতের নির্দেশনায় দখলকৃত ব্যক্তিদের স্থাপনা উচ্ছেদ করে তাকে জমি বুঝিয়ে দেওয়া হয়েছে।

লক্ষ্মীপুর জজ কোর্টের (পিপি) মো. জসিম উদ্দিন বলেন, আদালত যেখানে অবৈধ স্থাপনা উচ্ছেদ করে ভুক্তভোগীকে মালিকানা বুঝিয়ে দিয়েছে। এখন ভুক্তভোগী ফৌজদারী কার্যবিধি অনুসারে মামলা করতে পারেন। থানা অথবা আদালতে।

লক্ষ্মীপুর সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তফা কামাল বলেন, জিডির ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে। যেহেতু আদালত মনিরকে জমি দখলে বুঝিয়ে দিয়েছে। সেহেতু তিনি আদালতের স্বরণাপন্ন হতে পারেন। আদালতে নির্দেশনা পেলে আমাদের কাজ করতে সুবিধা হবে।

দেখা হয়েছে: 125
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪